• বরিশাল বিভাগ

    ১৫ আগষ্ট মসজিদ রক্ষায় শহীদদের স্মরণে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত।

      প্রতিনিধি ১৫ আগস্ট ২০২২ , ৩:৫৯:১৪ প্রিন্ট সংস্করণ

    আজ ১৫ আগস্ট’২২ সোমবার ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের আওতাধীন হাতিরঝিল থানার উদ্যোগে ২০০২ সালের আজকের এই দিনে রাজধানী ঢাকার মালিবাগের একটি মসজিদ রক্ষার আন্দোলনে শাহাদাৎ বরণকারীদের স্মরণে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

    অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসলামী আন্দোলন বাংলাদেশ হাতিরঝিল থানা সভাপতি ও বাইতুল আজিম শহিদি মসজিদের তৎকালীন সভাপতি আলহাজ্ব মোঃ আব্দুস সাত্তার। সঞ্চালনা করেন থানা সেক্রেটারী মাওলানা জুনায়েদ আল হাবিব।

    প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ।

    ১৫ আগষ্টে শহীদদের স্মৃতিচারণ বর্ণনাতে তিনি বলেন, মালিবাগের ঐতিহ্যবাহী মসজিদ ভেঙ্গে মার্কেট তৈরীর অপচেষ্টার প্রতিবাদে স্থানীয় ধর্মপ্রাণ মুসল্লিরা স্বতঃস্ফূর্তভাবে শান্তিপূর্ণ প্রতিবাদ সমাবেশ শুরু করলে তৎকালীন কথিত ইসলামী মূল্যবোধের নামধারী বিএনপি-জামাত সরকারের পেটুয়া বাহিনী মুহুর্মুহ গুলিবর্ষণ করে। এতে শহীদ হোন মালিবাগ মাদ্রাসায় পড়ুয়া ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের কর্মী হাফেজ মুহাম্মাদ আবুল বাশার, সদস্য চৌধুরীপাড়া মাদ্রাসায় পড়ুয়া হাফেজ মুহাম্মাদ রেজাউল করীম ঢালী, হাফেজ ইয়াহইয়া ও একজন নিরীহ ঈমানদীপ্ত মুসল্লী মুহাম্মাদ জয়নাল আবেদীন। আহত ও গুলিবিদ্ধ হন প্রায় অর্ধশত মুসল্লী।

    হতাশাব্যাঞ্জক হলেও সত্য! ক্ষতিপূরণ ও তদন্তকরণ দূরে থাক-সামান্যতম দুঃখ প্রকাশের ও ধার না ধরে তত্‍কালীন প্রভাবশালী এক মন্ত্রী (মাওলানা মতিউর রহমান নিজামী) একেবারে নির্বিকার নিঃসংকোচে বলে উঠেন-মালিবাগের একটা তুচ্ছ ঘটনায় এত হৈ চৈ এর কী আছে!

    ফজলে বারী মাসউদ বলেন, ইতিহাসের পাতায় কালো অধ্যায় হয়ে থাকবে দিনটি। অনুষ্ঠানে মালিবাগ মসজিদ রক্ষা আন্দোলনে শাহাদাৎ বরণকারী সহ ইসলাম, দেশ ও মানবতার পক্ষে অবস্থান করতে গিয়ে যারা যারা জীবন দিয়েছেন সকলের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ