• সারাদেশ

    বইমেলায় আসছে তরুন কবি উম্মে সোহাগীর’র “ত্রিকোণ জানালা”

      প্রতিনিধি ১৯ আগস্ট ২০২৩ , ৮:২২:২৭ প্রিন্ট সংস্করণ

    আরিফুল ইসলাম কারীমী-স্টাফ রিপোর্টারঃ

    ২০২৪ অমর একুশে বইমেলায় আসছে উদীয়মান তরুণ কবি উম্মে সোহাগী’র প্রথম কাব্যগ্রন্থ ‘ ত্রিকোণ জালানা।’ বইটি প্রকাশ করছে স্বরবর্ণ প্রকাশনী । বইটির চমৎকার প্রচ্ছদ করছেন বর্তমান সময়ে জনপ্রিয় প্রচ্ছদ শিল্পী শাহাদাত হোসেন।উল্লেখ্য, উম্মে সোহাগী’র জন্ম ও বেড়ে ওঠা মায়ায় ঘেরা এক নির্মল সজীব পরিবেশ খাগড়াছড়িতে। ১৯৯৬ সালের ৫ জুন বাবা-মায়ের কোল আলোকিত করে সোহাগী প্রথম ধরণির আলো দেখেন।শৈশবে অগ্রজদের সাহিত্য চর্চায় অনুপ্রাণিত হয়ে এই আগুনে হাত পোড়ানোর সূত্রপাত হয় তার। মাধ্যমিক জীবন থেকে লেখালেখির সূচনা।

    শীর্ষ সব লেখকদের পাশাপাশি নতুনদের লেখা নিয়মিত পড়বার চেষ্টা তার। রোদ্দুরময়ী প্রতাপে পুড়ে যায় মননশীলতার প্রান্তর। রোদ্দুর আগ্রাসী ভূমিকায় অবতীর্ণ হয়। প্রতিদিন বিনষ্ট হয় হৃদয় কোমলতা। সমকালীন এই বিপর্যস্ততার মধ্যেও সৃষ্টি সুখের উল্লাসে নিজেকে আবিষ্কার করার প্রাণান্ত চেষ্টা সোহাগীর। এই মহামিলন নিশ্চয়ই আমাদের আনন্দ-বেদনার সহজ ভাগাভাগির সহায়ক হবে। দেখা হবে সৃজনশীলতার মধ্যে।

    “ত্রিকোন জালানা” বইটির সম্পর্কে আবৃত্তি শিল্পী ও মিডিয়া ব্যক্তিত্ব আলমগীর ইসলাম শান্ত বলেন, সাহিত্যের দীর্ঘ যাত্রাপথে এক নতুন অভিযাত্রী উম্মে সোহাগী। তার সম্মুখে নতুন ঝরোকা খোলা জানালা উন্মুক্ত দিগন্ত। সেই পথে তাকে দৃঢ়তার সাথে পদচারণা করতে হবে। লেখনীকে ধারণ করতে হবে শক্ত হাতে। তার কিছু কবিতা পাঠ করেছি আমি। তার কবিতায় কল্পনার সুর রয়েছে, রয়েছে বিশ্বস্ততা। অঙ্গীকার রয়েছে একটি সুন্দর দিগন্ত পাড়ি দেওয়ার।

    জীবনের শুভলগ্নে তার একটি কাব্যগ্রন্থ প্রকাশিত হতে যাচ্ছে। আমাদের সমকালীন ভাবনার দোলাচলে নিজেকে ভেঙেচুরে একটি স্বপ্ন-ছায়া, টানাপোড়ন, প্রেম-বিরহ ও কিছু ধর্মীয় কবিতা দিয়ে তার কাব্যগ্রন্থের অঙ্গ সাজিয়েছে। তার কাব্যগ্রন্থের নাম “ত্রিকোণ জানালা” যা আমাদের জীবনের উদ্যানের অঙ্কুরিত মানব মুকুল নবায়ন করার এক ইতিবাচক প্রয়াস। আমি তার এই ইতিবাচক প্রয়াসটিকে অনেক স্বাগত জানাই।

    সোহাগী নতুন কালের কবি হিসেবে সাহিত্যের অঙ্গনে পদার্পণ করেছে। সাহিত্যে শৈল্পিক নিরিখটি বিশেষভাবে বিবেচিত হয়। এ থেকে শিল্পীর শিল্পবোধ ও রুচি সৃষ্টি হয়। আমি এই তরুণ লেখককে সাধুবাদ ও শুভেচ্ছা জ্ঞাপন করি তার এই বইখানির জন্য । বইটির বহুল প্রচারও কামনা করি। এই বইটির প্রকাশে লগ্ন থেকে নতুন, নতুনতর লেখকরাও প্রাণিত ও চেতনায় প্রদীপ্ত হবে, আমি এমনটাই প্রত্যাশা করি।

    কবি উম্মে সোহাগী এভাবেই লিখে যেতে চান আগামীর দিনগুলোতেও! পাঠক/পাঠিকা ও শুভাকাঙ্ক্ষীদের প্রাপ্ত দোয়া এবং ভালোবাসায় তার পথ চলা।
    আমরা তার সফলতা কামনা করি!

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ