• আইন ও আদালত

    তানোরে আদিবাসীদের উচ্ছেদের পাঁয়তারা ও হামলা

      প্রতিনিধি ৪ ডিসেম্বর ২০২১ , ৬:২৪:২২ প্রিন্ট সংস্করণ

    মমিনুল ইসলাম মুন-বরেন্দ্র অঞ্চঅঞ্চল প্রতিনিধিঃ

    রাজশাহীর তানোরে আদিবাসী সম্প্রদায়ের কবরস্থান জবরদখল করে বাড়ি নির্মাণ, তাদের উচ্ছেদ করতে বসতবাড়ী ভাঙচুর নারী ও শিশুদের মারপিট করে ঘরবাড়ী পুড়িয়ে দেয়ার হুমকি দেয়া হয়েছে।জানা গেছে,উপজেলার বাঁধাইড় ইউপির জেল নম্বর ৪০ একান্নপুর গোয়ালপাড়া, খতিয়ান নম্বর ২১৭, হাল দাগ নম্বর ১২৩৬, শ্রেণী ভিটা পরিমাণ ২ একর ৮৮ শতক এবং খতিয়ান নম্বর ২১৭, দাগ নম্বর ১২৩৩ শ্রেণী ভিটা, পরিমাণ ২১ শতক মোট ৩ একর ১০ শতক।

    সেখানে আদিবাসীদের কবরস্থান দখল করে বাড়ি নির্মাণ করেছেন সল্লাপাড়া গ্রামের ভুমিদস্যু দুরুল হুদার পুত্র আব্দুল আলিম। বিভিন্ন এলাকার প্রায় ৩০টি ভুমিহীন আদিবাসী পরিবার সেখানে বেড়াটাটির ঘর করে বসবাস শুরু করেছে। ওই জায়গার ওপর আদালতে ১৪৪ ধারা মামলা চলমান রয়েছে। কিন্ত্তু গত ৩ ডিসেম্বর শুক্রবার দুপুরে দুরুল হুদা তার ভাইরা মোজাম্মেল, এরশাদ আলী ও সুমন প্রায় ৩০ জন ভাড়াটিয়া বাহিনী নিয়ে রামদা,

    চাইনিজ কুড়াল, বল্লমসহ দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে ১৪৪ ধারা ভঙ্গ করে তারা সেখানে বিভিন্ন প্রজাতির গাছের রোপণ করে জায়গা জবরদখল ও আদিবাসি ঘর ভাঙচুর করে। এসময় আদিবাসি নারীরা বাধা দিলে তাদের বিবস্ত্র করে শ্লীলতাহানী, মারপিট ও কোলের শিশু ছুড়ে ফেলে তান্ডব করে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। আদিবাসি জুয়েল, মালতি ও সুভাষ মুর্মু স্থানীয় গণমাধ্যম কর্মীদের জানান, দুরুল হুদা, মিলন মৃধা ও মোজাম্মেল তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দেবার পাশাপাশি কাফনের কাপড় নিয়ে প্রস্তুত থাকার হুমকি দেয়।

    গতকাল শনিবার আদিবাসি পল্লীর পুকুরে আদিবাসীরা মাছ ছাড়েন। এ সময় দুরুলের পুত্র সুমন তাদের অকথ্য ভাষায় গালাগালি ও নানাভাবে ভয়ভীতি এবং হুমকি প্রদর্শন করে। এ ঘটনায় আদিবাসিদের মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে। এর পর থেকে তারা প্রায় খোলা আকাশের নিচে পরিবার নিয়ে চরম মানবেতর জীবনযাপন করেছে।আদিবাসীরা সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন। এবিষয়ে জানতে চাইলে দুরুল হুদা, সুমন ও মোজাম্মেল বলেন, তাদের জমি আদিবাসীরা দখলের চেস্টা করছে। তারা সেখানে গাছের চারা রোপণ করতে গেলে আদিবাসিরা তাদের উপরেই চড়াও হয়েছে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ