• শিক্ষা

    রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

      প্রতিনিধি ১৯ মে ২০২২ , ১১:০১:১৮ প্রিন্ট সংস্করণ

    শেখ জাহাঙ্গীর আলম-ক্যাম্পাস প্রতিনিধি:

    রাজধানীর পুরান ঢাকার সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ কতৃক আয়োজিত কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। শিক্ষার্থীদের পরিবেশনার প্রথমেই হে নূতন, দেখা দিক আর—বার, মোরা সত্যের ’পরে মন, নাই নাই ভয়, হবে হবে জয়, প্রাণ ভরিয়ে তৃষা হরিয়ে,নৃত্যের পরিবেশনা ছিল মনোমুগ্ধকর। নৃত্যের পরিবেশনায় বাংলা ও ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা অংশ গ্রহণ করেন। পরবর্তীতে শিক্ষার্থীদের সাংস্কৃতিক বিভিন্ন ইভেন্ট এ অংশ গ্রহণের মাধ্যমে রবীন্দ্র জয়ন্তী উদযাপন করা হয়।
    রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি:হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মোঃ মোহসিন কবীর, অধ্যক্ষ ।

    বিশেষ অতিথি : অধ্যাপক ড. ফরিদা ইয়াছমিন ও ড. মোঃ আরশাদ হোসেন চৌধুরী সম্পাদক অফিসার্স কাউন্সিল।
    সভাপতি ১ম সেশনে অধ্যাপক মোকাদুল হক ভূঁঞা, বিভাগীয় প্রধান ইংরেজি বিভাগ। ২য় সেশনে অধ্যাপক রাবিয়া খাতুন, বিভাগীয় প্রধান বাংলা বিভাগ। অনুষ্ঠান যৌথ ভাবে আয়োজন করেন বাংলা ও ইংরেজি বিভাগ। সোহরাওয়ার্দী কলেজ ক্যাম্পাসের ২২০ নং (মিলনায়তন ২য় তলা), সকাল ১০ টায় অনুষ্ঠান শুরু হয়। এসময়ে বক্তব্য রাখেন অধ্যাপক মহসিন কবীর স্যার। রবীন্দ্র জয়ন্তী ঈদ ছুটি থাকায় যথা সময়ে উদযাপনে দেরি হলেও আজকে সুন্দর ভাবে সাজিয়ে সাংস্কৃতিক নানা আয়োজনে উদযাপিত হচ্ছে। এই রবীন্দ্র জয়ন্তী অনুষ্ঠান শিক্ষার্থীদের রবীন্দ্রনাথ সম্পর্কে আরো জানার আগ্রহী তৈরী করবে। রবীন্দ্রনাথ শুধু মাত্র একজন সাহিত্য মানুষ নন দার্শনিক হিসেবে বেশ খ্যাতি অর্জন করেছেন। পুরো পৃথিবীতে বাঙালি জাতির পরিচয় তুলে ধরেছেন ।

    বাঙালির আত্মপরিচয়ের অন্যতম স্তম্ভ বিশ্ববরেণ্যে কবি রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি ছিলেন বিশ্বজনীন বাঙালি। তার সৃষ্টি বাঙালির মননে চিরন্তন অনুরণন জাগায়। তাকে কেন্দ্র করে কেবল পাকিস্তানি সরকারের বিতর্কিত ভূমিকা নয়, ১৯৭১ এর আগে থেকেই বিশ্ববাসীর কাছে বাংলাদেশের সাংস্কৃতিক স্বাতন্ত্র্য চিহ্নিত হয়েছে তারই মাধ্যমে। বাঙালি জাতীয়তাবাদের মহানপুরুষ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন এর অন্যতম অনুঘটক। তার দীর্ঘ কারাজীবনের সঙ্গী ছিল রবীন্দ্রনাথের ‘গীতবিতান’।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ