• রাজশাহী বিভাগ

    পোরশা উপজেলা সাথে জেলা সদরের সংযোগ সড়ক এখন মৃত্যু ফাঁদ

      প্রতিনিধি ১১ সেপ্টেম্বর ২০২২ , ১২:৫১:০৬ প্রিন্ট সংস্করণ

    মোঃ শাহআলম-ক্রাইম রিপোর্টার:

    পোরশা উপজেলা থেকে জেলা সদরের একমাত্র রাস্তাটি এখন জনগণের জন্য মৃত্যুর ফাঁদ হয়ে দাঁড়িয়েছে। সিঙ্গেল রোড সেই সাথে রাস্তার পাশের এটেল মাটির জন্য অল্প বৃষ্টিতেই রাস্তাটি কাদা মাটিতে ভরে গিয়ে মৃত্যু ফাঁদ হয়ে দাঁড়ায়। ইউনিয়ন পরিষদ হতে যদি মাটি কাটার কাজ করা হয়ে থাকে কিন্তু বৃষ্টির পানিতে গর্ত গুলোতে পানি জমে গাড়ির চাকার সঙ্গে আবার ওই একই দশায় পরিণত হয়। তাই ভুক্ত ভোগী এলাকাবাসীর দাবি উক্ত রাস্তাটিতে জরুরী ভিত্তিতে দুই লেনে রূপান্তর করে জনগণের কষ্ট লাঘবের পাশাপাশি অনেক জীবন রক্ষা পাবে বলে স্থানীয় অনেকেই মনে করেন।

    বিশেষ করে মঙ্গলবার ও রবিবার শিবপুর বাজার এবং শিলা বাজার এই দুই দিন ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থাকতে দেখা গেছে অনেক গাড়িকে। যদি তারা রাস্তার পাশ দিক দিয়ে যেতে চায় অনেক সময় গাড়ি উল্টে বহু আহত এবং নিহত হওয়ার মতো ঘটনা ঘটে চলেছে প্রতিনিয়ত। অপরপক্ষে বলাবাহুল্য শিবপুর বাজার হতে মধুইল বাজার পর্যন্ত এ রাস্তাটিতে তেমন কোন পাপ না থাকার পরেও দুই লাইনের রূপান্তর করা হয়েছে অথচ জেলা সদরের সঙ্গে সরাসরি যোগাযোগের এ রাস্তাটিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন প্রকার নজরদারি নেই বললেই চলে। রাজনৈতিক ভাবে বহুবার এ রাস্তাটি দুই লাইনে রূপান্তর করার কথা ঘোষণা করা হলেও এর বাস্তবায়ন চোখে পড়েনি।

    বিশেষ করে আমন ও বড় মৌসুমে হাজার হাজার মন ধান পোশার বিখ্যাত আম এই রাস্তা দিয়েই দেশের বিভিন্ন অঞ্চলে প্রেরণ করা হয়ে থাকে। যা থেকে সরকার বহু রাজস্ব পেয়ে থাকেন কিন্তু উক্ত রাস্তাটির বেহাল দশা নিয়ে বারবার রিপোর্ট করার পরেও কর্তৃপক্ষের উদাসীনতা অনিহার কারণেই বহু প্রাণহানি হয়েছে। ২০২২ সালে এই পর্যন্ত ছয় জনের মৃত্যুর ঘটনা জানা গেছে লোড করা গাড়ি প্রতিদিন দু একটা করে খাদে পড়ে উল্টে যায় এমন ঘটনা নিত্য দিনের হয়ে দাঁড়িয়েছে। নিরাপদে চলাচল করা এদেশের মানুষের সাংবিধানিক অধিকার। মানুষ চলাচল করতে পারছে ঠিকই কিন্তুু এই চলাচল কি নিরাপদ হচ্ছে? বিশেষজ্ঞদের মনে যখন এই প্রশ্ন, ঠিক তখনই মহাদেবপুর থেকে নিতপুর প্রায় ৩৮ কিলোমিটার সড়ক মানুষের মরণ ফাঁদ হয়ে উঠেছে।

    একে তো এক লেনের শুরু রাস্তা, সেই সাথে যোগ হয়েছে আবার ১০ বছরেও সংস্কার না করার অভিযোগ। ফলে, পুরো রাস্তায় খানাখন্দে ভরে গিয়েছে। প্রতিনিয়ত ঘটে চলেছে নানা রকম দুর্ঘটনা। গর্তে পড়ে ট্রাক, ইজি বাইক, সিএনজি, বাস ইত্যাদি উল্টে যাওয়ার ঘটনা ঘটছে প্রতিনিয়ত । আহত হচ্ছেন অনেক মানুষ।চালকগণ জানান, রাস্তা সরু এবং খানাকন্দে পরিপূর্ণ হয়ে থাকার কারণে তাদের গাড়ি চালাতে হয় মারাত্মক ঝুঁকির মধ্যে। আজ সকাল সাড়ে নয়টার দিকে লোড অবস্থায় ট্রাক খাদে পড়ে উল্টে যায় পোরশা থানার অন্তর্গত শিশা বাজার এলাকায়। এলাকাবাসীরা জানান, এই মারাত্মক ঝুঁকির মধ্যে চলাচল থেকে মুক্তির জন্য মহাদেবপুর থেকে নিতপুর দুই লেনের একটা মহাসড়ক করা খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

    স্থানীয় প্রশাসনকে এ বিষয়ে জিজ্ঞেস করা হলে তারা জানান, এই সড়কের জন্য দফায় দফায় সড়ক বিভাগের কাছে আবেদন করা হলেও নির্দিষ্ট অর্থ বরাদ্দ না পাওয়ার জন্য এ রাস্তা সংস্কার করা সম্ভব হচ্ছে না। তাঁরা মাননীয় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের কাছে আবেদন জানান যে, মহাদেবপুর থেকে নিতপুর রাস্তাটিকে খুব শীঘ্রই যেন দুই লেনে উন্নীত করা হয়। তবেই নওগাঁ থেকে পোরশা উপজেলায় প্রবেশ করার এই গুরুত্বপূর্ণ একমাত্র সড়কটিতে চলাচল নিরাপদের পাশাপাশি বহু প্রাণহানি হতে রক্ষা পাবে এলাকা তথা উক্ত রাস্তাটিতে চলাচলকারী যাত্রীগণ। উক্ত রাস্তাটিকে অনতি বিলম্বে দুই লেনে উন্নীত করা এখন সময়ের দাবি মাত্র।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ