• সাহিত্যে

    ‘প্রেম-বিয়ে-আত্বহত্যা’লেখক-শিহাব আহম্মেদ

      প্রতিনিধি ৪ আগস্ট ২০২২ , ৬:০৫:৩৫ প্রিন্ট সংস্করণ

    প্রেম। স্বর্গ থেকে আসে প্রেম, স্বর্গে যায় চলে। প্রেম সত্যিই স্বর্গীয়। প্রেমের আগমনে হৃদয়ে স্বর্গীয় সুখের অনুভুতি শুরু হয়। হাজার বছর বাচঁতে ইচ্ছে করে আবার মরতেও ভয় লাগেনা। এক কথায় নতুন এক জীবনের শুরু হয় প্রেমের আগমনে।
    প্রেমের শেষ হয় বিয়ের মধ্য দিয়ে। শেষ বলছি এই জন্য যে আমি যতগুলো লাভ মেরিজ দেখেছি, বেশির ভাগ জুটিকে দেখেছি তাদের ভালবাসা আগের মত নেই।

    সারাক্ষন ঝগড়া ঝাটি,মারা মারি করতেই থাকে। এখানে শতকরা হিসেবে বললে বলতে হবে ৮০ % প্রেমিক প্রেমিকারই বিয়ের পরে তাদের ভালবাসা ঠিক থাকেনা। ২০% কে ঠিক থাকে হিসেবে বলা যাবে। এমনটা কেন হয়? এ বিষয়ে অনেক কারণ উল্লেখ করা যাবে। সে দিকে যাবনা। বিয়ের আগে প্রেম থাকবে আর বিয়ের পরে প্রেম হারিয়ে যাবে,এ বিষয়টা আমার কাছে খুব খারাপ লাগে।

    ধিক্কার জানাই সে সব প্রেমিক প্রেমিকাদের যারা বিয়ের আগে ও পরে প্রেমের সমতা বজায় রাখতে পারেনা। ভালবাসা কি এমন যে,তা ফুরিয়ে যায়? অবশ্যই না। মানসিকতার কারণে এমনটা হয়। ভালবাসার এই পরিবর্তন শুধু ছেলেদের ক্ষেত্রে নয়, মেয়েদের ক্ষেত্রেও হয়ে থাকে। এরকম প্রেম ভালবাসা সমর্থন যোগ্য নয়। ভালবাসাকে আমি খারাপ বলছিনা। বলছি ভালবাসার ক্ষেত্রটা যথাযত হওয়া উচিৎ।

    একটা বিষয় হয়তো আপনারা লক্ষ করেছেন, যখন কোন প্রেমিক বা প্রেমিকা আত্ব হত্যা করে তখন খবর নিয়ে দেখা যায় যে, প্রিয়াকে না পেয়ে এমনটা করেছে । প্রেমিকা মরে গেলে প্রেমিক আত্বহত্যা করে।আর এ ঘটনা ঘটে বিয়ের আগে। বিয়ের পরে আমি কোন স্বামীকে তার স্ত্রীর মৃত্যুর পর আত্ব হত্যা করতে দেখিনি। এমনটাও দেখা যায়নি স্বামীর মৃত্যুতে স্ত্রী আত্ব হত্যা করেছে।

    আমাদের এক সিনিয়র ভাই মিলন ভালবাসতো শিল্পিকে। মিলনের ফ্যামিলি এই সম্পর্ককে স্বীকৃতি দিতে পারেনি। বাবাকে আলটিমেটাম দিয়েও রাজি করাতে পারলোনা। ফলে মিলন সিদ্ধান্ত নিল আত্ব হত্যা করবে। নির্ধারিত দিনে সকল বোনদেরকে দাওয়াত করলো। দুপুরের খাওয়া দাওয়া শেষে সবাইকে উঠোনে ডাক দিল। বোনদের উদ্দেশ্যে বিষের শিষি হাতে নিয়ে বললো এই দেখ আমি মরে যাচ্ছি।

    আমার বাপ আমাকে শিল্পিকে বিয়ে করাবে না। সাবাই কান্নাকাটি করে হাসপাতাল নেয়ার পথে মিলন মারা গেল।
    ঘটনার মাস খানেক পরেই বাচাল আসাদের সংগে দেখলাম শিল্পিকে। আমি তো দেখে অবাক। ভাবছি এই মেয়ে তথা প্রেমিকার জন্যই কি মিলন সুইসাইট করলো? বেচারা মিলনের সুইসাইট করাটাই বিফলে গেল। আমার কথা শুনে জয়নাল বললো, ফিল ইন দা গ্যাপ।

    লেখক:
    শিহাব আহম্মেদ
    সম্পাদক-আলোকিত ৭১ সংবাদ

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ