• কৃষি

    মহাদেবপুরে বেগুনের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি।

      প্রতিনিধি ৬ এপ্রিল ২০২২ , ৮:৪৮:১১ প্রিন্ট সংস্করণ

    এস এম শামীম হাসান-মহাদেবপুর প্রতিনিধি:

    নওগাঁ জেলার মহাদেবপুর থেকে প্রতিদিন ট্রাকভর্তি বেগুন যাচ্ছে দেশের বিভিন্ন জেলায়। মহাদেবপুরে এবার বেগুনের বাম্পার ফলন ও দামও ভালো হওয়ায় চাষিরা অনেক খুশি। রাত শেষে ভোর হলেই মাঠে হাজির বেগুন কেনার ব্যাপাড়িরা।ট্রাক বোঝাই করে নিয়ে যাচ্ছেন ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে। ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার বাজারে নওগাঁর খাদ্য দ্রব্য বিখ্যাত বলেও প্রচলন আছে।

    খোঁজ নিয়ে জানা যায়, বিগত বছরগুলোয় বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারনে বেগুন আবাদে লোকসান গুনতে হয়েছে কৃষকদের। যার ফলে হতাশাগ্রস্থ হন বেগুন চাষিরা। তারপর ও গত দুই বছর যাবত লক্ষ্যমাত্রার চেয়ে কোন জমিতে বেগুন আবাদ হয়েছে। এবার প্রাকৃতিক দুর্যোগ কিছুটা কম হওয়ায় ও আবহাওয়া অনুকূলে থাকায় বেগুনের বাম্পার ফলন হয়েছে, দাম ও বেশি পাওয়া যাচ্ছে। চাষী আর ব্যাপারীদের পদচারনার মুখরিত মহাদেবপুরের বিভিন্ন অঞ্চল।

    বেগুনের বাম্পার ফলন ও দাম দেখে চাষীদের চোখে মুখে হাসি ফুটেছে। সরেজমিনে গিয়ে দেখা যায় উপজেলা সদরের চক গোবিন্দ, ফাজিলপুর, গোপালপুর, নাটশাল, পূর্বপাড়া ও ব কাপুরের চাষিরা বেগুন নিয়ে খুব ব্যস্ত সময় পার করছেন।
    অত্র এলাকার বেগুন চাষী বাবু জানান, তিনি এবার ছয় বিঘা জমিতে বেগুন চাষ করেছেন। প্রতি বিঘাতে তিনি 2 লক্ষ টাকার বেগুন বিক্রির আশা করছেন।

    একই এলাকার সবুজ মিয়া বলেন, আমরা এবার ভালো ফলন পেয়েছি এবং দামও বর্তমানে ভালো। আল্লাহর কাছে লাখো কোটি শুকরিয়া।উপজেলা কৃষি কর্মকর্তা জানান, বিগত বছরগুলোয় প্রাকৃতিক দুর্যোগের কারনে বেগুন চাষে কৃষকরা আগ্রহ হারিয়ে ফেলেছিলেন। গত বছরের তুলনায় এবার বেগুন চাষ কম হয়েছে কিন্তু ভালো ফলন হয়েছে, দাম ও পাচ্ছেন বেশি। আগামী বছরগুলোতে চাষিরা আর ও বেশি জমিতে বেগুন চাষ করবেন বলে তিনি আশাবাদী

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ