• স্বাস্থ্য

    বিশ্বে ৮ মাসে একদিনে সর্বোচ্চ শনাক্ত ৯ লাখ

      প্রতিনিধি ২৩ ডিসেম্বর ২০২১ , ১০:০১:৫৫ প্রিন্ট সংস্করণ

    নিউজ ডেস্ক:

    বিশ্বে একদিনে করোনায় সাত হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত প্রায় ৯ লাখ। এই সংখ্যা গত ৮ মাসের মধ্যে সর্বোচ্চ। এ নিয়ে বিশ্বে মোট প্রাণহানি ছাড়িয়েছে ৫৩ লাখ ৯২ হাজার। এ পর্যন্ত আক্রান্ত ২৭ কোটি ৭৫ লাখের বেশি।
    দুই বছর ধরে করোনা মোকাবিলায় হিমশিম খাচ্ছে বিশ্ব। টিকা কার্যক্রমের গতি বাড়ানোর পাশাপাশি কড়াকড়ি আরোপ করেও নিয়ন্ত্রণের বাইরে সংক্রমণ। বাড়তি উদ্বেগ বাড়িয়েছে নতুন অতিসংক্রামক ধরন ওমিক্রন।

    করোনার বিস্তার রোধে টিকার সুষম বণ্টন নিশ্চিতের আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বুধবার সংস্থাটির মহসচিব বলেন, ওমিক্রন ডেল্টার চেয়ে ভয়াবহ, এমনটা দাবি করার সময় এখনো আসেনি। তবে বিশ্ব নেতাদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি। এদিকে, আট মাস পর বিশ্বে একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড হয়েছে বুধবার। প্রায় ৯ লাখ মানুষের দেহে মিলেছে করোনাভাইরাস। এরমধ্যে সবচেয়ে বেশি ৪ লাখ ৮৩ হাজার শনাক্ত হয়েছে ইউরোপে। রাশিয়ায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে তিন লাখ।

    যুক্তরাজ্যে ২৪ ঘণ্টায় ১ লাখ ৬ হাজার নতুন রোগী শনাক্ত হয়েছে। যা দেশটিতে এখন পর্যন্ত সর্বোচ্চ। ফ্রান্স ও স্পেনেও একদিনে সংক্রমণের রেকর্ড হয়েছে বুধবার। ফ্রান্সে একদিনে ৮৪ হাজার, আর স্পেনে শনাক্তের সংখ্যা ৬০ হাজারের বেশি। জানুয়ারি থেকে ফ্রান্সে দৈনিক এক লাখ শনাক্তের আশঙ্কা করছেন দেশটির চিকিৎসকরা। সংক্রমণ রোধে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে স্পেন সরকার। সরকারি বিধি নিষেধের প্রতিবাদে বিক্ষোভ হয়েছে বার্সেলোনায়।

    একদিনে সর্বোচ্চ শনাক্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। প্রায় এক বছর পর দেশটিতে ২ লাখ ২৩ হাজার নতুন রোগী শনাক্ত হয়েছে। বড়দিন ও ইংরেজি নববর্ষ উপলক্ষে বড় ধরনের জমায়েত এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি।

    সংক্রমণ বাড়ায় উত্তরাঞ্চলের জিয়ান শহরে নতুন করে লকডাউন জারি করেছে চীন। প্রত্যেক পরিবারের একজন সদস্যকে দুই দিন পরপর নিত্য প্রয়োজনীয় পণ্য কেনার অনুমতি দেয়া হয়েছে। বৃহস্পতিবার জিয়ান শহরে ৬৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ