• খুলনা বিভাগ

    ২০ টাকার জন্য ২২ বছরের লড়াই! রেলকে হারিয়ে মামলা জিতলেন তুঙ্গনাথ।

      প্রতিনিধি ১৩ আগস্ট ২০২২ , ৫:২২:৪০ প্রিন্ট সংস্করণ

    ১৯৯৯ সালে যাত্রাপথের দু’টি টিকিটের ভাড়া বাবদ অতিরিক্ত ২০ টাকা কেটে নিয়েছিল রেল। সেই টাকা ফেরত পেতে উত্তর-পূর্ব রেলের বিরুদ্ধে মামলা করেছিলেন উত্তরপ্রদেশের বাসিন্দা পেশায় আইনজীবী তুঙ্গনাথ চতুর্বেদী। ২২ বছর মামলা চলার পর অবশেষে রেলের বিরুদ্ধে জয় পেলেন ৬৬-তে পা দেওয়া তুঙ্গনাথ। সংবাদ মাধ্যমকে তুঙ্গনাথ জানিয়েছেন,

    ১৯৯৯ সালে মথুরা ক্যান্টনমেন্ট থেকে মোরাদাবাদ যাচ্ছিলেন তিনি ও তাঁর এক সঙ্গী। তখন এক-একটি টিকিটের দাম ছিল ৩৫ টাকা। তুঙ্গনাথ ১০০ টাকা দেন। কিন্তু যিনি টিকিট দিচ্ছিলেন, তিনি ভুল করে দু’টি টিকিট বাবদ ৭০ টাকার পরিবর্তে ৯০ টাকা কেটে নেন। ফেরত দেন ১০ টাকা। বহু চেষ্টাতেও প্রাপ্য ২০ টাকা ফেরত পাননি তুঙ্গনাথ। রেলের তরফেও কেউ উদ্যোগী হননি বলেই অভিযোগ। শেষ পর্যন্ত বিচার পেতে ক্রেতা সুরক্ষা আদালতে অভিযোগ দায়ের করেন তিনি।

    অবশেষে দীর্ঘ আইনি লড়াইয়ে জিতলেন তুঙ্গনাথই। ১২ শতাংশ হারে সুদসমেত অতিরিক্ত টাকা ফিরিয়ে দিতে রেলকে নির্দেশ দিয়েছে আদালত। সঙ্গে আইনি লড়াইয়ের জন্য অতিরিক্ত ১৫ হাজার টাকা তুঙ্গনাথকে দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে রেলকে। দীর্ঘ লড়াই জিতে খুশি তুঙ্গনাথ। জানিয়েছেন, তাঁর লড়াই নিছক টাকার জন্য ছিল না। ন্যায় ছিনিয়ে আনাই লক্ষ্য ছিল তাঁর। সেই উদ্দেশ্য সফল হওয়ায় মামলা করা সার্থক হয়েছে বলেই মত তুঙ্গনাথের।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ