• আন্তর্জাতিক

    নীলফামারীতে আন্তর্জাতিক শব্দসচেতনতা দিবস ২০২৪ উদযাপন

      প্রতিনিধি ২৪ এপ্রিল ২০২৪ , ৬:৩৮:৪৮ প্রিন্ট সংস্করণ

    উজ্জ্বল আহমেদ-নীলফামারী প্রতিনিধিঃ

    পরিবেশ অধিদপ্তরের ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প’ এর আওতায় আজ বুধবার ২৪/০৪/২০২৪ ইং সকালে পরিবেশ অধিদপ্তর, নীলফামারী জেলা কার্যালয়ের উদ্যোগে আন্তর্জাতিক শব্দসচেতনতা দিবস ২০২৪ উদযাপন করা হয়। এ উপলক্ষ্যে সকাল ১০.০০ ঘটিকায় বেলুন উড়িয়ে দিবসের শুভ উদ্বোধন শেষে জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বর হতে এক বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়।

    পরে ১০.৩০ ঘটিকায় জেলা প্রশাসক নীলফামারী এর সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী জেলার জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট পঙ্কজ ঘোষ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার নীলফামারী সার্কেল মোঃ মোস্তফা মঞ্জুর, পিপিএম, নীলফামারী জেলার সিভিল সার্জন ডাঃ হাসিবুর রহমান এবং অনুষ্ঠানে সভাপতির দায়িত্ব পালন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ফারুক-আল-মাসুদ।

    এছাড়া অনুষ্ঠানে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন নীলফামারী মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ও নাক, কান, গলা বিশেষজ্ঞ ডাঃ মোঃ মাহবুবুল আলম চৌধুরী। এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা কান্তি ভূষণ কুন্ডু, বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের উদ্যোক্তাগণ, শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীবৃন্দ, পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ, ইমামগণসহ বিভিন্ন ধর্মের প্রতিনিধিবৃন্দ, এনজিওসহ সুশীল সমাজের প্রতিনিধিগণ এবং ইলেকট্রনিক্স ও পিন্ট মিডিয়ার সদস্যবৃন্দ।

    অনুষ্ঠানের মূল আলোচনার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন ও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন পরিবেশ অধিদপ্তর, নীলফামারী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব কমল কুমার বর্মন। পরে মূল আলোচক শব্দদূষণের ক্ষতিকর দিক সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে সকলকে অবগত করেন। প্রধান অতিথি মহোদয় শব্দদূষণ রোধে বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন এবং জনগণকে সচেতনতা বৃদ্ধির জন্য উদ্বুদ্ধ করেন।

    এছাড়া বিশেষ অতিথিগণ শব্দদূষণের বিভিন্ন ক্ষতিকর দিক তুলে ধরেন এবং শব্দদূষণ রোধে সংশ্লিষ্ট দপ্তর, সংস্থা ও বিভিন্ন সংগঠনের একত্রে কাজ করতে হবে মর্মে জানান। অন্যান্য আলোচকগণ শব্দের সহনশীল মানমাত্রা ও শব্দদূষণ এর বিভিন্ন ক্ষতিকর দিক তুলে ধরেন এবং শব্দদূষণ রোধে করণীয় সম্পর্কে আলোচনা করেন। সভাপতি মহোদয় শব্দদূষণের ক্ষতিকর প্রভাব ও শব্দদূষণ রোধে সাধারণ জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে বলে জানান।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ