• আবহাওয়া

    বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে যে দিন

      প্রতিনিধি ১৭ এপ্রিল ২০২৩ , ৫:৩৮:৩৮ প্রিন্ট সংস্করণ

    ডেস্ক নিউজ:

    তীব্র তাপপ্রবাহে জনজীবন ওষ্ঠাগত, বৃষ্টির জন্য চলছে চার দিকে হাহাকার, চলতি মাসের শুরু থেকে এই অবস্থা বিরাজ করলেও বৃষ্টির কোনো আভাস মিলছিল না সারাদেশে। অবশেষে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছেন আজ সোমবার (১৭ এপ্রিল) দেশের তিনটি বিভাগে বৃষ্টি হতে পারে, এছাড়া কমতে পারে ঢাকার তাপমাত্রাও।

    আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে সোমবারে বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই এক জায়গায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

    সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে, তবে বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    তাপপ্রবাহ সম্পর্কে পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা বিভাগসহ ঢাকা, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, রাজশাহী ও পাবনা জেলাসমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

    আবহাওয়াবিদ মো:ওমর ফারুক বলেন, আজ তিন বিভাগের দুই-এক জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে, বৃষ্টি হলে ঢাকার তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াস কমে আসতে পারে, এছাড়া এখন থেকে তাপমাত্রা আস্তে আস্তে সহনীয় পর্যায়ে চলে যেতে পারে।

    তিনি আরও বলেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

    সোমবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজারহাটে ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোর ও চুয়াডাঙ্গায় ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীর তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

    গত প্রায় দুই সপ্তাহ ধরে দেশের বিভিন্ন এলাকায় চলছে তীব্র তাপপ্রবাহ। সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রির উপরে চলে যাওয়ায় প্রচণ্ড গরমে অতিষ্ঠ জনজীবন, রাজধানী ঢাকার তাপমাত্রাও ৪১ ডিগ্রির উপরে চলে যায়, যা ৫৮ বছরের রেকর্ড ভাঙে, বৃষ্টির জন্য নগরবাসী হাহাকার করছে। বৃষ্টি চেয়ে নামাজও আদায় করা হয়েছে রাজধানীতে, সবচেয়ে বেশি তাপমাত্রা বিরাজ করছে চুয়াডাঙ্গায়। সেখানে প্রচণ্ড গরমে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ