• জাতীয়

    জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

      প্রতিনিধি ৬ অক্টোবর ২০২৩ , ১০:১৪:৩২ প্রিন্ট সংস্করণ

    মোঃ মমিনুল ইসলাম মুন-বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি:

    রাজশাহীর গোদাগাড়ীতে জন্ম ও মৃত্যু নিবন্ধন করি, নাগরিক অধিকার নিশ্চিত করি এই স্লোগানকে সামনে রেখে সারাদেশের ন্যায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস-২০২৩ উপলক্ষে গোদাগাড়ী উপজেলা প্রশাসনের উদ্যোগে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

    শুক্রবার (৬ অক্টোবর) সকালে বর্ণাঢ্য র‍্যালি উপজেলার প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ করেন গোদাগাড়ী উপজেলা পরিষদে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস-২০২৩ পালিত হয়। এ সময় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আতিকুল ইসলাম এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব মোঃ জাহাঙ্গীর আলম।

    বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল মালেক মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া খাতুন মিলি। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বলেন, জন্ম ও মৃত্যু নিবন্ধনে রাজশাহী জেলার মধ্যে গোদাগাড়ী উপজেলা প্রথম স্থান অধিকার করেছে । বিশেষভাবে ধন্যবাদ জানিয়েছেন, সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদের সচিব, গ্রামপুলিশসহ সকলকে। ভবিষ্যতে যেন আবারো গোদাগাড়ী এমন অবস্থায় থাকে সে জন্য সকলের সহযোগিতা চাই।

    অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, জম্ম নিবন্ধন ও মৃত্যু নিবন্ধন একটি নাগরিকের মৌলিক অধিকার। বর্তমানে সরকারি সুযোগ সুবিধা নিতে হলে প্রথমে প্রয়োজন জম্ম নিবন্ধন। তাই একটি শিশু জম্ম নেওয়ার পর ৪৫ দিনের মধ্যে জম্ম নিবন্ধন করে দিলে বিনা খরচে করা যায়। প্রতিটি শিশুকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলা আমাদের সবার দায়িত্ব। শিশু জন্মের সঙ্গে সঙ্গে যাতে সে নাগরিকত্ব পায় সে জন্য সরকার জন্ম নিবন্ধন ব্যবস্থাকে আরো শক্তিশালী করেছে। পাশাপাশি মৃত্যু নিবন্ধনকেও বাধ্যতামূলক করেছে সরকার। এ সময় স্থানীয় জনপ্রতিনিধিরা সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ