• আইন ও আদালত

    দুমকীতে মাহফিলের কমিটি নিয়ে দু’পক্ষে মারামারি, আহত-১৫

      প্রতিনিধি ৩০ এপ্রিল ২০২৪ , ৬:০৩:১৫ প্রিন্ট সংস্করণ

    মু,হেলাল আহম্মেদ-স্টাফ রিপোর্টার:

    পটুয়াখালী জেলার দুমকী উপজেলায় ওয়াজ মাহফিলের কমিটি নিয়ে দ্বন্দ্বের জেরে দু’পক্ষের মধ্যে সংঘর্ষে অন্তত ১৫ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের দুমকী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল, বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল ও ঢাকায় ভর্তি করা হয়েছে আহতদের। গত শুক্রবার সরেজমিন অনুসন্ধানপ গেলে জানা যায়, উপজেলার পূর্ব কার্তিকপাশা গ্রামে মুন্সি’র বাজারে এ হতাহতের ঘটনাটি ঘটে।

    স্থানীয় সূত্রে জানা গেছে, পূর্ব কার্তিক পাশা গ্রামের মৃত. আব্দুল গনি মাওলানার ছেলে মাওলানা মো: নেছার উদ্দিন নোমান প্রতিষ্ঠিত পূর্ব কার্তিকপাশা কারিমিয়া মাদ্রাসা মাঠে বার্ষিক ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়। সেই মাহফিলের কমিটিতে এবং পোস্টারে সোবহান মুন্সি গংয়ের কারো নাম না রাখায় নেছার উদ্দিন মাওলানা ও সোবহান মুন্সি গংয়ের মধ্যে দ্বন্দ্বের সৃষ্টি হয়। শনিবার বিকেলে মাহফিল ডেকোরেশনের মালামাল নিতে বাঁধা দেয় সোবহান মুন্সি’র লোকজন। এসময় সালা উদ্দিন বাপ্পি ক্ষিপ্ত হয়ে সোবহান মুন্সিকে অপমান করেন। তখনই বিষয়টি সমঝোতা করে দেন ঘটনাস্থলে উপস্থিত স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।

    কিন্তু এ ঘটনার জেরে সন্ধ্যায় মুন্সির বাজারে উভয়পক্ষের লোকজন লাঠিসোঁটা, রামদা ও দেশীয় অস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়েন। এতে উভয়পক্ষের অন্তত ১৫ জন আহত হন।
    এ সময় মাহফিল কমিটির পক্ষে আহতরা হলেন- সবুজ খলিফা (৩৫), বশার হাওলাদার (২৫) জুয়েল খান (২৫), সালাউদ্দিন বাপ্পি (৩৫) ও বশির (২৪)। তাদেরকে দুমকী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার পর গুরুতর আহত বশার হাওলাদার, জুয়েল খান ও বশিরকে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়েছে বলে জানান কর্তব্যরত চিকিৎসক।

    প্রতিপক্ষের আহতরা হলেন- সোবাহান মুন্সী (৭০), সুলতান মুন্সি (৬০), ওয়াহিদ রহমান সহিদ মুন্সি (৫০), মোশারেফ মুন্সি (৫০) ও ইলিয়াস মুন্সী(৩০), জসিম মুন্সি(৪৮)। তাদের পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করার পর সকালে সোবাহান মুন্সি ও মোশারেফ মুন্সিকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় রেফার করা হয়েছে বলে জানা যায়। উক্ত ঘটনার বিষয়ে জানতে চাইলে স্থানীয় মাওলানা নেছার উদ্দিন নোমান বলেন, মাদরাসার সভাপতিকে মাহফিল কমিটিতে সভাপতি করা হয়েছে। তবে পোস্টারে সোবাহান মুন্সি গংয়ের নাম না রাখায় তাদের বাড়ির সামনের রাস্তা বন্ধ করে দিয়ে মাহফিল আয়োজকদের ওপর হামলা চালিয়েছে তারা।

    অপর দিকে মোঃ জাহাঙ্গীর মুন্সি বলেন, প্রতিবছর মাহফিলে সোবহান মুন্সিকে সভাপতি করা হয়। কিন্তু এবছর তাঁর নাম না রাখায় মুন্সিবাড়ির লোকেরা রাস্তা বন্ধ করে দেয়। এতে ক্ষিপ্ত হয়ে মাহফিল কমিটির সত্তার মহুরী, খলিল শরীফ, আকবর মৃধা ও সালাউদ্দিন বাপ্পি’র নেতৃত্বে মুন্সিবাড়ির লোকজনের ওপর এ হামলা চালিয়েছে। স্থানীয় ইউপি সদস্য খলিল শরীফ দৈনিক আনন্দ বাজারকে জানান, সোবহান মুন্সি’র শ্যালক উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রুবেলের মধ্যস্থতায় মাহফিল কমিটির দ্বন্দ্ব নিরসনের জন্য বলা হলেও পরবর্তীতে এ সংঘর্ষে জড়িয়ে ১৫ জনের মত আহত হয় বলে জানান।

    এদিকে মাহফিলের কমিটি নিয়ে দ্বন্দ্বের বিষয়টিকে অস্বীকার করে ইলিয়াস মুন্সি বলেন, মূলত পূর্ব শত্রুতার জেরে এ হামলা ঘটনা ঘটেছে। মুন্সী বাড়ির লোকজনকে হেনস্তা করতে স্থানীয় একটি কুচক্রী মহল কাজ করে চলছে এমনটাই ধারনা করছেন তারা। এ ঘটনার বিষয়টি দুমকী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি তারেক মোহাম্মদ হান্নান দৈনিক আনন্দ বাজারকে বলেন, ‘‘ওয়াজ-মাহফিলে পোস্টারে নাম নিয়ে দ্বন্দ্বের জেরে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো পক্ষ থানায় অভিযোগ করেনি। অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ