• বরিশাল বিভাগ

    পটুয়াখালী বরগুনাতে সিত্রাং প্রভাব অতিরিক্ত, ৫-৭ ফুটের জলোচ্ছ্বাসের আশংকা রয়েছে।

      প্রতিনিধি ২৫ অক্টোবর ২০২২ , ৯:১০:০৮ প্রিন্ট সংস্করণ

    মু,হেলাল আহম্মেদ-পটুয়াখালী:

    বাংলাদেশের দক্ষিণ অঞ্চল উপকূলের দিকে ক্রমশ ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং। ইতিমধ্যে বাংলাদেশে এর প্রভাব পড়তে শুরু করেছে। সিত্রাং নামের এই ঘূর্ণিঝড়টির কেন্দ্র মঙ্গলবার ভোরে বাংলাদেশের খেপুপাড়া অঞ্চল দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করবে বলে আবহাওয়াবিদরা আশঙ্কা করা হচ্ছে। ২৪ শে অক্টোবর সোমবার সকালে আবহাওয়া অধিদপ্তরের ৮ নম্বর বুলেটিনে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত ও চট্টগ্রাম এবং কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। দুপুরে ৯ নম্বর বুলেটিনেও একই সংকেত বহাল রাখা হয়েছে।

    ঘূর্ণিঝড় সিত্রাং মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ‘দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় ও ত্রাণ মনিটরিং সেল’ নামে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি মনিটরিং সেল খোলা হয়েছে।
    ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে বরিশাল বিভাগের নদীগুলোর মধ্যে তিনটি নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছে।দুপুর আড়াইটার বুলেটিনে এ তথ্য জানিয়েছেন বরিশাল পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) জলানুসন্ধান বিভাগের উপসহকারী প্রকৌশলী মো. মাসুম। বাংলাদেশ উপকূলের আরও কাছাকাছি চলে এসেছে ঘূর্ণিঝড় সিত্রাং। বর্তমানে সিত্রাং পায়রা বন্দর থেকে ৩৩৫ কিলোমিটার দূরে অবস্থান করছে।

    ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে চট্টগ্রাম, কক্সবাজার ও বরিশাল বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়েছে। এবিষয়ে নির্দেশনা দিয়ে একটি সার্কুলার জারি করে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।ঘূর্ণিঝড় সিত্রাং-এর অগ্রবর্তী অংশ, অমাবশ্যা তিথি ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে ১৫ জেলা ৫-৭ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে বরগুনা ও পটুয়াখালীতে ঘূর্ণিঝড় সিত্রাং-এর প্রভাব সবচেয়ে বেশি পড়তে পারে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ