• কৃষি

    ব্ল্যাক রাইচ ধান চাষে সফল রুবেল

      প্রতিনিধি ২৯ অক্টোবর ২০২২ , ২:৫২:১৫ প্রিন্ট সংস্করণ

    জয়পুরহাট (কালাই) সংবাদদাতাঃ

    সম্প্রতি অত্যন্ত পুষ্টিগুণ সম্পন্ন “ব্লাক রাইস” ধান জাত নিয়ে বেশ আলোচনা চলছে। পৃথিবীর উন্নত মানের উচ্চ পুষ্টি সমৃদ্ধ দামি ধানের জাতের মধ্য একটি হচ্ছে ব্ল্যাক রাইস । যা বর্তমান বিশ্বের নতুন সুপার ফুড হিসেবে বিবেচনা করা হয়। জয়পুরহাট কালাইয়ে এই প্রথম ব্লাক রাইস ধান চাষ করে সফল হয়েছে রুবেল মোল্লা । ৮০ দিনের মধ্যে পুরো ক্ষেত দোল খাচ্ছে কালো এ ধানে । অন্য ধানের তুলনায় এ ধান ঘরে তুলতে যেমন সময় কম লাগে তেমনি ফলন ও দামও ভালো পাওয়া যায় । রুবেলের এমন সাফল্য দেখে এ ধান চাষে আগ্রহ হয়ে উঠছেন স্থানীয় কৃষকরা ।

    জয়পুরহাট কালাই উপজেলার উদয়পুর ইউনিয়নের গ্রামতলা গ্রামের আমজাদ হোসেন মোল্লা ছেলে তরুণ উদ্যোক্তা রুবেল মোল্লা (২৭) । তিনি বগুড়া সরকারি আজিজুল হক কলেজ থেকে ভূগোল ও পরিবেশ বিভাগ নিয়ে অনার্স এবং রাজশাহী কলেজ থেকে মাস্টার্স শেষ করে বাড়ি আসে । আর তখন থেকেই ভাবনা শুরু করেন কৃষি নিয়ে ।আজ এই ধানের চাল বাজারে ব্যাপক জনপ্রিয়তা পাচ্ছে। সুপারফুড হিসেবে খ্যাতি পাওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও ইউরোপ জুড়ে স্বাস্থ্যকর খাদ্যের দোকানগুলো থেকে প্রচুর পরিমানে বিক্রি হচ্ছে বলে এক প্রতিবেদনে জানাযায় ।

    কালো চাল সাদা চালের চেয়ে অনেক বেশি পুষ্টি ও স্বাস্থ্যকর । এ ধানে প্রচুর পরিমানে ফ্লাভানয়েড ফাইটোনিউট্রিয়েন্টস থাকে যা একটি গুরুত্বপূর্ণ ফাইবারের উৎস। ক্যান্সার রোগ প্রতিরোধে কালো চাল অন্যতম । এই চালে শর্করার পরিমাণ সাদা চালের চেয়ে কম, আয়রন, কপার, জিংক ও ভিটামিন বি-এর পরিমাণ বেশি। এই কালো ধানের চাষ ও উপকারীতার কথা শুনে অনেক কৃষক ক্ষেত দেখতে আসছেন। আর তারাও এ ধানের পুষ্টি গুনাগুনের কথা শুনে এ ধান চাষে অনুপ্রাণিত হচ্ছেন। স্থানীয় কৃষক আঃ ওহাব বলেন, আমাদের এখানে যে ব্ল্যাক রাইস ধান আবাদ হয়েছে তা দানা খুব ভালো এবং আগাম জাত ধান।

    দেখতে পাচ্ছি ফলন খুব ভালো জয়েছে। এ ধান কেটে আমরা আগাম আলু লাগাতে পারবো। তাই আগামীতে ইনশাআল্লাহ এ ধান লাগানোর চেষ্টা করছি। কৃষক ইমরান বলেন, ব্ল্যাক রাইস ধান খুব ভালো ধান আমাদের এখানে আবাদ করার পর দেখি ফলন খুব ভালো। আমার দেখা মতে এ ধানে সার ও কীটনাশক কম লাগে। তাই পরবর্তী এ ধান আমি আবাদ করবো নওয়ানা গ্রামের কৃষক রাশিদুল বলেন, ব্ল্যাক রাইস ধান সম্পর্কে আগে জানিনি। রুবেল চাষ করার পর নানা উপকারের কথা শুনি। ধান দেখতেও অনেক সুন্দর এবং বাম্পার ফলন হয়েছে। তাই এই ঔষধি সম্পন্ন ধান আমি আগামীতে চাষ করব।

    কৃষক জহির বলেন, আমাদের এখানে কাল একটা খুব সুন্দর ধান আইছে। ধান খুব লম্বা এবং অনেক সুন্দর হয়েছে ও চাহিদাও ভালো দেখছি। আগামীতে এ ধান আবাদ করা যাবি। তাই আমরা এখন থেকে এ ধানর বীজের কথা বলে রাখছি।
    ব্ল্যাক রাইস ধান চাষী রুবেল মোল্লা বলেন, ফেসবুক ও ইউটিউবে ব্লাক রাইচ ধানের গুনাগুন দেখে এ ধান চাষে আগ্রহী হই। বিভিন্ন জায়গায় ধান বীজ খোঁজাখুঁজির পর কুমিল্লা জেলা থেকে ৫শ’ টাকা কেজি দরে অরজিনাল ফিলিপাইন জাতের ধান কিনি। পরে দেড় বিঘা জমিতে ফিলিপাইন জাতের ব্ল্যাক রাইস ধান চাষ করি। অন্যান্য ধানের চেয়ে এ ধানের সময় অনেক কম লাগে।

    তাই আগে কর্তন করে আগেই রবিশস্য লাগানো যায়। নানা পুষ্টিগুন সমৃদ্ধ এ ধান ও চালের বাজারে ব্যাপক চাহিদা রয়েছে। তাই কৃষি অফিসের সার্বিক সহযোগিতা পেলে আগামীতে বাণিজ্যিকভাবে এ ধান চাষ করবেন বলে তিনি জানান । উপজেলার নুনুজ বাজারের কীটনাশক ও বীজ ব্যবসায়ী ফেরদৌস হোসেন বলেন, ব্ল্যাক রাইস ধানের উপকারিতার কথা জানার পর ব্যবসায়ী হিসেবে গত বছরে এ ধানটা নেওয়ার জন্য খুবই আগ্রহী থাকলেও পাওয়া যায়নি । এ বছর আমার এলাকায় এ ধান চাষ করে রুবেল । আমি ব্যবসায়ী হিসেবে নানা পুষ্টিগুন সমৃদ্ধ এ ধান সকল কৃষকের হাতে তুলে দিতে চাই।

    উপসহকারী কৃষি অফিসার মো: শরিফুল ইসলাম বলেন, ব্ল্যাক রাইস এন্টি এক্সিডেন্ট সমৃদ্ধ ধান। তাছাড়াও এ ধান হৃদপিণ্ড সুস্থ সহ ডায়াবেটিস রোধসহ নানা রোগ প্রতিরোধে সাহায্য করে। এই ধানের চালের বাজারে ব্যাপক চাহিদা রয়েছে।
    দেশী ধানের মতোই একই প্রক্রিয়ায় এ ধান চাষ করা যায়। বাজারে অন্য ধানের তুলনায় এ ধান ও চালের ব্যাপক চাহিদা রয়েছে। নতুন এই উদ্যোক্তার ব্ল্যাক রাইস ধান চাষে পরামর্শ ও সহযোগিতা করে আসছি ।

    কালাই উপজেলা কৃষি অফিসার অরুণ চন্দ্র রায় বলেন, এ বীজ গুলি সংরক্ষণ করে যাতে সাধারণ কৃষক চাষ করতে পারে সে উদ্যোগ আমরা নিয়েছি। যে কৃষক চাষ করেছে সে বীজ সংরক্ষণ করে অন্য কৃষকদের দিচ্ছে। কোন কৃষক যদি বীজ চায় তাহলে আমরা এ কৃষকের নিকট থেকে ব্যবস্থা করে দেব। আমাদের পক্ষথেকে সার্বিক সহযোগিতা থাকবে এবং মাকেটিং এর জন্য যাযা করার দরকার সেটা আমরা করবো। এটা কৃষিতে বানিজ্যিক করার জন্য সরকার চেষ্টা করছে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ