• রাজশাহী বিভাগ

    মহাদেবপুরে পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবিতে মানববন্ধন

      প্রতিনিধি ২৫ মার্চ ২০২২ , ৪:৫০:৫৯ প্রিন্ট সংস্করণ

    এস এম শামীম হাসান-মহাদেবপুর প্রতিনিধি:

    নওগাঁর মহাদেবপুর উপজেলার নওহাটা মোড় চৌমাসিয়া এলাকায় অনুমোদিত বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবিতে মানববন্ধন ও গণসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার 25 শে মার্চ সকাল 9 টায় সেখানে স্থানীয় সচেতন শিক্ষক-শিক্ষার্থী ও সাধারন জনগনের ব্যানারে এ কর্মসূচির আয়োজন করা হয়। বলিহার ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ আবু নাসেরের সভাপতিত্বে গণসমাবেশে বক্তব্য দেন, ভীমপুর ইউপির স্বনামধন্য চেয়ারম্যান বিএনপি নেতা রামপ্রসাদ ভদ্র, সাবেক চেয়ারম্যান হাসান আলী, সাবেক চেয়ারম্যান মোশাররফ হোসেন বকুল, চেরাগপুর ইউপি চেয়ারম্যান ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি শ্রী শিব নাথ মিশ্র, উত্তরা অঞ্চল উন্নয়ন পরিষদের সাধারণ সম্পাদক আব্দুর রহমান এবং চেরাগপুর ইউপির আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম।

    এছাড়াও মানববন্ধনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী সাংবাদিক, বিভিন্ন শ্রেণি-পেশার সাত শতাধিক মানুষ অংশ নেন। এ সময় তাদের হাতে বিভিন্ন স্লোগান সংবলিত ব্যানার দেখা যায়।বিশ্ববিদ্যালয় স্হাপনের দাবি তুলে ধরে মানববন্ধনে বক্তারা বলেন,মহাদেবপুরের নওহাটার মোড়ে বিশ্ববিদ্যালয় স্হাপনের দাবি সবচেয়ে যৌক্তিক। নওহাটা স্হানটি তিনদিকে আঞ্চলিক মহাসড়ক দ্বারাবেষ্টিত ও উত্তম যোগাযোগ ব্যাবস্হা।নওহাটা মোড়ের পাশে ১১৫০ বিঘা খাস জমি আছে যা নিয়ে যুগ যুগ ধরে হানাহানি হয়ে আসছে।এখানে যদি বিশ্ববিদ্যালয় হয় একদিকে ১১৫০ বিঘা খাস জমি সুব্যবস্থা হবে এবং সরকারের জমি অধিগ্রহণ খরচ কমবে।এছাড়া নওহাটা থেকে সড়ক পথে আশপাশের জেলা রাজশাহী, বগুড়া, জয়পুরহাটসহ বিভিন্ন জেলার শিক্ষক শিক্ষার্থীরা সহজে যাতায়াত করতে পারবেন।

    রামপ্রসাদ ভদ্র বলেন,আমরা ইতোমধ্যে জানতে পেরেছি,নওগাঁ পাবলিক বিশ্ববিদ্যালয় স্হাপনের জন্য নিয়ামতপুর উপজেলার ছাতড়া বিল ও নওগা শহরের পাশবর্তী দিঘলীর বিল এলাকায় মন্ত্রণালয়ের একটি দল পরিদর্শন করেছেন।কিন্তু এই দুইটিই জায়গায় অযৌক্তিক। দিঘলীর বিলে বিশ্ববিদ্যালয় স্হাপন করা হলে নওগাঁ শহরের উপর চাপ পড়বে।আর ছাতড়া বিলে বিশ্ববিদ্যালয় স্হাপন করা হলে সেখানে যাতায়াতের সমস্যা হবে।ছাতড়া বিল প্রত্যন্ত এলাকা।সেখানে বিশ্ববিদ্যালয় স্হাপন হলে শিক্ষক-শিক্ষার্থী বর্তমান যুগের আধুনিক সুযোগ -সুবিধা থেকে বঞ্চিত হবে। সেই তুলনায় নওহাটার মোড় হবে সবচেয়ে অপযোগি স্হান।এখানে সকল ধরনের সুযোগ-সুবিধা পাওয়া যাবে।

    উল্লেখ্য,দেশের প্রতিটি জেলায় অন্তত একটি করে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ি গত ২৮ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবিত বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁ আইন ২০২২ ও ঠাকুরগাও বিশ্ববিদ্যালয় আইন ২০২২ খসড়া নীতিগত অনুমোদন দেয়া হয়।এই দুটি বিশ্ববিদ্যালয় হলে দেশে স্বায়িত্বশাসিত সরকারি বিশ্ববিদ্যালয় সংখ্যা দাঁড়াবে ৫২।এ ছাড়া দেশে অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় ১০৮ টি।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ