• Uncategorized

    একজন শিক্ষিত বেকার যুবক যুবতীর কান্না-লেখকঃ শিহাব অাহম্মেদ

      প্রতিনিধি ২১ জানুয়ারি ২০২১ , ৮:০৬:৫৯ প্রিন্ট সংস্করণ

    একজন শিক্ষিত বেকার যুবক যুবতীর কান্না।
    ডিসেম্বর ও জানুয়ারি মাসের পরিসংখ্যানঃ-

    চাকরির আবেদন খরচ ৫ টা – ১৫০০ টাকা
    ৪ বার ঢাকা আসা যাওয়া খরচ ১২,০০০টাকা
    বই ও শীট ফটোকপি ৬৫০০/-মানে ২০,০০০/- টাকা। এছাড়া যারা পরিবারের বাইরে থাকে তাদের বাসা ভাড়া, খাবার ও ব্যক্তিগত খরচ তো আছেই!

    কোচিং কিংবা অনলাইন ক্লাসের ফি টা বাদ ই দিলাম।
    একটা বেকার ছেলে যদি একটা ভাল চাকুরি পেতেই প্রতি মাসে অন্তত ১২,০০০ টাকার উপরে খরচ করে এবং এর বোঝা এই বয়সে তার পরিবার কে টানতে হয়, সেই হিসেবে দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতি এখনো অনেক ভাল আছে মনে করি আমি।

    ২৬ লক্ষ বেকারের এই বাড়তি খরচ যোগাতে দেশে দিনে দুপুরে কি করবে! আচ্ছা একটি ৯ম গ্রেডের চাকরির প্রিলিমিনারি ফি কেন ৫০০/৭০০/৯০০/১০০০ টাকা বলতে পারেন??? ১ ঘন্টার চাকরির পরীক্ষার জন্য দেশের বিভিন্নপ্রান্ত থেকে ৮/১০ ঘন্টা ও অর্থ ব্যয় করে আমি ঢাকা কেন যাব??? তাহলে বিভাগীয় শহর করার প্রয়োজন কি ছিল???

    পরীক্ষার হলে ব্যাগ- মোবাইল ঢুকাতে দেন না। যাদের ঢাকায় কেউ নাই তারা মূল্যবান জিনিস কোথায় রাখবে??? সাধের পরীক্ষা দিতে এসে সখের মোবাইল হারিয়েছেন অনেকেই। ছাত্রদের অধিকার নিয়েই যদি না ভাববে তবে দেশের এত ছাত্রসংগঠনের, অধিকার সংরক্ষণ পরিষদের, ডাকসু, চাকসু, হাবিজাবির প্রয়োজন কি???? প্রিলি হলে রিটেন হয় না, রিটেন হলে ভাইবা বোর্ডে উনাদের পছন্দ হয় না, উনাদের অপছন্দের কারনে চাকরি হয় না।

    আর এই বয়সে ভাল চাকরি না হলে কি হয় তা বলার অপেক্ষা রাখেনা। অনেকের বৃদ্ধ মা বাবা শান্তিতে মরতেও পারেনা ছেলে মেয়ের একটা ভাল অবস্থান দেখে যেতে না পারার কারনে।কয়েকদিন আগে খবরে পড়েছি,ভারতে উচ্চশিক্ষিত ছেলে ফুড ডেলিভারির কাজ করায় অবসাদে আত্নহত্যা করেছেন বৃদ্ধ পিতা মাতা!

    আমাদের ২৪-৩০ বছরের ছেলে মেয়েরা মানসিক দিক থেকে অনেক স্ট্রং যার কারনে এখানে আত্নহত্যার রেট নাই বললেই চলে। আর ৩০ বছর পার হলেই চাকরির বাজারে আপনার খেলা শেষ! আপনি আবেদনের অযোগ্য! অথচ অনেক বিশ্ববিদ্যালয়ে পোস্ট গ্রাজুয়েশন শেষ করতেই ২৭/২৮/২৯ বছর লেগে যাচ্ছে সেশন জট সহ নানা প্রতিকূলতার কারনে।

    ৩০ বছর পার হলে যে পড়াশোনার দাম দেশে নাই, সে পড়াশুনায় জীবনের ২৯ টি বছর আমি কেন অতিবাহিত করব বলতে পারেন???? এত আজাইরা পড়াশুনা না করে ১৮ বছর বয়সে ইউরোপ- আমেরিকার কিংবা মধ্যপ্রাচ্যে কামলা দিলেও বাড়ি, গাড়ি ও কোটি টাকার মালিক হতে পারতাম। কি লাভ বলেন তো ভাল বিশ্ববিদ্যালয়ে ভাল সাবজেক্ট এ 1st Class/2nd class পেয়ে…!!

    লেখকঃ
    মোঃ শিহাব অাহম্মেদ প্রাং
    অর্নাস অধ্যায়নরত
    সম্পাদক ও প্রকাশক
    দৈনিক অালোকিত ৭১ সংবাদ

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ