• বিনোদন

    শিল্প সংস্কৃতির এক ভিন্ন জগতের নাম RAIV

      প্রতিনিধি ১২ সেপ্টেম্বর ২০২২ , ৬:৫২:৪৬ প্রিন্ট সংস্করণ

    আসিফ খন্দকার:

    তার প্রকৃত নাম রাহা। Stage name: JRuV জন্মস্থান চট্টগ্রাম। নিজের জার্নি সম্পর্কে সে আলোকিত ৭১ কে বলে, “ছোট থেকেই পড়াশোনা, আর্ট, আবৃত্তি, উপস্থাপনা, প্যারেড, ড্রামস আর ডিবেটেও সমান তালে ভালো ছিলাম। স্কুলে গার্ল-গাইডের অংশ ছিলাম। এছাড়া ডিবেট টিম লিডার ছিলাম। স্কুলের প্যারেডে টানা ৩ বছর ড্রাম বাজিয়েছি, শেষ বছর হাউস লিডার হয়েছিলাম, আর আমার হাউস Winner ছিল। তাই স্কুলে ও আশেপাশের স্কুলেও  মুটামুটি পরিচিত, প্রিয় এবং জনপ্রিয় একজন ছাত্রী ছিলাম।নাচ/গানের শুরু ছেলেবেলায়।

    অক্ষর শেখার সাথেই আমি সারগাম আর তাল শিখেছি। গানের শুরুটা মায়ের কাছ থেকে শুনে শুনে, তিনি এক সময় National Television এর শিল্পি ছিলেন। নাচের শুরুটাও ঘরেই, আমার আগ্রহ দেখে পরিবার আমাকে নাচ শেখানোর সিদ্ধান্ত নেয় এবং আমার বড় মামা, শওকত হোসেন এবং বড় মামী নিলুফা ইয়াসমিন এর সহায়তায় বাংলাদেশ শিশু একাডেমি, চট্টগ্রাম শাখায় ক্লাসিকাল সংগীত আর নৃত্য শেখা হয়। এর পর বাংলাদেশ শিল্পকলা একাডেমি চট্টগ্রাম শাখায় উচ্চাঙ্গ নৃত্য শিখি। স্কুল পর্যায়ে প্রচুর সম্মাননা ও পুরষ্কার পেয়েছি ।

    টানা ৮ বছর বিভিন্ন স্থানে জেলা থেকে জাতীয় পর্যায়ে, বিখ্যাত শিল্পী থেকে মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় স্পিকার, অনেক মান্যগণ্য ব্যাক্তিবর্গের সামনে বিভিন্ন সম্মানিত অনুষ্ঠানে অংশগ্রহণ করে নাচ/গান পরিবেশেন করেছি। আমাদের দেশের বিভিন্ন সনামধন্য ন্যাশনাল চ্যানেলেও পরিবেশনা করেছি এবং করছি। পড়াশুনার চাপে মাঝে সব বন্ধ করতে হয়। কিন্তু ফিরে আসার পর আমার মনে হয়, আরও শেখার বাকি অনেক। তাই এরপর আমি ক্লাসিকাল এর গন্ডি পেরিয়ে হিপহপ, কনটেমপোরারি, মডার্ন, সালসা ইত্যাদি সব কিছু নিজে নিজে শেখা শুরু করি।

    কিন্তু সবতো একা সম্ভব ছিল না, তাই আমি জয়েন করি চট্টগ্রাম এর প্রথম এবং সবচেয়ে বড় হিপহপ স্কুল, O2 Street Dance Crew তে। সেখানে সকলের আন্তরিকতা আর সহযোগিতায় চলতে থাকে আমার Hiphop শেখা।”
    সামাজিক যোগাযোগ মাধ্যমে কিভাবে আসা হলো সেই প্রসঙ্গে রাহা বলে, “২০২১ সালের শুরুতে আমার শারিরীক অসুস্থতা দেখা দেয় এবং অবস্থা এতই ক্রিটিকাল হয় যে ধরেই নিয়েছিলাম আমি আর বাঁচবো না। কিন্তু সৃষ্টিকর্তার ইচ্ছায় বেঁচে ফিরলাম। এই নতুন জীবনকে আমি নাম দিয়েছিলাম Raha in aiv-( RAIV)।২০২২ এর জানুয়ারির ৫ তারিখ, আমার ১৮তম জন্মদিন উপলক্ষে আমি ফেইসবুকে আমার প্রথম কন্টেন্ট আপলোড করি।

    এর একমাত্র উদ্দেশ্য ছিল আমার নতুন জীবনের শুরু সেলিব্রেট করা। কিন্তু আমি দেখি আমার সেলিব্রেশন অনেক মানুষকে হাসিয়েছে, পজিটিভ এনার্জি দিয়েছে। ব্যাপারটা আমাকে ভেতর থেকে নারা দেয়। যে আমিও মানুষের মাঝে পজিটিভ এনার্জি ছড়াতে পারি! সকলের এমন উৎসাহ পেয়ে আমি অনেক বেশি আনন্দিত হই। পাশাপাশি সমালোচনা থেকে অনেক কিছু শিখতে পারি। আর শিখতে ভালোবাসি বলে এটাও আমার অনেক ভালো লাগে। সারাজীবনে অনেকেই অনেকবার আমায় অনলাইনে কাজ করতে উৎসাহ দিয়েছে, আর এত সব কিছুর পর আমি সিদ্ধান্ত নিই, আমি চালিয়ে যাব। আর থামবো না। অনেকদিন প্রেক্টিসে না থাকায় সব কিছু এলোমেলো হয়ে গেছে, কিন্তু আমি হাল ছাড়িনি। নতুন ভাবে শিখছি আবারো সব কিছু”।

    RAIV এর পথচলা সম্পর্কে সে জানায়,”জুন’২২ এর ১৩ তারিখ আমার হাত ধরে জন্ম নেয় RAIV। RAIV এর পূর্ণরূপ হলো Royal Absolute Infinity Verse. যদিও আমার জন্মদিনের দিনই আমি আমার নতুন জীবনকে এই নাম দিয়েছিলাম, পরবর্তীতে এটা পেইজ এর নাম হয়। তবে আমার নিজস্ব পেইজ না, বরং RAIV কে একটা পুরো কোম্পানি তথা Universe এর মত দেখি আমি। RAIV এ আমাদের যাত্রা শুরু হয় আমার ও আমার ভাই, সাদমান এর গান দিয়ে। তাই আপাতত RAIV এর আর্টিস্ট শুধু JRuV এবং Sad-man। গানের সাথে সাথে আমার কসপ্লে, পরবর্তীতে নাচও যুক্ত করা হয়।

    এভাবে ক্রমান্বয়ে ভবিষ্যতে আরও অনেক কিছু পরিবেশন করবে RAIV.” ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে রাহা বলে “আমি চাই আমার মত করে যারা জীবনকে দেখে, মহাবিশ্ব ও এর সব ভালোবাসতে চেষ্টা করে, শিল্প-সংস্কৃতি,জ্ঞান এর মধ্যে দিয়ে পজেটিভিটি ছড়াতে চায়, তারা সকলে RAIV এর অংশ হোক। RAIV হোক একটা অন্যরকম জগত! পৃথিবী অনেক বিষাদময়.. এর মাঝে একটু কম্ফোর্ট এর জায়গা হতে ক্ষতি কী? RAIV হোক সেই কম্ফোর্ট জোন। দৈনিক আলোকিত ৭১ সংবাদের পক্ষ থেকে RAIV এর জন্য রইলো অনেক শুভ কামনা।