• Uncategorized

    ঝিনাইদহের ডাকবাংলা নার্সিং হোম অপারেশন থিয়েটারে সিসি টিভি ক্যামেরা জনমনে ক্ষোভ

      প্রতিনিধি ১ জুলাই ২০২০ , ৪:১১:০৫ প্রিন্ট সংস্করণ

    আনোয়ার হোসেন-ঝিনাইদহ প্রতিনিধিঃ

    ঝিনাইদহ সদর উপজেলার ডাকবাংলা বাজারে অবস্থিত “ডাকবাংলা নার্সিং হোম” নামক প্রতিষ্ঠানের অপারেশন থিয়েটারে সি সি টিভি লাগিয়ে রোগীদের সম্ভ্রমহানী সহ চরম মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে বলে এলাকার সচেতন মহলের মাঝে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। অভিযোগের ভিত্তিতে সরেজমিনে তথ্য অনুসন্ধানে গিয়ে ঘটনার সত্যতা পাওয়া যায়।

    তবে প্রতিষ্ঠান মালিক আসাদুজ্জামান কাজল অপারেশন থিয়েটারে সি সি টিভি লাগানোর উপকারিতা সম্পর্কে সাংবাদিকদের জানিয়েছেন,অপারেশন করাকালীন ডাক্তারদের ইচ্ছার বিরুদ্ধে অনেক সময় মারাত্মক ভুল হয়। যেটা পরবর্তীতে ডাক্তাররা স্বীকার না করে রোগীর উপর চাপিয়ে দেয়।যার মাশুল গুনতে অনেক সময় রোগীর প্রানও দিতে হয়। তিনি বলেন, ডাক্তারের ভুলের কারন যেনো রোগীর উপর না বর্তায় এই চিন্তা করেই আমি এ ব্যবস্থা গ্রহন করেছি। তবে অপারেশন থিয়েটারে সি সি টিভি লাগানোর ব্যাপারে প্রকৃত আইন তিনি জানেননা বলে স্বীকার করেছেন।

    তিনি আরও বলেছেন,সি সি টিভি’র কন্ট্রোলার আমি নিজেই।সারা দিনের রেকর্ড ডকুমেন্ট হয়ে থাকে প্রয়োজন ছাড়া এটা দেখা হয়না। তবে অপারেশন থিয়েটারে সি সি টিভির ফোকাস কেবলমাত্র রোগীর মাথার সাইড ছাড়া অন্য সাইড দেখা যায়না বলে মিথ্যার আশ্রয় নেন তিনি। যা প্রমান করে দেখাতে পারেননি তিনি, ফুটেজে পুরা রুমের ছবি দেখা গেছে।

    এদিকে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ ডাক্তারের ভুল ধরতে অপারেশন থিয়েটারে সি সি টিভি লাগানোর যৌক্তিকতা দেখালেও রোগীর নগ্ন ভিডিও ডকুমেন্ট হয়ে থাকার বিষয়ে মানতে পারছেনা এলাকার সচেতন মহল। যা নিয়ে ঐ এলাকায় জনমনে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে। তাছাড়া ঐ ক্লিনিকে অপারেশনের ডাক্তার নিয়েও বিরুপ প্রতিক্রিয়া দেখা গেছে এলাকাবাসীর মধ্যে। অপারেশন কে করান জানতে চাইলে প্রতিষ্ঠানের মালিক আসাদুজ্জামান কাজল ঝিনাইদহ সদর হাসপাতালের আরএমও ডাঃ আয়ুব হোসেন কথা বলেন।

    ডাঃ আয়ুব হোসেন একজন অজ্ঞানের ডাক্তার হয়েও বিভিন্ন ক্লিনিকে ক্লিনিকে অপারেশন করার খবর নতুন নয়।কয়েকদিন আগেও জেলা শহরের কেয়ার হাসপাতালে একটি সিজারের রোগীকে সিজার করতে যেয়ে প্রসুতি মায়ের মৃত্যু ঘটনায় অভিযোগ দেখা গেছে বিভিন্ন পত্র-পত্রিকায় ও অনলাইন পোর্টালে। এ বিষয়ে বাংলাদেশ মানবাধিকার কমিশন ঝিনাইদহ সদর উপজেলা শাখার সাধারণ সম্পাদক শাহিদুর রহমান সন্টু বলেন, অপারেশন থিয়েটার একটা সেনসেটিভ জায়গা। যেখানে অপারেশন করার সময় একজন রোগীকে বিবস্ত্র করা হয়।

    সেখানে সিসিটিভি লাগিয়ে ভিডিও রেকর্ড করা চরম মানবাধিকার লঙ্ঘনের শামিল। এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। বিষয়টির উপর জানতে চাইলে ঝিনাইদহ সিভিল সার্জন ডাক্তার সেলিনা বেগম জানান, অপারেশন থিয়েটারে সিসিটিভি লাগানোর বিষয়ে নতুন শুনলাম। তাছাড়া সিসিটিভি লাগানোর বিষয়ে ঝিনাইদহে কোন আইন নাই বলে তিনি জানান। তবে এর বিরুদ্ধে কোন ব্যাবস্থা নিবেন কিনা তা তিনি জানাননি।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ