• রাজশাহী বিভাগ

    তীব্র তাপদাহ আর লোডশেডিংয়ে অতিষ্ঠ সিরাজগঞ্জের জনজীবন

      প্রতিনিধি ১৬ এপ্রিল ২০২৩ , ৮:২৪:১৫ প্রিন্ট সংস্করণ

    মোঃ লুৎফর রহমান লিটন-সলঙ্গা সিরাজগঞ্জ প্রতিনিধিঃ

    তীব্র দাপদাহে পুড়ছে পুরোদেশ। এতে সারাদেশের ন্যায় কয়েক দিনের তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে সিরাজগঞ্জের জনজীবন । বিশেষ করে তীব্র তাপদাহে বেশি বিপাকে পড়েছেন গ্রামাঞ্চলের খেটে খাওয়া মানুষগুলো। একদিকে রমজান মাস আরেকদিকে গরমের তীব্রতায় তৃষ্ণার্ত মানুষ ও প্রাণীকুলের নাভিশ্বাস উঠেছে। একটু শীতল পরশ লাভের জন্য মানুষ ব্যাকুল হয়ে পড়েছে।

    এদিকে তীব্র গরমে বাড়ছে নানা রকমের রোগবালাই। বিশেষ করে ডায়রিয়া,জ্বর, শ্বাসকষ্ট রোগীর সংখ্যা বেড়েছে আশঙ্কাজনকভাবে। এতে বিশেষজ্ঞরা প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি পান করতে পরামর্শ দিলেও কর্মজীবী লোকজন পিপাসা মিটাতে বাধ্য হয়ে ফুটপাতের শরবত,পানি পান করছেন। এতে করে পানিবাহিত অন্যান্য রোগও ছড়িয়ে পড়ছে। তীব্র দাপদাহের কারণে শারীরিক প্রতিবন্ধী মানুষগুলো চরম সংকটে ভুগছেন । তীব্র দাপদাহে নাকাল তারা।

    রিকশাচালকরা বলেছেন,চৈত্রের এই তীব্র রোদের কারণে রিকশা চালাতে খুব কষ্ট হচ্ছে। এতো গরম যে রাস্তায় দাঁড়ানো কঠিন হয়ে যাচ্ছে। গরমের কারণে মানুষ কম বের হচ্ছে। ফলে আয়-ইনকাম কমে গেছে। অপরদিকে দাপদাহে রোজাদারদের কষ্টও বেড়েছে। এরমাঝে শুরু হয়েছে ঘন ঘন লোডশেডিং। রোজার মাস হওয়ায় একটু স্বস্তি পেতে ঠান্ডা শরবত,পানি,আইসক্রিম খেয়ে তৃষ্ণা মেটাতেও পারছেনা তীব্র গরমে অতীষ্ঠ মানুষগুলো। বৃষ্টিপাত না হওয়ায় এর প্রভাব পড়তে শুরু করেছে জীববৈচিত্র্যের ওপর।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ