• ধর্ম

    শবে বরাতের ফজিলত-মুফতী কাদের কারিমী

      প্রতিনিধি ৬ মার্চ ২০২২ , ৫:১৯:৪৯ প্রিন্ট সংস্করণ

    আলোকিত ইসলাম ডেস্ক:

    শবে বরাত আমাদের প্রায় নিকটে এসে গেছে, তাই শবে বরাতের ফজিলত আমাদের জানা অত্যাবাশক মনে করছি, তাই কিছু ফজিলত বর্ননা করার চেষ্টা করছি। শাবানের ফজিলতের কারনেই রাসুল সাঃ অন্য সব মাসের তুলনায় এ মাসে বেশি বেশি রোযা রাখতেন। মা আয়েশা সিদ্দিকা রাযি. রাসুল সাঃ কে প্রশ্ন করলেন, ইয়া রাসুলুল্লাহ!, আপনি শাবানে এত বেশি রোযা রাখেন কেন? রাসুল সাঃ বললেন, এ মাসে মালাকুত মউতের নিকট সে সমস্ত লোকের তালিকা দেয়া হয় যারা এ বছর মারা যাবে। সুতারং আমি চাই যে আমার মৃত্যুর পরোয়ানাটা এমন সময় লেখা হোক যে সময় আমি রোজাদার।

    আর অন্য এক হাদীসে আছেঃ তোমরা যেভাবে মৃত্যুবরন করবে সেভাবে হাশরে উঠবে। আর তোমাদের মৃত্যু সেভাবে হবে যেভাবে তোমরা জীবন -যাপন করবে। (আল হাদীস)
    শুতারং শাবান মাস অত্যান্ত গুরুত্বপূর্ণ মাস।এ মাসে কেবল রমযানের অপেক্ষায় থাকলে হবে না, বরং রমযান আসার আগেই যাবতীয় গুনাহ মাফ করিয়ে নিতে হবে।আর রমযানে আমালের দ্বারা মর্যাদা বৃদ্ধি পাবে। এ রাত সম্পর্কেই আল্লাহ তায়ালা কুরআনে কারীমে সূরা দুখানে ঘোষণা করেছেন ; হা-মীম। শপথ সুস্পষ্ট কিতাবের। আমি একে নাযিল করেছি এক বরকতময় রাতে। নিশ্চয়ই আমি সতর্ককারী। মুফাসসিরীনদের এক জামাতের অভিমত হলোএ আয়াতে মুবারক রজনী বলে শবে বরাতকে বুঝানো হয়েছে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ