• স্বাস্থ্য

    বিশ্বে একদিনেই রেকর্ড ১২ লাখ করোনা শনাক্ত

      প্রতিনিধি ৩০ ডিসেম্বর ২০২১ , ৭:৪৬:৪৪ প্রিন্ট সংস্করণ

    নিউজ ডেস্কঃ

    বিশ্বে সর্বশেষ ২৪ ঘণ্টায় ১২ লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মহামারি শুরুর পর একদিনে এটি রেকর্ড সংক্রমণ। এর আগে ২৩ ডিসেম্বর ৯ লাখ ৮০ হাজার মানুষ আক্রান্ত হয়েছিলেন। সংশ্লিষ্টরা বলছেন, করোনার নতুন ধরন ওমিক্রনের হানায় সংক্রমণ বিদ্যুৎগতিতে বাড়ছে। ওমিক্রনকে ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ আখ্যা দিয়ে আবারও সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি জানায়, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা ও ডেনমার্কের প্রাথমিক তথ্য থেকে দেখা গেছে, ডেল্টার চেয়ে ওমিক্রনে সংক্রমণ ঝুঁকি অনেক বেশি। সংক্রমণ বাড়ায় ভারতের দিল্লিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বেসরকারি অফিস অর্ধেক জনবল দিয়ে চালাতে নির্দেশনা দেওয়া হয়েছে। খবর বিবিসি, এএফপিসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

    ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে ২৪ ঘণ্টায় (মঙ্গলবার) ১২ লাখ ২২ হাজার ৪৬০ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। একই সময়ে মারা গেছেন প্রায় সাত হাজার মানুষ। এ নিয়ে বিশ্বে মোট আক্রান্ত ২৮ কোটি ৩৩ লাখের বেশি, মোট মৃত্যু ৫৪ লাখ ৩৪ হাজার জনের। মঙ্গলবার বিশ্বে একদিনে রেকর্ড সংক্রমণের দিন সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে এদিন তিন লাখ ১৩ হাজার মানুষের করোনা শনাক্ত হয়েছে। এ সময়ে মারা গেছেন এক হাজার ৮০০ জন। ফ্রান্স, ইতালি, পর্তুগাল, গ্রিস ও যুক্তরাজ্যেও করোনা সংক্রমণের নতুন রেকর্ড হয়েছে। মঙ্গলবার ইউরোপের দেশগুলোয় এক দিনে আক্রান্ত হয়েছে ৬ লাখ ৭৫ হাজারের বেশি মানুষ। এরমধ্যে ফ্রান্সে শনাক্ত হয়েছে এক লাখ ৮০ হাজার। এদিন দেশটিতে মারা গেছেন ২৯০ জন। যুক্তরাজ্যে শনাক্ত হয়েছে ১ লাখ ২৯ হাজার, মৃত্যু হয়েছে ১৮ জনের। স্পেনে আক্রান্ত হয়েছে প্রায় এক লাখ, মারা গেছেন ১১৪ জন।

    ওয়ার্ল্ডওমিটারের তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, এক দিনের ব্যবধানে ইউরোপে সংক্রমণ দ্বিগুণ হয়েছে। সোমবার সংক্রমণ শনাক্ত হয়েছিল ৩ লাখ ৫৯ হাজারের বেশি। ওই দিন মারা গিয়েছিলেন প্রায় ২ হাজার ৮০০ করোনা রোগী।

    বিশেষজ্ঞরা বলছেন, গত সপ্তাহে বিশ্বে সংক্রমণের হার ১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফলে চীন, জার্মানি ও ফ্রান্সের মতো দেশগুলো ভাইরাসবিরোধী কঠোর বিধিনিষেধ জারি করতে বাধ্য হয়েছে। ২২ ডিসেম্বর থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন গড়ে ৯ লাখ ৩৫ হাজার করোনা রোগী শনাক্ত হয়েছে।বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের সাপ্তাহিক মহামারি সংক্রান্ত আপডেটে জানিয়েছে, নতুন ধরন ওমিক্রন এখনও ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’। বেশকিছু গবেষণা থেকে এটা প্রমাণ পাওয়া গেছে যে, ওমিক্রন ধরন ডেল্টার চেয়ে দুই থেকে তিন দিনের মধ্যে দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে।

    সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় দিল্লিতে বিধিনিষেধ বাড়ানো হয়েছে। বর্ষবরণের আগে শহরটিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার জারি করা নতুন নির্দেশনায় বলা হয়েছে, দিল্লির সব বেসরকারি অফিসে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করতে হবে। শপিং মল, দোকানগুলো নির্দিষ্ট সময়ে খোলার কথা বলা হয়েছে। বিয়ে বাড়ির অনুষ্ঠানে যাতে ২০ জনের বেশি জমায়েত না হয় তা নিশ্চিত করতে বলা হয়েছে। সেলুন, পার্লার খোলা থাকলেও স্পা বন্ধ রাখতে হবে। রাজনৈতিক, ধর্মীয় ও উৎসব সংক্রান্ত কোনো জমায়েত করা যাবে না। পার্ক খোলা থাকলেও পিকনিক, জমায়েত।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ