• জনপদ

    রেল ক্রসিংয়ে দুর্ঘটনার দায় সড়ক বিভাগের’

      প্রতিনিধি ২৯ ডিসেম্বর ২০২১ , ৩:২১:০৭ প্রিন্ট সংস্করণ

    নিউজ ডেস্কঃ
    রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, রেল ক্রসিংয়ে দুর্ঘটনার দায় সড়ক বিভাগের রেলের নয়। সড়ক যান রেললাইন ক্রস করে চলাচল করছে রেল নয়। সড়ক যানের নিরাপত্তা নিশ্চিত করবে স্থানীয় সরকার এবং সড়ক বিভাগ। এখানে পৌরসভারও দায়িত্ব রয়েছে।

    মঙ্গলবার দুপুরে রেলভবন মিলনায়তনে বাংলাদেশ রেলের জন্য ৫৮০টি মিটারগেজ ওয়াগন ক্রয়ের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

    মন্ত্রী বলেন, আমরা সাফ করে বলে দিতে চাই- রেল ক্রসিংয়ে দুর্ঘটনার জন্য রেল কর্তৃপক্ষ দায়ী নয়। সংঘটিত দুর্ঘটনায় দেখা যাচ্ছে- লেভেল ক্রসিংগুলোর দুইপাশে ফেলা লোহার বার ভেঙে সড়ক যান রেলে উঠে যাচ্ছে- ধাক্কা দিচ্ছে। রেলওয়ে আইন অনুযায়ী- লাইনের দুইপাশে ২৪ ঘণ্টায় ১৪৪ ধারা জারি থাকে। যেখানে রেলই অগ্রাধিকার পাবে।

    তিনি বলেন, আমাদের রেলপথগুলো ৮০ বছর, ১০০ বছর থেকে ১৫০ বছর আগের। লেভেল ক্রসিংগুলো পূর্বের মতোই চলছে। আমরা এখন যেসব নতুন লাইন নির্মাণ করছি- সেগুলোর ওপর কিংবা নিচে আন্ডারপাস-ওভারপাস দেওয়ার পরিকল্পনা করে কাজ করছি।

    লেভেল ক্রসিংয়ে দুর্ঘটনা বিষয়ে মন্ত্রী বলেন, রেল নিজস্ব পথে চলে- ট্রেন কখনও সড়কে উঠে না। দিনের পর দিন লেভেল ক্রসিংয়ে সড়ক যান উঠে পড়ছে। দুর্ঘটনায় রেলের ব্যাপক ক্ষতিসহ সাধারণ ট্রেন যাত্রীও নিহত হচ্ছে। লেভেল ক্রসিং বৈধ কিংবা অবৈধ যেটাই দুর্ঘটনা ঘটে- সেজন্য রেল দায়ী নয়। রেলকে দায়ী করা হচ্ছে।

    এখানে রেলওয়ের কিছুই করার নেই। ট্রেন কখনও লাইন থেকে নেমে সড়ক যানকে ধাক্কা দেয় না- ট্রেনেই সব সড়ক যান ধাক্কা দিচ্ছে দিনের পর দিন।

    মন্ত্রী বলেন, লেভেল ক্রসিংগুলোর বৈধ-অবৈধ নিয়ে নানা সময় প্রশ্ন উঠে। আমরা বলতে চাই, এনওসির মাধ্যমে আমরা বৈধতা দেই, কিন্তু তার মানে এই নয় যে, তাদের পারাপারের দায়িত্ব রেল নেবে। রেল পারমিশন দিয়েছে যে লাইনের উপর দিয়ে যান পার করেন। সেখানে সড়ক যানের লোক দ্বারাই লাইন পার করতে হবে। রেলের নিরাপত্তা ঠিক রেখে আপনি আপনার বাস, ট্রাক, সিএনজি, মানুষ নিয়ে পারাপার হোন, আমাদের কোনো সমস্যা নেই।

    চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক মো. মিজানুর রহমান এবং ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে স্বাক্ষর করেন চায়নার সিআরআরসি কোম্পানি লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট ডাই জিইয়েন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার, অতিরিক্ত মহাপরিচালক মঞ্জুর-উল-আলম চৌধুরী, সরদার সাহাদত আলী, কামরুল আহসানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ