• ঐতিহ্য

    মহাদেবপুরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় অনুষ্ঠিত

      প্রতিনিধি ১৫ জানুয়ারি ২০২৩ , ৬:৪১:৫৫ প্রিন্ট সংস্করণ

    এসএম শামীম হাসান-মহাদেবপুর প্রতিনিধি:

    নওগাঁর মহাদেবপুর উপজেলার সদর ইউনিয়নের মগলিশপুর এলাকায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে উৎসবের সাজে সাজিয়ে তোলা হয় ঘোড়া দৌড়ের মাঠ।রবিবার (১৫ জানুয়ারী) বিকেলে ঘোড়া দৌড় দেখতে জেলা সদরসহ আশপাশের জেলা ও উপজেলার বিভিন্ন বয়সের নারী-পুরুষ সহ হাজার হাজার দর্শক ভিড় জমায় ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে।

    এই মেলাকে ঘিরে এলাকায় এক অন্যরকম আনন্দের মাত্রা যোগ হয়েছে। শিশু-কিশোর থেকে শুরু করে সব শ্রেণীর পেশার মানুষের মধ্যে আনন্দ হিসেবে এই মেলাকে উপভোগ করেন। মেলা উপলক্ষে আশপাশের গ্রামে মেয়ে জামাই সহ আত্মীয়স্বজনরা বাড়ি বাড়ি পৌঁছে গেছেন। আনন্দ উল্লাসের মধ্য দিয়ে চলছে হরেক রকমের পিঠা বড় মাছ মাংস খাবার তৈরির ধুম। বিভিন্ন জেলা থেকে ছুটে এসেছেন নানা পেশার ব্যবসায়ীরা।

    এরই মধ্যে মিষ্টি ব্যবসায়ী, মুদি দোকান, কসমেটিক্স, রকমারি খাবারের দোকান, খেলনা সামগ্রী, কামার,কুমার ফেরিওয়ালা সহ শত রকমের ব্যবসায়ীরা মেলায় স্থানে পসরা বসিয়েছেন। সরেজমিনে জানা যায়,এ বছর ঘোড় দৌড় প্রতিযোগিতায় প্রায় ২০ টি ঘাড়া অংশগ্রহণ করেছে।মানুষের নিরাপত্তায় মেলা কমিটির পক্ষ থেকে ছিলো নিজস্ব স্বেচ্ছাসেবক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

    প্রধান অতিথির বক্তব্যে সাঈদ হাসান তরফদার শাকিল (চেয়ারম্যন সদর ইউনিয়ন) বলেন, ঘোড়া দৌড় প্রতিযোগিতা খুবই কম হয়। গ্রামবাংলায় এই ঐতিহ্যকে ধরে রাখতে আমাদের এলাকায় কয়েক বছর যাবত এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।মেলা কমিটির সভাপতি আওয়ামী লীগ নেতা আব্দুর জব্বার বলেন, ঘোড়া দৌড় প্রতিযোগিতা একটি প্রাচীন ঐতিহ্য। ঐতিহ্য ধরে রাখতে প্রতিবছর এই ঘোড়া দৌড় মেলা অনুষ্ঠিত হয়। সবশেষে উপস্থিত অতিথিবৃন্দ ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ