• সাহিত্যে

    বই পড়ুয়াদের জন্য যেন স্বর্গরাজ্য “পাঠকবাড়ি”।

      প্রতিনিধি ৮ এপ্রিল ২০২২ , ৯:৫৫:৩৪ প্রিন্ট সংস্করণ

    আসিফ খন্দকার:

    সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান পাঠকবাড়ি। সাহিত্য ও চিন্তা-বিষয়ক গ্রন্থ প্রকাশের প্রতিশ্রুতি নিয়ে ২০২১ সালের ডিসেম্বর মাসে এ প্রতিষ্ঠানটির পথচলা শুরু হয়েছে। সে অর্থে এ প্রতিষ্ঠানটি নতুন। তবে পাঠকবাড়ি এই অল্প সময়ের মধ্যে ৩০টি গ্রন্থ প্রকাশ করে লেখক-পাঠক মহলে বেশ পরিচিতি পেয়েছে।
    পাঠকবাড়ি বই প্রকাশের ক্ষেত্রে তরুণ লেখকদের অগ্রাধিকার দিতে চায়। সেই সাথে দুষ্প্রাপ্য বইগুলো পুনঃমুদ্রণ করে পাঠকের হাতে তুলে দিতে চায়।

    ৯/সি চিড়িয়াখানা রোড, মিরপুর, ঢাকায় পাঠকবাড়ির বেশ বড় বিক্রয় কেন্দ্র রয়েছে। এখানে পাঠকবাড়ির নিজের প্রকাশনাসহ দেশের সকল প্রকাশনির বই বিক্রয় করা হয়। এ বিক্রয় কেন্দ্র প্রতিষ্ঠার উদ্দেশ্য সম্পর্কে পাঠকবাড়ির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ গোলাম রাব্বানী রাফতি বলেন, ৭০ লক্ষ জনগোষ্ঠীর এই মিরপুরে অসংখ্য রেস্টুরেন্ট ও বড়বড় পোশাকের প্রতিষ্ঠান রয়েছে।বড়বড় হাসপাতাল রয়েছে। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় রয়েছে।

    কিন্তু এই বিশাল জনপদে সৃজনশীল পুস্তকের একটি প্রতিষ্ঠান ছিল না। মিরপুরে বসবাস করা লেখক-গবেষক ও পাঠকদের সৃজনশীল একটি বইয়ের জন্য শাহবাগ কিংবা নিউমার্কেটে যেতে হতো। আবার মিরপুরে সৃজনশীল বই কেনার সুযোগ না থাকায় নতুন পাঠক সৃষ্টি হওয়ার ব্যাপারটিও বাধাগ্রস্ত হয়েছে। সে বিষয়টিকে মাথায় রেখে এবং ফেসবুক ও ইউটিউব থেকে ফিরিয়ে পাঠকবাড়ি মুলত তরুণ-তরুণীদের পাঠমুখি করতে চায়। সে কারণে এ প্রতিষ্ঠানটি দেশের বিখ্যাত প্রকাশনাগুলোর বই সর্ব্বোচ্চ ছাড়ে তাদের হাতে তুলে দিতে চায়। পাঠকবাড়ি মুলত অলাভজনক একটি প্রতিষ্ঠান।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ