• সারাদেশ

    বৈষম্যহীন টেকসই শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠায় জাতীয়করণের বিকল্প নেই

      প্রতিনিধি ৫ আগস্ট ২০২৩ , ৯:৪৩:০৩ প্রিন্ট সংস্করণ

    আঃ কাদের কারিমী-বরিশাল জেলা প্রতিনিধি:

    জাতীয় শিক্ষক ফোরাম এর কেন্দ্রীয় সভাপতি আধ্যাপক নাসির উদ্দিন খান বলেছেন, দেশের সাড়ে পাঁচ লাখ এমপিও ভুক্ত শিক্ষক-কর্মচারির সাথে সরকার বিমাতাসুলভ আচরণ করছে, অথচ বেসরকারি শিক্ষকরাই শিক্ষার ৯৬ভাগ দায়িত্ব পালন করছে। মাত্র ৪ ভাগ দায়িত্ব পালনকারিদের যত সুযোগ-সুবিধা। এ পাহাড়সম বিরাজমান বৈষম্য দূর করা সময়ের দাবিতে পরিণত হয়েছে। আর একমাত্র সমাধান হচ্ছে জাতীয়করণ।

    আজ জাতীয় প্রেসক্লাবে জাতীয় শিক্ষক ফোরাম ঢাকা মহানগর উত্তর দক্ষিণ শাখা আয়েজিত মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয় শিক্ষক ফোরাম ঢাকামহানগর দক্ষিণ সভাপতি মাওলানা এ বিএম জাকারিয়ার সভাপতিত্বে আয়োজিত মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ নেছার উদ্দিন, মো আমির হেসেন, ড. মাসুম রব্বানি, হাবিবুর রহমান, কামরুল ইসলাম শিশির, মু. ইলিয়াস হোসাইন মাাদারীপুরী, মাস্টার মোহাম্মদ হোসেন ও আনিসুর রহমান প্রমুখ।

    সভাপতির বক্তব্যে মাওলানা এবিএম জাকারিয়া বলেন, দেশের মাত্র ৭৪৫৩টি ইবতেদায়ি মাদ্রাসা রযেছে। তার মধ্যে অনুদানভুক্ত রয়েছে মাত্র ১৫১৯টি। যারা নামমাত্র অনুদান পাচ্ছেন। ২০১৩ সালে মাননীয় প্রধানমন্ত্রী ছাব্বিশ হাজার রেজিস্ট্রার্ড প্রাইমারি জাতীয়করণ করেন। অথচ ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণতো দূরের কথা অনুদানভুক্তও হয়নি। ফলে ইবতেদায়ী শিক্ষকরা মানবেতর জীবন যাপন করছে। মাদ্রাসা শিক্ষা অস্তিত্ব সংকটে পড়ছে। তাই ইবতেদায়ী মাদ্রাসা জাতীয় করণ করতে হবে।

    তিনি আরও বলেন এমপিওভুক্ত শিক্ষকদের বাড়িভাড়া দেওয়া হয় মাত্র ১০০০ টাকা যা হাস্যকর ও অযৌক্তিক। সরকারি শিক্ষকদের ন্যায় ৪০% ভাগ করতে হবে।নেতৃবৃন্দ বলেন, আগামি প্রজন্মকে মাদক দুর্নীতি ও কিশোর গ্যাং এর ভয়াবহতা থেকে রক্ষা করতে ধমীয় ও নৈতিক শিক্ষার বিকল্প নেই। তাই শিক্ষার সব স্তরে ধর্ম শিক্ষা বাধ্যতামূলক করতে হবে। একই দাবিতে জাতীয় শিক্ষক ফোরামের আগামীকাল ৫ আগস্ট সারাদেশে জেলায় জেলায় মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেন প্রধান অতিথি।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ