• স্বাস্থ্য

    টানা তিন দিন মৃত্যু ৩০ জনের বেশি

      প্রতিনিধি ২ ফেব্রুয়ারি ২০২২ , ৪:১১:৪৪ প্রিন্ট সংস্করণ

    নিউজ ডেস্কঃ

    দেশে টানা তিন দিন ধরে প্রতিদিন করোনায় মৃত্যুর সংখ্যা ৩০-এর বেশি। গত রবিবার ৩৪, গত সোমবার ৩১ এবং গতকাল মঙ্গলবারও ৩১ জনের মৃত্যুর তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। করোনা সংক্রমিত হিসেবে শনাক্তও প্রতিদিন ১৩ হাজারের বেশি। গত রবিবার ১৭ হাজার ৯৪৯, সোমবার ১৩ হাজার ৫০১ এবং গতকাল ১৩ হাজার ১৫৪ জনের করোনা শনাক্ত হওয়ার কথা জানা গেছে।স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত মাসে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৩২২ জন। তাদের মধ্যে করোনার টিকা নিয়েছেন মাত্র ৮৮ জন। বাকি ২৩৪ জনই টিকা নেয়নি। শতকরা হিসাবে টিকা নেয়নি এমন ৭২.৭ শতাংশ মারা গেছে। আর টিকা নিয়ে মারা গেছে ২৭.৩ শতাংশ।

    জানুয়ারিতে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে যে ৮৮ জন টিকা নিয়েছিলেন, তাঁদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১৮ জন, দ্বিতীয় ডোজ নিয়েছেন ৬৮ জন। বুস্টার বা তৃতীয় ডোজ নিয়েছিলেন দুজন।গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত সোমবার সকাল ৮টা থেকে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন করে ১৩ হাজার ১৫৪ জনের করোনা শনাক্ত হয়েছে। ওই ২৪ ঘণ্টায় মোট ৪৫ হাজার ৯৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ২৯.১৭ শতাংশ। এর আগের ২৪ ঘণ্টায় এই হার ছিল ২৯.৭৭ শতাংশ।

    সর্বশেষ ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রামে সাতজন, সিলেটে দুজন এবং রাজশাহী, খুলনা ও রংপুর বিভাগে একজন করে রয়েছেন। বরিশাল ও ময়মনসিংহ বিভাগে ওই সময়ে করোনায় কোনো মৃত্যু নেই। মৃত ৩১ জনের মধ্যে পুরুষ ১৫ জন এবং নারী ১৬ জন।২০২০ সালের মার্চে বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর পর থেকে গতকাল পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয় ১৮ লাখ ১১ হাজার ৯৮৭ জন। সংক্রমিত ব্যক্তিদের মধ্যে মারা গেছে ২৮ হাজার ৪২৫ জন। সুস্থ হয়েছে ১৫ লাখ ৭০ হাজার ৯৩৪ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে দুই হাজার ৭২১ জন।

    দেশে বর্তমানে করোনার অতি সংক্রামক ধরন ওমিক্রনের দাপট চলছে বলে স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়েছে। গত মাসের দ্বিতীয়ার্ধ থেকে সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যায়। গত ডিসেম্বরের শেষ দিকে যেখানে দৈনিক রোগী শনাক্ত ৫০০ জনের ঘরে ছিল, তা বৃদ্ধি পেয়ে বর্তমানে ১৩ হাজারের ঘরে এসেছে। শুধু বাংলাদেশে নয়, বিশ্বজুড়েই করোনা সংক্রমণ বেড়েছে।এর আগে গত বছরের মাঝামাঝি করোনার ডেল্টা ধরনের দাপটে দেশে করোনায় মৃত্যু ও শনাক্তের হার বেড়েছিল। তবে গত আগস্টে দেশব্যাপী করোনার গণটিকা দেওয়ার পর সংক্রমণ কমতে থাকে।সূত্র কালের কন্ঠঃ

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ