• খুলনা বিভাগ

    লোহাগড়ায় গুচ্ছ গ্ৰাম বাসীর দাবি , আমরা অস্বাস্থ্যকর কর পরিবেশে ভাতের সাথে বালু খাবো না।

      প্রতিনিধি ৬ নভেম্বর ২০২২ , ৯:৩৭:০৫ প্রিন্ট সংস্করণ

    আব্দুল হামিদ শেখ-লোহাগড়া নড়াইল প্রতিনিধি:

    নড়াইলের লোহাগড়া উপজেলার জয়পুর ইউনিয়নের আস্তাইল / চরআড়িয়ারা গুচ্ছ গ্রামের বাসিন্দারা বলেন বালু ব্যাবসায়ীর ছেলে মেয়েরা ফলমুল খেয়ে জীবন দারন করে আর আমরা গুচ্ছগ্রামের অসহায় দুস্থ আমাদের সন্তানদের প্রতিনিয়ত ভাতের সাথে বালু খেয়ে জীবন ধারন করতে হয়। এলাকাবাসী সুত্রে জানাযায় চর আড়িয়ারা গ্রামের আকতার শেখের ছেলে মোঃ জসিম উদ্দিন দীর্ঘ দিন ধরে বালুর ব্যাবসা করে আসছে । সেই বালুর চাতাল জয়পুর ইউনিয়নের আস্তাইল গুচ্ছ গ্রামের সাথে। ওই বালুর চাতালের কারনে গুচ্ছ গ্রামের বাসিন্দারা অতিষ্ঠ, কারন বালু উড়ে এসে ঘরবাড়ি ও খাবার নষ্ট হচ্ছে।

    এবং সেই বালুযুক্ত খাবার খেয়ে জীবন ধারন করতে হচ্ছে গুচ্ছ গ্ৰামবাসীর, যা মানব দেহের জন্য ক্ষতিকর। এঘটনায় গুচ্ছগ্রামের বাসিন্দা মিরন শেখ, লিটন শেখ, রফিক,এখলাচ হোসেন, রেখা বেগম সহ ২০/২৫ জন বাসিন্দা বলেন আমরা এমনিতেই অসহায়,দুস্থ আমাদের কোন ক্ষমতাধর মানুষ নাই, তাই আমাদের কোন কষ্টের কথা শোনার মানুষ নাই। এই বালুর চাতালের কারনে প্রতিদিন আমরা বালুযুক্ত খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়ছি। যারা বালুর ব্যাবসা করছে ওরা ক্ষমতাসীন ও টাকাওলা ওরা আমাদের মানুষ হিসাবে গন্য করে না। ওরা দামী খাবার ও ফলমুল খায় আর আমরা খায় একমুঠো ভাতের সাথে বালু এইতো আমাদের জীবন। এখানে আমারা ৮০/৮৫ টি পরিবার বাস করি। আমরা এর সঠিক সমাধান চাই।

    গুচ্ছগ্রামের সভাপতির সাথে কথা হলে তিনি বলেন এই বালুর চাতাল আমাদের হুমকির মুখে ফেলেছে।বালু উড়ে পরিবেশ নষ্ট, খাবারে বালু যুক্ত হচ্ছে, তাছাড়া যখন বালু ভর্তি ভলগেট ঘাটে ভিড়ে তখন ঘাটে কম্পন হয় সে কারনে নদী ভাংগন অব্যাহত রয়েছে। আমরা এর প্রতিকার চাই। অপরদিকে বালু ব্যাবসায়ী জসিম শেখের সাথে কথা হলে তিনি বলেন আমি দীর্ঘ দিন যাবত বালুর ব্যাবসা করছি। আমি জমি লীজ নিয়ে এই ব্যাবসা কোরছি গুচ্ছগ্রামে বালু গেলে আমি কি করবো। আমি মাঝে মধ্যে বালুতে পানি দিয়ে থাকি।

    এঘটনায় জয়পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ সাইফুল ইসলাম সুমনের সাথে কথা হলে তিনি বলেন এই বালুর চাতাল পরিবেশ দূষন করছে। আমি বিষয়টি এমপি মহোদয়, উপজেলা নির্বাহী কর্মকর্তা মহদয় কে অবহিত করেছি।তারপর ও বালুর ব্যাবসায়ী জসিম কোন অদৃশ্য শক্তি দিয়ে এই বালুর ব্যাবসা চালিয়ে যাচ্ছে তা আমার জানা নাই। তবে আমার অসহায় জনগনের স্বার্থে, পরিবেশের স্বার্থে আমি দ্রুত প্রতিকার চাই।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ