• আইন ও আদালত

    পটুয়াখালী’র দুর্গাপুরে বাবার পৈত্রিক সম্পত্তি ও বিরঙ্গনাকে জমি থেকে দখলের পায়তারা।

      প্রতিনিধি ৯ মার্চ ২০২২ , ১:৫৯:৪৮ প্রিন্ট সংস্করণ

    মু,হেলাল আহম্মেদ(রিপন)-পটুয়াখালী জেলা প্রতিনিধি:

    পটুয়াখালী সদর উপজেলার ইটবাড়িয়া ইউনিয়নের দুর্গাপুর গ্রামের ৩ নং ওয়ার্ডে বাবার পৈত্রিক সম্পত্তি থেকে বঞ্চিত করার চেষ্টা ও বিধবা বিরঙ্গনার জমি বেদখল করে রাখার অভিযোগ পাওয়া গেছে। অভিযোগ কারী হলেন, মতিউর রহমান (৬৫), ও মোসাঃ জামিনা বেগম (৭৫)।

    উক্ত অভিযোগে বলা হয়, একই পিতার সন্তান হয়েও পৈত্রিক সম্পত্তি থেকে বঞ্চিত করার জন্য পায়তারা চালাচ্ছে সৎ ভাই আব্দুল লতিফ তালুকদার (৭০), পিতাঃ মৃত হাতেল আলী তালুকদার, (১). সোহাগ পারভেজ (৩৫), (২). আতিক তালুকদার ওরফে সুমন (৩২), (৩). বনি আমিন (২৮), উভয় পিতাঃ আব্দুল লতিফ তালুকদার।জানাগেছে, দীর্ঘদিন ধরে ৭৮.৪৮ শতাংশ জমি নিয়ে উভয়ের মধ্যে বিরোধ চলমান রয়েছে। এবিষয়ে একাধিকবার শালিস মিমাংসার চেষ্টা করা হয়। কিন্তুু বিবাদীরা কোন শালিস মিমাংসা না মেনে ভয়ভীতি ও হুমকি ধামকি দিয়ে আসছে।

    এবিষয় অত্র এলাকার মসজিদের ঈমাম বলেন, ঘটনার খবর গুলো তাৎক্ষণিক ঘটনাস্থলে আসলে হামলাকারীরা পালিয়ে যায়। তাদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। জমির বিষয় জানতে চাইলে ঈমাম আরো বলেন,মতিউর রহমান তালুকদার জমি পাইবে,তাকে প্রাপ্ত জমিথেকে বিতাড়িত করে রেখেছে তার আপন ভাইয়ের ছেলেরা।

    এবিষয়ে গত (৩১/০১/২০২২ ইং) তারিখ বিবাদীদের নামে পটুয়াখালী সদর থানায় লিখিত অভিযোগ দায়ের করেন মতিউর রহমান (৬০), পিতাঃ মৃত হাতেম আলী তালুকদার।অভিযোগের ভিত্তিতে শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য সদর থানার অফিসার ইনচার্জ এ,এস,আই লিমন কে আইনগত ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন।তিনি ঘটনাস্থলে গিয়ে উভয়কে পক্ষকে আইন ভঙ্গ না করার জন্য বলা হয়।

    উক্ত অভিযোগের জের ধরে গত ০৫ মার্চ ২২ ইং তারিখ শনিবার মাগরিবের নামাজে পড়তে যাওয়ার সময় পরিকল্পিত ভাবে বিবাদীগন, সোহাগ, বনি, আতিকুল, জান্নাতি বেগম, জাহানারা বেগম ও বহিরাগত, কামাল মৃধাসহ আরো কয়েক জন পথরোধ করে দেশীয় অস্ত্র বাংলা দাও, লাঠিসোটা নিয়ে অতর্কিত হামলা চালিয় এসময় কুপিয়ে ও মারধর করে বাদী মতিউর রহমান তালুকদার ও তার ভায়রা জাকির হোসেনের মাথায় কোপ লাগায় গুরুত্বর আহত হন ।পরে তাদের স্থানীয় লোকজন উদ্ধার করে পটুয়াখালী ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালে এনে ভর্তি করেন।

    এব্যাপারে বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ১’ম আদালতের ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আশিকুর রহমান আমলী আদালত ‘ক’ অঞ্চল, সি,আর ২৬৮/২২ নং মামলা দ্রুত নিষ্পত্তি ও সুষ্ঠু বিচারের সার্থে বাদী পক্ষদ্বয়কে জখমীদয়ের MC আগামী ১৫/০৩/২২ ইং তারিখের মধ্যে বিজ্ঞ আদালতে প্রেরন করার জন্য ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের তত্বাবধায়কে অবহিত করেন। যাহার স্মারক নং-৫২৯, তারিখ-০৬/০২/২০২২ ইং।

    এছাড়াও বিবাদীরা, একজন দেশের জন্য ত্যাগ স্বীকার করা মমতাময়ী মা জামিনা বেগমের জমি জোর পুর্বক দখলে রাখার অভিযোগ পাওয়া গেছে। জামিনা বেগম হলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালীন পাক-হানাদার বাহিনী ও তাদের দোষর পটুয়াখালী রাজাকারদের সহায়তায় ইটবাড়িয়া ইউনিয়নে দুর্গাপুর গ্রামে একাধিক নারীদের ধরে নিয়ে এসে সার্কিট হাউসে পাষবিক নির্যাতন চালায় তাদের ভিতরে একজন।এবিষয়ে বেদখলী জমি ফেরত পেতে ২০১৯ সালে পটুয়াখালী জেলা পুলিশ সুপারের বরাবর লিখিত আবদেন করলে সদর থানার অফিসার ইনচার্জকে আইনগত ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন।

    উক্ত বেদখলীয় জমি উদ্ধারের অফিসার ইনচার্জ স্থানীয় গনমান্য ব্যাক্তিদের সমন্বয়ে শালিশ বৈঠকের ব্যবস্থা করে।বিজ্ঞ শালিশ গনের সিদ্ধান্ত অনুযায়ী তাহার জমির সত্যতা পাওয়া গেলে তৎকালীন সময় বর্ষা মৌসুম থাকায় জমি বুজিয়ে দেয়া হয় নাই। পরবর্তীতে বিভিন্ন শালিশগনের দারস্থ হয়ে ও আজও জমি বুজে পাননি মমতাময়ী মা বিরঙ্গনা জামিনা বেগম।জামিনা বেগম তার জমি ফেরত পেতে আইনের সহযোগিতা কামনা করেন।এবিষয়ে সদর থানার অফিসার ইনচার্জ মনিরুজ্জামান বলেন, অভিযোগ পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ