• আন্তর্জাতিক

    ভারত মহাসাগরের দিকে নজর রেখে পাকিস্তানের নৌ-আধুনিকীকরণে সমর্থন বাড়িয়েছে চীন

      প্রতিনিধি ২০ নভেম্বর ২০২২ , ৪:৪৪:০৪ প্রিন্ট সংস্করণ

    গ্লোবাল টাইমসের মতে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) নৌবাহিনী এবং পাকিস্তান নৌবাহিনী (পিএন) সাংহাইয়ের জলসীমায় “সি গার্ডিয়ানস-২” অনুশীলন করেছে। যৌথ নৌ মহড়াগুলো সামুদ্রিক নিরাপত্তার হুমকিকে নিরপেক্ষ করার উপর দৃষ্টি নিবদ্ধ করে, বিশেষ করে যেগুলো কৌশলগত সমুদ্রপথকে বিপদে ফেলতে পারে। চীন একটি মূল অংশীদারের সক্ষমতা জোরদার করার জন্য পাকিস্তানের নৌ-আধুনিকীকরণের জন্য সমর্থন বাড়িয়েছে যা ভারত মহাসাগর অঞ্চলে (আইওআর) চীনের মুখোমুখি নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়তা করবে। চীন একই সাথে আইওআর-এ তার নৌ উপস্থিতি বাড়িয়েছে, জিবুতিতে আফ্রিকার হর্নে তার প্রথম বিদেশী সামরিক সুবিধা স্থাপন করেছে। চীন পাকিস্তানের দক্ষিণ-পশ্চিম উপকূলে গোয়াদরে ভারত মহাসাগর বন্দরের নির্মাতা ও অপারেটর, $৬২বিলিয়ন চায়না পাকিস্তান ইকোনমিক করিডোর (CPEC), চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (BRI) এর ফ্ল্যাগশিপ প্রকল্পের একটি অপরিহার্য অংশ । সিপিইসি হাইওয়ে, রেলওয়ে এবং এনার্জি পাইপলাইনের নেটওয়ার্কের মাধ্যমে জিনজিয়াংয়ের কাশগর শহরকে পাকিস্তানের গোয়াদর বন্দরের সাথে যুক্ত করার কথা রয়েছে ।

    কৌশলগতভাবে আরব সাগরের টার্মিনাসে অবস্থিত, গোয়াদর বন্দরটি হরমুজ প্রণালী থেকে মাত্র ৬২৪ নটিক্যাল কিলোমিটার পূর্বে অবস্থিত – ওমান উপসাগর এবং পারস্য উপসাগরের মধ্যে সরু জলপথ। বর্তমানে, বিশ্বের প্রায় ২৫ শতাংশ তেল মধ্যপ্রাচ্যের উৎস দেশগুলো থেকে হরমুজ প্রণালী হয়ে বিদেশী বাজারে যায়। ভারত মহাসাগরের সমুদ্রপথে আধিপত্য বিস্তারের জন্য গোয়াদর হল চীনের তুরুপের তাস। বেইজিং PN এর আধুনিকীকরণের পরিকল্পনার অংশ হিসেবে পাকিস্তানে আটটি চীনা সাবমেরিন সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে । চীনের তৈরি J-১০ফাইটার, যা চীনের নৌবাহিনীর অংশ, পাকিস্তান নৌবাহিনী আরব সাগর এবং ভারত মহাসাগরে সামুদ্রিক অপারেশন চালাতে ব্যবহার করতে পারে। যুদ্ধবিমান জাহাজ-বিরোধী ক্ষেপণাস্ত্র বহন করতে পারে, যা পিএনকে ভারত মহাসাগরে আরও প্রতিক্রিয়াশীল ভূমিকা পালন করতে সক্ষম করতে পারে।

    চীনের পাশাপাশি তুরস্কও PN ফ্লিটকে শক্তিশালী ও আধুনিকায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।সিপিইসিকে একটি ত্রিপক্ষীয় ব্যবস্থা করার জন্য শেবাজ শরিফের পরামর্শ চীন-পাকিস্তান-তুরস্ক ত্রিভুজ, বিশেষত প্রতিরক্ষা সহযোগিতার ক্ষেত্রে উন্নয়নকে আরও গতি দিয়েছে। তুরস্ক সিপিইসিতে যোগ দিলে গোয়াদরের সামুদ্রিক অবকাঠামোর উন্নয়ন হবে প্রধান অগ্রাধিকার। চীনের জন্য গোয়াদর বন্দর ভারত মহাসাগরে তার প্রভাব বিস্তারের চাবিকাঠি। চীনের বাণিজ্য ও শক্তির ট্রানজিট নালী হিসাবে, ভারত মহাসাগর চীনের জন্য অত্যন্ত ভূ-রাজনৈতিক গুরুত্বের, যার মধ্যে সমুদ্র যোগাযোগের লাইন (SLOCs) সুরক্ষিত করা যা চীনকে ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার সাথে সংযুক্ত করে। এই অঞ্চলে একটি উল্লেখযোগ্য নৌ উপস্থিতি ছাড়া, চীন ভারত মহাসাগরের একটি প্রধান খেলোয়াড় এবং শেষ পর্যন্ত, একটি বৈশ্বিক সামুদ্রিক শক্তি হতে পারে না। ক্রমবর্ধমান চীনা উপস্থিতি এবং প্রভাব ভারত মহাসাগরের প্রধান ভূ-রাজনৈতিক প্রতিযোগিতার কেন্দ্র হিসাবে উত্থানের দিকে পরিচালিত করবে।

    পিএন-এর আধুনিকীকরণ এবং গোয়াদর বন্দরের উন্নয়ন শুধুমাত্র বিআরআই সমুদ্র রুটগুলিকে সুরক্ষিত করার জন্য চীন-পাকিস্তান সহযোগিতার একটি অংশ নয়, ভারত মহাসাগর এবং আরব সাগরে পিএলএ নৌবাহিনীর উপস্থিতিকেও সমর্থন করে। গোয়াদরে একটি আধুনিক নৌ ঘাঁটি PLA নৌবাহিনীকে সমুদ্রপথে টহল দিতে এবং ভারত মহাসাগরে মার্কিন নৌ টহল পর্যবেক্ষণ করতে সক্ষম করতে পারে, যা এই অঞ্চলে তেল পরিবহনের ক্ষেত্রে আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরের মধ্যে কৌশলগত সংযোগ। দক্ষিণ চীন সাগর এবং তাইওয়ান প্রণালীতে মার্কিন নৌবাহিনীর “ন্যাভিগেশনের স্বাধীনতা” কার্যক্রম ইতিমধ্যেই বেইজিংয়ের জন্য হতাশার একটি প্রধান উৎস, যা পূর্ব এশিয়ার বেশিরভাগ উপকূলের দাবি রাখে। ফলস্বরূপ, বেইজিং গোয়াদরে একটি নৌ ঘাঁটি দিয়ে কৌশলগত গভীরতা অর্জন করে ভারত মহাসাগরে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে তার স্কোর স্থির করতে চাইতে পারে এবং ভারত মহাসাগরের মধ্য দিয়ে যাওয়া সমুদ্রপথের নিয়ন্ত্রণ অর্জনের জন্য চীনের মহাপরিকল্পনার অংশ।

    মার্কিন যুক্তরাষ্ট্রের উইলিয়াম অ্যান্ড মেরি ইউনিভার্সিটির একটি বিশ্বব্যাপী উন্নয়ন সংস্থা বলছে যে পাকিস্তানের সাম্প্রতিক অর্থনৈতিক সমীক্ষায় পাকিস্তানের চীনের ঋণের মাত্রা নির্দেশ করে। ঋণ পাকিস্তানের আর্থিক ব্যবস্থাকে বিপর্যস্ত করে দিচ্ছে, যা এটিকে চীনের ‘অধিপতি রাষ্ট্রে’ পরিণত করতে পারে। চীনের ক্রমবর্ধমান ঋণ বাড়ছে।যদি আগামীকাল পাকিস্তান দেউলিয়া হয়ে যায়, চীন ভারত মহাসাগর অঞ্চলের (আইওআর) বন্দরের বিকল্প রুট খুঁজতে পারে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ