• বরিশাল বিভাগ

    ৪শত টাকা দিয়ে নিতে হয় মার্কশিট ও প্রশংসা পত্র

      প্রতিনিধি ৭ অক্টোবর ২০২৩ , ৭:১১:৪৫ প্রিন্ট সংস্করণ

    মোঃ মহসিন মীর-বাউফল প্রতিনিধি:

    পটুয়াখালীর বাউফল উপজেলার কালাইয়া মাধ্যমিক বিদ্যালয়ের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার মার্কশিট ও প্রশংসা পত্রের জন্য শিক্ষার্থীদের দিতে হচ্ছে ৪০০টাকা। বিষয়টি নিয়ে অভিভাবকদের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। বিদ্যালয়টির বিরুদ্ধে এই অভিযোগ পুরোনো হলেও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

    কালাইয়া মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পাশ করা একাধিক শিক্ষার্থী জানান, তাদের কাছ থেকে ৪০০ টাকা নেয়া হয়েছে। তাদের বলা হচ্ছে এটা সংরক্ষণ ফি বাবদ লাগবে। তবে টাকা নেয়ার কোনো রশিদ চাইলে দিতে অস্বীকৃতি জানায় বিদ্যালয়ের রেজিস্ট্রার। টাকা ছাড়া কাউকে মার্কশিট ও প্রশংসাপত্র দেয়া হয় না।

    বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী মুনতাসির তাসরিপ বলেন, আমাদের সময়ও মার্কশিট ও প্রশংসা পত্রের জন্য টাকা নেয়া হয়েছিল। তবে আমরা ভয়ের কারণে প্রতিবাদ করতে পারিনি। জুনিয়রদের কাছে জেনেছি এ বছরেও ৪০০ টাকা নেয়া হচ্ছে।

    ক্ষোভ প্রকাশ করে একাধিক অভিভাবক জানান, একসময়ের ঐতিহ্যবাহী এ মাধ্যমিক বিদ্যালয় এখন ব্যবসাকেন্দ্রে পরিণত হয়েছে। আমরা এই অবস্থা থেকে রেহাই পেতে মাধ্যমিক শিক্ষা অফিসের হস্তক্ষেপ কামনা করছি।

    মার্কশিট ও প্রশংসা পত্রের জন্য টাকা আদায়ের বিষয়টি স্বীকার করে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফেরদৌসী শিরিন জানান, শিক্ষক সমিতি থেকে মার্কশিটের জন্য ৫০০টাকা নির্ধারণ করা হয়েছে। কালাইয়া হায়াতুন্নেসা বালিকা মাধ্যমিক বিদ্যালয় ও অন্যান্য বিদ্যালয় ৫০০টাকা করে নিচ্ছে। তার প্রতিষ্ঠান শিক্ষার্থীদের বিষয় বিবেচনা করে মানবতার কারণে ৪০০টাকা নিচ্ছে।

    এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নাজমুল হক বলেন, মার্কশিটের জন্য কোনো টাকা নেয়ার বিধান নেই। কোনো শিক্ষার্থী লিখিত অভিযোগ করলে ব্যবস্থা গ্রহণ করা হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. বশির গাজী বলেন, এ বিষয়ে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ