• শিক্ষা

    শহীদ সোহরাওয়ার্দী কলেজে মৃত্তিকা বিভাগের শিক্ষার্থীদের পিঠা উৎসব

      প্রতিনিধি ১৫ মার্চ ২০২২ , ১২:৪৫:৫৪ প্রিন্ট সংস্করণ

    শেখ জাহাঙ্গীর আলম-সোহরাওয়ার্দী কলেজ প্রতিনিধি:

    আজ ঢাকা ঐতিহ্যবাহী সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে পিঠা উৎসবের আয়োজন করেন । সকাল ১০ টায় উক্ত কলেজের একটি কক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং পাশাপাশি মৃত্তিকা বিজ্ঞান বিভাগের শিক্ষক শিক্ষার্থীদের মিলন মেলায় পরিনত হয় । মৃত্তিকা বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ছাড়াও অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। নানা রকমের পিঠার বাহার স্বাদে মেতেছে পিঠা উৎসব।

    উৎসবের একাংশে অত্র কলেজের অধ্যক্ষ প্রফেসর মহসিন কবির স্যার, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আবদুল হামিদ আল আজাদ স্যার। অত্র কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক -শিক্ষিকাগণ এবং বাংলাদেশ ছাত্রলীগ শহীদ সোহরাওয়ার্দী কলেজ শাখার সাবেক সহ-সভাপতি শওকত হোসেন ভূইয়া, সাবেক সহ সম্পাদক শাহরিয়ার রাহাত মোড়ল সহ কলেজের সাধারণ শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের নেতা কর্মীরা পিঠা উৎসবে যুক্ত হন। এই পিঠা উৎসবের আয়জনে আনন্দিত সবাই। এই পিঠা উৎসবের নানারকম সুস্বাদু পিঠা খেলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মহসিন কবির স্যার।

    উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অত্র কলেজে অধ্যক্ষ প্রফেসর মহসিন কবির মৃত্তিকা বিজ্ঞান বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের প্রশংসা করে বলেন, আমাদের কলেজে মৃত্তিকা বিজ্ঞান বিভাগ সব দিক দিয়েই এগিয়ে রয়েছে।ভালো রেজাল্ট করার ব্যাপারেও তার অন্যান্য ডিপার্টমেন্ট থেকে এগিয়ে আছে।তাদের এই আয়োজন দেখে মুগ্ধ!তিনি আরো জানান করোনার কারণে আমাদের এবারের পিঠা উৎসব করা সম্ভব হয়নি তবে ইনশাআল্লাহ আগামীতে পহেলা পৌষের শুরুতে সুন্দর ভাবে ঐতিহাসিক পিঠা উৎসবের আয়োজনের ব্যবস্থা করবো এবং বাংলার শিক্ষা, সংস্কৃতি,

    বাঙ্গালীর ঐতিহ্য সাধারণ ছাত্র ছাত্রীদের মাঝে তুলে ধরার চেষ্টা চালিয়ে যাচ্ছি। পরবর্তীতে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আবদুল হামিদ আল আজাদ। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন আমাদের বিভাগের পক্ষ হতে এমন সুন্দর পিঠা উৎসব সত্যিই আনন্দের। এই পিঠা উৎসব মনে করিয়ে দেয় বাঙালির ঐতিহ্য। অনুষ্ঠান শেষাংশে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্রলীগ শহীদ সোহরাওয়ার্দী কলেজ শাখা সাবেক সহ-সভাপতি শওকত হোসেন ভূইয়া, শিক্ষার্থীদের এই অনুষ্ঠানের আয়োজকদের সাধুবাদ জানান এবং এই রকম উৎসবে শিক্ষার্থীদের অংশগ্রহণে অগ্রসর হয়ে ঐতিহ্য ধরে রাখতে আহবান জানান। এবং পরবর্তীতে অত্র কলেজের ছাত্র নেতা শাহরিয়ার রাহাত মোড়ল পিঠা উৎসবের এই সুন্দর উদ্যেগে খুশি হয়েছেন। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন এই রকম উৎসব ফিরিয়ে নিয়ে আসবে বাঙ্গালীর ঐতিহ্য।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ