• আমার দেশ

    বরিশালে দ্রুতগতিতে এগোচ্ছে ‘বঙ্গবন্ধু নভোথিয়েটার’ প্রকল্পের কাজ।

      প্রতিনিধি ২৫ মে ২০২২ , ৬:১৬:৪৮ প্রিন্ট সংস্করণ

    আরিফুল ইসলাম কারীমী-স্টাফ রিপোর্টারঃ

    বরিশাল নগরীতে ৪১২ কোটি টাকা ব্যয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার’ শীর্ষক প্রকল্পের কাজ বিরামহীনভাবে এগিয়ে চলছে।

    সংশ্লিষ্ট সূত্র জানায়, জেলার সদর উপজেলার দক্ষিণ চরআইচা মৌজায় ৪১২ কোটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু নভোথিয়েটার প্রকল্প স্থাপন করা হচ্ছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে ও জিওবি এর অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়নকারী সংস্থা ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার ঢাকা’। পূর্ত কাজ বাস্তবায়নে রয়েছে বরিশাল বিভাগীয় গণপূর্ত অধিদফতর।

    ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার’ প্রকল্পটির অগ্রগতি সম্পর্কে সূত্র আরো জানায়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, গণপূর্ত অধিদফতর, স্থাপত্য অধিদফতরের সদস্য, বঙ্গবন্ধু নভোথিয়েটার প্রকল্প মহাপরিচালক ও প্রকল্প পরিচালকের সমন্বয়ে একটি টিম প্রকল্প স্থান পরিদর্শন করে। পরিদর্শন শেষে প্রকল্প স্থান পিএল নির্ধারণ এবং কাজের গতি ত্বরান্বিত করার বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ প্রদান করা হয়। এরই ধারাবাহিকতায় জমির সীমানা নির্ধারণ ও প্রকল্পের অনুকূলে জমি হস্তান্তর করা হয়েছে। জমির ডিজিটাল সার্ভে, সয়েল টেস্ট ও স্ট্রাকচার ডিজাইন সম্পন্ন করা হয়েছে। জমির উপর অবৈধ স্থাপনা অপসারণ প্রায় শেষ।

    এছাড়া অফিস ভবন, প্লানেটরিয়াম ভবন এবং ডরমিটরি ভবনের নির্মাণ ও পূর্ত কাজের কার্যাদেশ প্রদান করা হয়েছে। ডরমিটরি ভবনের টেস্ট পাইলিংয়ের কাস্টিং ও বাউন্ডারি ওয়ালের ডিজাইন সম্পন্ন করা হয়েছে। বর্তমানে বাউন্ডারি ওয়ালের কাজ চলছে।

    এ প্রসঙ্গে বরিশাল বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুমা বালা ও গণিত বিভাগের ছাত্র তুষার পাল বলেন, মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারটি বরিশাল বিশ্ববিদ্যালয় সংলগ্ন হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক উন্নত শিক্ষায় সহায়ক ভূমিকা পালন করবে। আমরা খুব খুশি।

    বরিশাল গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. কামরুল হাছান বলেন, দক্ষিণাঞ্চলের প্রান্তিক শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক শিক্ষায় শিক্ষিত করতেই বর্তমান সরকার বঙ্গবন্ধু নভোথিয়েটার নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেছে। প্রকল্পটি বাস্তবায়নে গণপূর্ত বিভাগ বিরামহীনভাবে কাজ করে যাচ্ছে।

    এ ব্যাপারে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার’ শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ আবুল বাশার বলেন, বরিশালে বঙ্গবন্ধু নভোথিয়েটার প্রকল্পটি নির্মাণ হলে এখানকার শিক্ষার্থীরা নভোথিয়েটারের মাধ্যমে মহাকাশ বিষয়ক প্রদর্শনী, ৫-ডি এডুটেইনমেন্ট সিমুলেটর ও ৫-ডি মুভি থিয়েটার সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে।

    তিনি আরো জানান, এটি শুধু নভোথিয়েটার হবে এমনটা কিন্তু নয়, নভোথিয়েটার সংলগ্ন শিশুদের জন্য একটি পার্ক, উন্মুক্ত পরিবেশ, খেলাধুলার মাঠ থাকবে। এতে বিনোদনের মাধ্যমে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম বিজ্ঞানমনস্ক একটি উন্নত জাতি হিসেবে গড়ে উঠবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ