• খুলনা বিভাগ

    আজ চারণকবি বিজয় সরকারের ৩৮তম মৃত্যুবার্ষিকী

      প্রতিনিধি ৪ ডিসেম্বর ২০২৩ , ১:৪৭:৫২ প্রিন্ট সংস্করণ

    মো.মাহাফুজুর রহমান-নড়াইল জেলা প্রতিনিধি:

    একুশে পদকপ্রাপ্ত গুণী শিল্পী চারণকবি বিজয় সরকারের ৩৮তম মৃত্যুবার্ষিকী আজ ৪ ডিসেম্বর। বার্ধ্যকজনিত কারণে ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতে পরলোকগমন করেন কবিয়াল বিজয় সরকার। পশ্চিমবঙ্গের কেউটিয়ায় তাকে সমাহিত করা হয়। তার দুই ছেলে কাজল অধিকারী, বাদল অধিকারী ও মেয়ে বুলবুলি অধিকারী ভারতে বসবাস করেন।

    কবিয়াল বিজয় সরকার ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার বাশগ্রাম ইউনিয়নের ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা নবকৃষ্ণ অধিকারী ও মা হিমালয়া দেবী। বিজয় সরকার নবমশ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন, মতান্তরে মেট্রিক পর্যন্ত। তার দুই স্ত্রী বীণাপানি ও প্রমোদা অধিকারীর কেউ বেঁচে নেই। বিজয় একাধারে গীতিকার, সুরকার ও গায়ক ছিলেন। ১৮০০ বেশি গান লিখেছেন তিনি।

    বিজয় সরকারের লেখা গান গুলোর মধ্যে হলো।এই পৃথিবী যেমন আছে তেমনই ঠিক রবে সুন্দর পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে।তারে আর কি পাবো যারে হারিয়েছি জীবনে।কোন সাপে কামড়াইলো ও সাপুরিয়ারে জ্বলে পুড়ে মরলাম বিষে, নকশী কাঁথার মাঠে সাজুর ব্যথায় আজও কাঁদে রুপার মিয়া বাশের বাশি,বুঝি জনমের শেষ বিদায় দেশের মাটি শেষের প্রণাম,অসংখ্য গান লিখেছেন ও নিজেই সুর করেছেন ও গেয়েছেন।এই পৃথিবী যেমন আছে তেমনি ঠিক রবে সুন্দর পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে বিজয় সরকারের মতন এই পৃথিবীর মায়া ত্যাগ করে সকলেই একদিন চলে যেতে হবে।

    বিজয় সরকারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ সোমবার শিল্পকলা একাডেমি চত্বরে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে-কবির প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, বিজয়গীতি পরিবেশন, মঙ্গল প্রদীপ প্রজ্বলন, আলোচনা সভা এবং বিজয় গীতির আসর। জেলা প্রশাসন ও চারণকবি বিজয় সরকার ফাউন্ডেশনের উদ্যোগে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ