• আইন ও আদালত

    অবৈধ সার বাণিজ্যে কীটনাশক ব্যবসায়ীদের

      প্রতিনিধি ১৭ জানুয়ারি ২০২৩ , ৪:০১:২২ প্রিন্ট সংস্করণ

    মমিনুল ইসলাম মুন-বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি:

    রাজশাহীর তানোর ও মান্দার সীমান্তবর্তী চৌবাড়িয়া বাজারের কীটনাশক ব্যবসায়ী মেসার্স শাহীনুল টেড্রার্সের বিরুদ্ধে অবৈধভাবে অতিরিক্ত দামে কালোবাজারে সার বিক্রির অভিযোগ উঠেছে। আবার অতিরিক্ত দামে সার কিনলেও সারের সঙ্গে বিভিন্ন কোম্পানির নিম্নমাণের কীটনাশক কিনতে বাধ্য করা হচ্ছে, এসব কিটনাশক না নিলে সার দেয়া হচ্ছে না। এসব ঘটনায় কৃষকদের মধ্যে তীব্র ক্ষোভ ও অসন্তোষ ছড়িয়ে পড়েছে।

    কৃষকদের অভিযোগ  কৃষি বিভাগের দুর্নীতিবাজ  কর্মকর্তাকে ম্যানেজ করে তারা দীর্ঘদিন ধরে এই অপকর্ম করে আসছেন। বিসিআইসি ডিলার ব্যতিত ট্রাকে করে ইউরিয়া সার নিয়ে আনার কোনো সুযোগ নাই।কিন্ত্ত তারা প্রতিনিয়ত ট্রাকে করে ইউরিয়া সার নিয়ে এনে অতিরিক্ত দামে খোলাবাজারে বিক্রি করছে। সংশ্লিষ্ট বিভাগের অনুমোদিত সার ব্যবসায়ী ব্যতিত খোলাবাজারে সার বিক্রির কোনো সুযোগ নাই। কিন্ত্ত এই কীটনাশক ব্যবসায়ী ক্রয় রশিদ ব্যতিত চোরাপথে বিভিন্ন এলাকা থেকে ট্রাকের ট্রাক সার এনে মজুদ ও অতিরিক্ত দামে বিক্রি করছে।

    এতে বিপাকে পড়েছে অনুমোদিত বৈধ সার ব্যবসায়ীরা। তারা বলছে, অনুমোদন ব্যতিত যদি সার বিক্রি করা যায়, তাহলে বিপুল অঙ্কের অর্থ ব্যয় করে তাদের অনুমোদন নেয়ার কি প্রয়োজন ছিল।গত ১৬ জানুয়ারী সোমবার৷ সন্ধ্যায় সরেজমিন দেখা গেছে, এক ট্রাক ইউরিয়া সার দোকানে নামানো হচ্ছে। এবিষয়ে জানতে চাইলে মেসার্স শাহীনুর টেড্রার্সের স্বত্ত্বাধিকারী মাইনুল ইসলাম বলেন, সার ছাড়া কীটনাশক ব্যবসা করা যায় না,

    এজন্য বিভিন্ন এলাকা থেকে সার কিনে আনা হয়। তবে বেশী দামে সার বিক্রির অভিযোগ অস্বীকার করেন। এবিষয়ে  জানতে চাইলে মান্দা উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, অনুমোদিত ডিলার ব্যতিত সার বিক্রির সুযোগ নাই।তিনি বলেন, এবিষয়ে বিস্তারিত খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ