• ঐতিহ্য

    বাংলার ইতিহাসের এক অন্যতম নাম মহাদেবপুরের রাজবাড়ী

      প্রতিনিধি ২০ মে ২০২২ , ৯:৫৩:৩৮ প্রিন্ট সংস্করণ

    এস এম শামীম হাসান-মহাদেবপুর প্রতিনিধি:

    নওগাঁ জেলা সদর থেকে প্রায় ২৪ কিলোমিটার পশ্চিমে জমিদার বাড়িটি মহাদেবপুর উপজেলায় অবস্থিত। জমিদার বাড়িটি আত্রাই নদীর তীরবর্তী মহাদেবপুরের জাহাঙ্গীরপুর সরকারি কলেজের পাশেই অবস্থিত। মুঘল সম্রাট জাহাঙ্গীরের শাসনকালে (১৬০৫-১৬২৭)মহাদেবপুর জমিদার বাড়িটি নির্মাণ করা হয়েছে। মহাদেবপুর জমিদারির প্রতিষ্ঠাতা নয়ন চন্দ্র রায় চৌধুরী জমিদার বাড়িটি নির্মাণ করেছিলেন। তিনি পূর্বে ভারতের বর্ধমান বসবাস করতেন।

    মুঘলদের বাংলা বিজয়ের সহযোগিতা করার জন্য নয়ন চন্দ্র রায় চৌধুরী সম্রাট জাহাঙ্গীরের কাছ থেকে পুরস্কার স্বরূপ মহাদেবপুরের জমিদার ব্যবস্থা লাভ করেন। এই জমিদারি পরিচালনা করার জন্য জমিদার বাড়িটি তৈরি করা হয়েছিল। সেই সময়েই সম্রাট জাহাঙ্গীরের সম্মানার্থে তার নামানুসারে মহাদেবপুরে নামকরণ হয় জাহাঙ্গীরপুর। মহাদেবপুর জমিদারের শেষ জমিদার ক্ষিতিশ চন্দ্র রায় চৌধুরী জমিদারবাড়িটির কিছু অংশ জাহাঙ্গীরপুর সরকারি কলেজ প্রতিষ্ঠার জন্য দান করেন। বর্তমানে জমিদার বাড়ির মূল প্রবেশ পথ এবং কিছু জমি জাহাঙ্গীরপুর সরকারি কলেজের প্রাঙ্গন হিসেবে ব্যবহার করা হচ্ছে।

    সরেজমিনে গিয়ে জানা যায়, মহাদেবপুর জমিদারবাড়িটি ঐতিহাসিক মোগল সাম্রাজ্যের নিদর্শন। বাড়িটিতে একটি বিশাল প্রবেশদ্বার, বসবাসের জন্য দ্বিতল বিশিষ্ট ভবন, একটি কাছারি ঘর এবং বাগানবাড়ি ও ছিল। এলাকাবাসী জানান, জমিদারি প্রথা বিলুপ্ত হওয়ার পর অনেকদিন ধরে কোন সংস্কার না করার কারণে জমিদার বাড়ির কিছু কিছু অংশ ভেঙ্গে গেছে। বর্তমানে জমিদার বাড়িটি পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে। দেওয়ালে শ্যাওলা ও লতাপাতায় জরাজীর্ণ হয়ে রয়েছে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ