• Uncategorized

    কবি হাবীবুল্লাহ সিরাজী আর নেই-আলোকিত ৭১ সংবাদ

      প্রতিনিধি ২৫ মে ২০২১ , ৫:৩০:৩০ প্রিন্ট সংস্করণ

    বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী মারা গেছেন ( ইন্নালিল্লাহি ওয়াইন্ন ইলাইহি রাজিউন) বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন কথাসাহিত্যিক স্বকৃত নোমান। তিনি সোমবার রাত ১১:৪৫ মিনিটে প্রায় এক মাস লাইফ সার্পোটে থাকার পর রাজধানীর এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
    ওনার আত্মার মাগফিরাত কামনা করছি।

    হাবীবুল্লাহ সিরাজী ২০১৮ সাল থেকে বাংলা একাডেমির মহাপরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।হাবীবুল্লাহ সিরাজী( জন্ম : ৩১ ডিসেম্বর ১৯৪৮- মৃত্যু ২৪ মে ২০২১) একজন বাংলাদেশী কবি ও লেখক।বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের স্বীকৃতস্বরুপ বাংলাদেশ সরকার কর্তৃক তিনি ২০১৬ সালে একুশে পদকে ভূষিত হন। কবি হাবীবুল্লাহ সিরাজী ফরিদপুর জেলা স্কুল থেকে মাধ্যমিক, ফরিদপুর রাজেন্দ্র কলেজ থেকে উচ্চমাধ্যমিক এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়( বুয়েট) থেকে উচ্চশিক্ষা লাভ করেন।

    হাবীবুল্লাহ সিরাজীর প্রকাশিত কাব্যগ্রন্থেরর সংখ্যা ৩২ টি। এছাড়াও তিনি ২ টি উপন্যাস,২ প্রবন্ধ, ১ টি স্মৃতিকথা এবং ১০ টির মত ছড়া /পদ্যগ্রন্থ রচনা করেন।তার উউল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো মোমশিল্পের ক্ষয়ক্ষতি, দাও বৃক্ষ দাও দিন,নোনে জলে বুঁনো সংসার,আমার একজন বন্ধু, স্বপ্নহীনতার পক্ষে,প্রেমের কবিতা।

    ও অন্যঅন্য কবিতা:বিপ্লব বসত করে ঘরে,বেদনার চল্লিশ আঙুল, নির্বাচিত কবিতা, সিহংদরজা,জয় বাংলা বলোরে ভাই,মুখোরিত,পোশাক বদলের পালা,হাওয়া কলে জোড়া গাড়ি, ছিন্নভিন্ন অপরাড্রণ,সুগন্ধ ময়ূর লো, কাদামাখা পা,কত আছে জলছত্র, একা ও করুণা,যমজ প্রণালী, কবিতাসমগ্র,আমার জ্যামিতি,নাইপাই,রাজাহটপট, মেঘ ভ্রমণ,এই আছি,মৌমাছি।

    তার উপন্যাস:কৃষ্ণপক্ষে অগ্নিকা ও পরাজয়।প্রবন্ধ :দ্বিতীয় পাঠ ও মিশ্রমিল।স্মৃতিকথা:আমার কুমার।কবি হাবীবুল্লাহ সিরাজী রুপসী বাংলা পুরস্কার, ,যশোর সাহিত্য পরিষদ পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার,বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার,বিষ্ণু দে পুরস্কার,কবিতালাপ সাহিত্য পুরস্কার, একুশে পদকে ভূষিত হয়েছেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ