• বরিশাল বিভাগ

    আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নূরে মাদীনা মডেল মাদরাসার শিক্ষার্থীদের বিশেষ র‍্যালী

      প্রতিনিধি ২১ ফেব্রুয়ারি ২০২৪ , ৯:৩৮:২১ প্রিন্ট সংস্করণ

    আঃ কাদের কারিমী-বরিশাল জেলা প্রতিনিধি:

    ২১ শে ফেব্রুয়ারী হচ্ছে বাঙালি জাতির একটি অবিস্মরণীয় দিন। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মধ্য দিয়েই বাংলাদেশ স্বাধীনতার সূচনা এনেছিল। মাতৃভাষা বাংলাকে নিজের করে পাবার জন্য হাজারো তরুন রক্ত দিয়েছিল। আজকে মহান মাতৃভাষা দিবস। জাতিসংঘের ১৮৮ দেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বা ২১ শে ফেব্রুয়ারি পালিত হচ্ছে। বরিশাল জেলার হিজলা উপজেলার বড়জালিয়া ইউনিয়নের পশ্চিম শ্রীপুর নূরে মাদীনা মডেল মাদরাসায় ২১ শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শিক্ষার্থীদের নিয়ে এক বিশেষ র‍্যালি করে দিবসটি স্বরণীয় উদযাপন করা হয়।

    আজ বুধবার শিক্ষার্থীদের নিয়ে মাদ্রাসা থেকে গোলেরহাট সংলগ্ন বিরিজ হয়ে রাড়ী বাড়ি মাদ্রাসা রোড ঘুরে মাদ্রাসা এসে র‍্যালিটি সমাপ্ত হয়। এ সময় উপস্থিত ছিলেন, অত্র মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা হাবিবুল্লাহ মেসবাহ,ভাইস প্রিন্সিপাল মাওলানা সালাউদ্দিন, সহকারি শিক্ষক মাওলানা ফয়জুল্লাহ, হাফেজ মাওলানা সাদ সাহেব, মাস্টার মোঃ ফাহাদ স্যার, মুফতী আঃ কাদের কারিমী। কওমি মাদ্রাসা গুলো এক সময় স্বাধীনতা দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস গুলো পালনে একটিভ ছিলনা,এখন এত একটিভ কেন?এ বিষয়ে জানতে চাইলে নূরে মাদীনা মডেল মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা ফয়জুল্লাহ সাহেব বলেন,

    ইসলাম ও মুসলমানদের জন্য তো বটেই, আমাদের এ দেশ ও জাতির জন্য দরকারি উপকারী ছোটবড় সকল অর্জনেই আছে আলেমসমাজের মর্যাদাপূর্ণ অংশগ্রহণ। অবাক হয়েও আখের আমাদের স্বীকার করে নিতে হয়, জাতীয় জীবনের বহু অর্জনে আলেমসমাজের শুধু ভূমিকাই নয়; রয়েছে নেতৃত্বপ্রদানকারী বিস্ময়কর অবদান। এক ভাষা আন্দোলনের কথাই বলা যাক। ভাষা আন্দোলনের সূচনা থেকে সমাপ্তির সব পর্বেই রয়েছে ওলামায়ে কেরামের উজ্জ্বল অবদান। এটি কোনো অলীক দাবি নয়; নয় কল্পবিলাস। বরং ইতিহাসই এর জীবন্ত দর্পণ আর জ্বলন্ত সাক্ষী।

    ভাষা আন্দোলনের ইতিহাসে আমাদের অনেক কজন বরেণ্য আলেম অমর হয়ে আছেন। বিশেষভাবে মুসলিম বাংলার সাংবাদিকতার জনক মাওলানা মোহাম্মদ আকরম খাঁ, বাংলা সাহিত্যের পথিকৃৎ মাওলানা মনীরুজ্জামান ইসলামাবাদী, মাওলানা আবদুল হামিদ খান ভাসানী, মাওলানা আবদুর রশিদ তর্কবাগীশ, মাওলানা আতহার আলী, মাওলানা শামছুল হুদা পাঁচবাগী রহ. ভাষা আন্দোলনের ইতিহাসের উজ্জ্বল নাম।সুতারং আন্তর্জাতিক সুতারং ২১ ফেব্রুয়ারী মাতৃভাষা দিবস উদযাপন করা আমাদের অধিকার।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ