• চট্টগ্রাম বিভাগ

    দেবীদ্বারে জাতির জনক বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

      প্রতিনিধি ১১ জানুয়ারি ২০২৩ , ৪:৩৬:৪১ প্রিন্ট সংস্করণ

    কুমিল্লা জেলা প্রতিনিধি:

    আজ ১০ জানুয়ারি। বাংলার ইতিহাসের এক অবিস্মরণীয় দিন। আজ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৭২ সালের এদিন বেলা ১টা ৪১ মিনিটে পাকিস্তানের কারাগার থেকে মুক্তিলাভ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন বাংলাদেশের মাটিতে পা রাখেন।
    আজকের এ ঘটনা ছিল বাংলাদেশ জন্মের ইতিহাসের আরেক আশীর্বাদ এবং বিজয়গাঁথা। অন্ধকার হতে আলোয় যাত্রা।
    ১৬ ডিসেম্বর চূড়ান্ত বিজয়ের পরই বাঙালি জাতি বঙ্গবন্ধুকে প্রাণঢালা সংবর্ধনা জানানোর জন্য অধীর অপেক্ষায় ছিল। আনন্দে আত্মহারা লাখ লাখ মানুষ ঢাকা বিমানবন্দর থেকে রেসকোর্স ময়দান পর্যন্ত তাকে স্বতঃস্ফূর্ত সংবর্ধনা জানায়।

    সেই সময়ে প্রকাশিত পত্রিকা থেকে জানা যায়, বিকাল পাঁচটায় রেসকোর্স ময়দানে প্রায় ১০ লাখ লোকের উপস্থিতিতে তিনি ভাষণ দেন। সশ্রদ্ধ চিত্তে তিনি সবার ত্যাগের কথা স্মরণ করেন, সবাইকে দেশ গড়ার কাজে উদ্বুদ্ধ করেন।১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধে শোচনীয় পরাজয় বরণ করে পাকিস্তান সরকার, প্রবল আন্তর্জাতিক চাপ ও বাংলাদেশের মাটিতে আত্মসমর্পণকৃত পাকিস্তানি সৈন্যদের নিরাপদে স্বদেশে ফিরিয়ে নেয়ার তাগিদে বঙ্গবন্ধুকে তার স্বদেশে ফিরিয়ে দিতে সিদ্ধান্তে পৌঁছায়।

    বঙ্গবন্ধু পাকিস্তান থেকে ছাড়া পান ১৯৭২ সালের ৭ জানুয়ারি ভোর রাতে ইংরেজি হিসেবে ৮ জানুয়ারি। এদিন বঙ্গবন্ধুকে বিমানে তুলে দেওয়া হয়। সকাল সাড়ে ৬টায় তিনি লন্ডনের হিথরো বিমানবন্দরে পৌঁছান।বেলা ১০টার পর থেকে ব্রিটেনের প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথ, তাজউদ্দিন আহমদ ও ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীসহ অনেকের সঙ্গে তিনি কথা বলেন। পরে ব্রিটেনের বিমান বাহিনীর একটি বিমানে করে পরের দিন ৯ জানুয়ারি দেশের পথে যাত্রা করেন।

    ১০ তারিখ সকালেই বঙ্গবন্ধু ভারতের দিল্লিতে নামেন। সেখানে সদ্য স্বাধীন বাংলাদেশের জাতির জনক শেখ মুজিবুর রহমান ভারতের রাষ্ট্রপতি ভিভি গিরি, প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, সমগ্র মন্ত্রিসভা, প্রধান নেতারা, তিন বাহিনীর প্রধান এবং অন্যান্য অতিথি ও সে দেশের জনগণের কাছ থেকে উষ্ণ সংবর্ধনা লাভ করেন।দেবীদ্বার উপজেলার বঙ্গবন্ধুর ম্যুরাল ফুল দিয়ে শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং দেবীদ্বার উপজেলা হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয় এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব রোশন আলী মাস্টার,দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের সভাপতি একে এম শফিউদ্দিন, সাধারন সম্পাদক মো মোস্তফা কামাল চৌধুরী, সাংগঠনিক সম্পাদক একে এম শফিকুল আলম ভিপি কামাল,

    দেবীদ্বার পৌর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আবুল কাশেম চেয়ারম্যান,দেবীদ্বার উপজেলা ভাইস চেয়ারম্যান আবুল কাশেম ওমানি, মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট নাজমা বেগম, কুমিল্লা জেলা পরিষদের সদস্য শিরিন সুলতানা, কুমিল্লা উত্তর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো সাইফুল ইসলাম রুবেল, দেবীদ্বার উপজেলা ছাত্রলীগের আহবায়ক আসাদুর রহমান রনি,যুগ্ম আহ্বায়ক মহিউদ্দিন সবুজ, ইমরান আরেফিন ইমু, গাজী আসিফ বিন লতিফ, দেবীদ্বার আওয়ামীলীগের সাবেক সদস্য লুৎফুর রহমান বাবুল, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জিএস মান্নান মোল্লা, প্রভাষক সাইফুল ইসলাম শামীম, কুমিল্লা উত্তর জেলা ছাত্রলীগের সহ সভাপতি মো জহির উদ্দিন, মো সাইফুল ইসলাম, মো সালাউদ্দিন, খাইরুল ইসলাম সহ আরো অন্যান্য নেতাকর্মী উপস্থিত ছিলেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ