• লাইফস্টাইল

    টাপ পড়ার সমস্যার নয়া সমাধান খুঁজে বিজ্ঞানীরা

      প্রতিনিধি ৩ জানুয়ারি ২০২২ , ৬:৫২:০৪ প্রিন্ট সংস্করণ

    লাইফস্টাইল ডেস্কঃ

    চুল পড়ার সমস্যা নিয়ে পুরুষ বা মহিলা- সবাই ভোগেনপুরুষদের মধ্যে এই সমস্যা কমানোর জন্য বিভিন্ন রকমের ব্যবস্থা নেওয়া হয়ে থাকে

    চুল পড়ে যাওয়া অনেকগুলি কারণে হতে পারে

    Hair Fall: চুল পড়ার সমস্যা নিয়ে পুরুষ বা মহিলা- সবাই ভোগেন। ২০১৮ সালের এক সমীক্ষা থেকে জানা যাচ্ছে, ভারতে ১৮-৩৫ বছর বয়সের মানুষদের মধ্যে ৪৭.৬ শতাংশ পুরুষের চুল পড়ে যাওয়া বা টাক পড়ে যাওয়ার সমস্যা রয়েছে।

    বিভিন্ন রকমের ব্যবস্থা
    পুরুষদের মধ্যে এই সমস্যা কমানোর জন্য বিভিন্ন রকমের ব্যবস্থা নেওয়া হয়ে থাকে। এর মধ্যে থাকে বিভিন্ন রকমের শ্যাম্পু, কন্ডিশনার, সিরাম। এর পাশাপাশি বিভিন্ন রকমের ওষুধও থাকে। কিছু মানুষের সমস্যার সুরাহা হয়। তবে বেশিরভাগই তা পান না।

    কারণ কী কী?
    চুল পড়ে যাওয়া অনেকগুলি কারণে হতে পারে। যেমন জেনেটিক, লাইফস্টাইল, খাওয়াদাওয়া, কেমিক্যাল দেওয়া শ্যাম্পু-কন্ডিশনারের বেশি ব্যবহার। আর তাই তৈরি হয় নতুন সমস্যা। এ নিয়ে সারা দুনিয়ায় গবেষণা চলছে।

    পুরষদের চুল ঝরে পরার সমস্যাকে অ্যন্ড্রোজেনিক অ্যালোপসিয়া বা মেল প্যাটার্ন বাল্ডনেস। এমন হলে নতুন চলু গজায় না। চুলের রোমের ব্লাড ভেসেল বা রক্তবাহিকা কমে যাওয়ার কারণে এমন হয়। আর তাই চুলের বৃদ্ধির জন্য পুষ্টি পাওয়া যায় না।

    বিজ্ঞানীরা গবেষণায় যা পেলেন
    গবেষণায় বিজ্ঞানীরা অন্য উপায়ের তুলনায় ইঁদুরের দেহে দ্রুত চুল গজাতে দেখেছেন। তাঁরা দেখেছেন, মাইট্রোকনড্রিয়াল প্যাচে সেরিয়াম ন্যানোপার্টিক্যাল থাকে। যা চুল পড়ার কারণ। এগুলি শরীরে কোষে পুষ্টি পৌঁছতে বাধা এবং অক্সিডেটিভ স্ট্রেস নিয়ন্ত্রণে কাজ দেয়।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ