• বরিশাল বিভাগ

    হিজলায় বিজয় দিবসের নামে প্রশাসনের বাধ্যতা মুলক চাঁদাবাজিতে নিরুপায় ব্যবসায়ীরা

      প্রতিনিধি ১৮ ডিসেম্বর ২০২৩ , ১২:২৬:৪৬ প্রিন্ট সংস্করণ

    আঃ কাদের কারিমী:

    বরিশালের হিজলা উপজেলায় মহান বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান থেকে গণহারে চাঁদা উত্তোলনের অভিযোগ উঠেছে। এতে নিরুপায় হয়ে পড়েছে ব্যবসা প্রতিষ্ঠানের মালিকরা। জানা যায় ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের মাঠ সাজানো এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রদর্শনীতে উপহার সামগ্রী প্রয়োজন নাই মূলত এই টাকা উত্তোলন করা হয়েছে এমনটাই জানা যায় একাধিক সূত্রে।
    আর এসব অনুষ্ঠান করতে প্রশাসন ব্যাংক এনজিও, হাসপাতাল,ক্লিনিক,ইটভাটা সহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান থেকে বাধ্যতামূলক গুনতে হচ্ছে চাঁদার টাকা।

    এসব ইটভাটার ও ক্লিনিকের মালিক উপজেলা নির্বাহী কর্মকর্তার ভয়ে চাদা দিতে বাধ্য হয়েছে।ননাম প্রকাশ না করার শর্তে উপজেলা একটি এনজিওর ম্যানেজার জানায় উপজেলার সকল এনজি থেকে ৫ হাজার টাকা করে চাদা দাবী করছে।পরে সবাই ৩ হাজার টাকা করে দিয়েছি।নউপজেলা ইটভাটা মালিক সমিতির সাধারন সম্পাদক ইয়ামিন মুন্সি জানায় উপজেলার বিভিন্ন এলাকায় ৬০/৬৫টি ইটভাটা রয়েছে। প্রত্যেকটি ইটভাটা থেকেই বিজয় দিবস উপলক্ষে মোটা অংকের টাকা দিতে হয়েছে উপজেলা প্রশাসনকে।টাকা না দিলে অবৈধ ইটভাটার নাম করে নির্বাহী কর্মকর্তা অভিযান করবে।

    একটি প্রাইভেট ক্লিনিকের মালিক জানায় বিজয় দিবসের নামে ২০ হাজার টাকা দিতে হয়েছে। অপর একটি প্রাইভেট ক্লিনিকের ব্যবস্থাপক পরিচালক জানায় ২০ হাজার টাকা নির্ধারণ করা থাকলেও পরে দুই হাজার টাকা কম দিয়েছে। ভিষন কেয়ার হসপিটালের চেয়ারম্যান শাহ আলম রিয়াদ বলেন প্রতিষ্ঠানের ম্যানেজার জসিম কিছু টাকা কম দিতে চাইলে উপজেলা প্রকৌশলী বলে রেমেডি বিশ হাজার টাকা দিয়েছে এক টাকাও কম দিয়ে পারবা না।

    গুয়াবাড়িয়া ও মেমানিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জানায় প্রত্যেকটা পরিষদের থেকে ১০ হাজার টাকা করে দিতে হয়েছে।
    উপজেলা জাতীয় মৎস্যজীবী সমিতির সভাপতি জাকির হোসেন সিকদার জানায় সেনেটারী ইন্সপেক্টর শহীদ অনুষ্ঠান বাবদ ১০ হাজার টাকা দাবি করলে অনুরোধ করে ৫ হাজার টাকা দিয়েছি। এভাবেই মহান বিজয়ের দিবসের অনুষ্ঠানের নামে হাতিয়ে নেয়া হয়েছে লক্ষ লক্ষ টাকা। উপজেলা নির্বাহী অফিসার কে চাঁদা উত্তোলনের বিষয়ে মুঠোফোনে ফোন যোগাযোগ করার চেষ্টা করলেও মোবাইল রিসিভ করেননি।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ