• Uncategorized

    ঝুকিঁপূর্ণ সেই বহুতল ভবন থেকে রাতের মধ্যে লোকজন সরিয়ে নেওয়ার নির্দেশ দিলেন সিসিক মেয়র

      প্রতিনিধি ২৯ মে ২০২১ , ৬:৪০:০০ প্রিন্ট সংস্করণ

     

    সিলেট নগরীতে ভূমিকম্পে হেলে পড়া সেই ঝুকিঁপূর্ণ বহুতল ভবন থেকে রাতের মধেই লোকজন সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।তিনি শনিবার ২৯ মে রাত সাড়ে ৯টার দিকে নগরীর পনিটুলার পল্লবী আবাসিক এলাকায় আহাদ টাওয়ার নামে ঝুকিঁপূর্ণ এই ভবন পরিদর্শনে গিয়ে এ নির্দেশনা দেন।এসময় তিনি সাংবাদিকদের বলেন, আমরা বিল্ডিং পরিদর্শন করেছি। এখন বিল্ডিং কোড যাচাই, বিল্ডিং পারমিশন-বিল্ডিং ডিজাইন যাচাই করা হবে। ভবন নির্মাণে নীতিমালা অনুসরণ করা হয়েছে কি না তা যাচাই করে দেখা হবে। ভবন টি আগে থেকেই ঝুঁকিপূর্ণ না ভূমিকম্পে হেলে পড়েছে তা তদন্ত করা হবে। এছাড়াও সংকীর্ণ রাস্তার পাশে ৬ তলা ভবন নির্মাণের বিষয়টিও আমরা খতিয়ে দেখবো।

    এসময় তিনি বলেন, এ বিষয়ে জিরো টলারেন্স ঘোষণা করা হলো। নগরীতে ঝুঁকি এড়াতে আগামীকাল (৩০ মে রোববার) থেকে সিসিকের নির্বাহী ম্যাজিষ্ট্রেট অভিযান পরিচালনা করবে। ভূমিকম্পে আতঙ্কিত না হয়ে সতর্কতা অবলম্বন করতে নগরবাসীর প্রতি অনুরোধ ও জানান তিনি।বিল্ডিং পরিদর্শনকালে সিলেট মেট্রোপলিটন পুলিশের ডিসি উত্তর আজবাহার আলী শেখ, জালালাবাদ থানার ওসি নাজমুল হুদা খানসহ সিলেট সিটি করপোরেশনের ইঞ্জিনিয়ারবৃন্দ উপস্হিত ছিলেন।

    উল্লেখ্য, শনিবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২ টা পর্যন্ত প্রায় সাড়ে ৩ ঘন্টার মধ্যে পাঁচবার ভূমিকম্প অনুভব করেছেন ৩৬০ আউলিয়ার এলাকা খ্যাত সিলেটবাসী। প্রথমবার সকাল ১০টা ৩৭ মিনিটে যে ভূমিকম্প হয় রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৩ দশিমিক শূণ্য। এরপর ১০টা ৫০ মিনিটের ভূমিকম্প স্থায়ী হয় ৫৩ সেকে-, এরমাত্রা ছিল ৪ দশমিক ১ এবং সকাল ১১ টায় ৫৩ সেকেন্ডে ভূমিকম্প স্থায়ী হয় ৫০ সেকেন্ডে এবং রিখটার স্কেলে এর মাত্রা ছিল ২ দশমিক ৮ এবং সর্বশেষ ভূমিকম্পটি হয় বিকেল ২টায়। এটির মাত্রাও ছিল প্রায় ৪ দশমিক ১ এর কাছাকাছি বলে জানিয়েছেন সিলেট আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী। আর এগুলোর উৎপত্তিস্থল ছিল সিলেট নগরীসহ ভারতের ডাউকি ফল্টের আশপাশ এলাকা।ভূমিকম্পপ্রবণ সিলেট অঞ্চলে হঠাৎ সাড়ে ৩ ঘন্টার মধ্যে পাঁচবার কেঁপে উঠার ফলে সাধারণ মানুষের মধ্যে মারাত্মক ভাবে আতঙ্ক বিরাজ করছে। যদিও বিশেষজ্ঞরা বলছেন, এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। সতর্ক থাকতে হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ