• Uncategorized

    ৭ই মার্চের অনুষ্ঠান নিয়ে কত ভাগে বিভক্ত আওয়ামী লীগ?

      প্রতিনিধি ৬ মার্চ ২০২৩ , ১২:৪৫:০৭ প্রিন্ট সংস্করণ

    কুমিল্লা জেলা প্রতিনিধি

    ঐতিহাসিক ৭মার্চ তিন ভাগে বিভক্ত হয়ে পালন করার ঘোষণা দিয়েছে কুমিল্লার দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগ। প্রতিটি পক্ষের আয়োজন আলাদাভাবে পালন করার ঘোষনার মধ্য দিয়ে স্থানীয় আওয়ামী লীগের বিভাজন প্রকাশ্যে এসেছে। ৭ মার্চের বিশেষ এই আয়োজন একসঙ্গে পালন করতে না পারায় বির্বত দলের অনেক দায়িত্বশীলরাও।

    মঙ্গলবার (৭মার্চ) কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক রোশন আলী মাস্টার, স্থানীয় সাংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদের নেতৃত্বে স্থানীয় আওয়ামী লীগের পৃথক তিনটি পক্ষ ও পৌর আওয়ামীলীগ আলাদা কর্মসূচি পালন করবে।

    স্থানীয় সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল অনুসারী উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদকের পক্ষ থেকে দেবীদ্বার রেয়াজ উদ্দিন মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের এবিএম গোলাম মোস্তফা ষ্টেডিয়াম, কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক রোশন আলী মাষ্টার অনুসারী উপজেলা আওয়ামীলীগ সভাপতি একেএম সফিউদ্দিনের পক্ষ থেকে ভূঁইয়া কমিনিউটি সেন্টার, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ একই দিন সকাল ১০টায় নিজ প্রতিষ্ঠিত নবিয়াবাদ ‘কুমিল্লা মডেল কলেজে’ আলোচনা সভার আয়োজন করেছে।

    দেবীদ্বার রেয়াজ উদ্দিন মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের এবিএম গোলাম মোস্তফা ষ্টেডিয়ামের কর্মসসূচীতে নেতৃত্বে দেবেন স্থানীয় সাংসদ রাজী মোহাম্মদ ফখরুল, ভূঁইয়া কমিনিউটি সেন্টারে কুমিল্লা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার ও নবিয়াবাদ কুমিল্লা মডেল কলেজের অনুষ্ঠানে নেতৃত্ব দেবেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ।

    কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সভাপতি ম. রুহুল আমীন জানান, বঙ্গবন্ধুর ৭ মার্চের কর্মসূচি একসঙ্গে পালনের জন্য জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে সবাইকে জানানো হয়েছে। ভিন্ন ভিন্ন আয়োজনে ব্যক্তির নাম ব্যবহার করে কর্মসূচি পালন সংগঠনকে দূর্বল করার প্রয়াস।

    খোঁজখবর নিয়ে জানাযায়, বিগত টানা ১৪ বছর ধরে আ’লীগ ক্ষমতায় থাকলেও নিজ দলের উদ্যোগে কোন অনুষ্ঠানই ঐকবদ্ধভাবে করতে পারেনি দলটি। জাতীয় অনুষ্ঠানগুলো প্রশাসনের অনুষ্ঠানের উপর নির্ভর হয়ে পালন করে আসলেও এবারই প্রথম আওয়ামীলীগ ৭ মার্চের অনুষ্ঠান নিজ দলীয় ব্যানারে পালনের উদ্যোগ নিয়েছে। তবে উপজেলা প্রশাসনের উদ্যোগে একই সময়ে আয়োজিত অনুষ্ঠানে আ’লীগের একংশের নেতা-কর্মীরা উপস্থিত থাকার ঘোষণা দিয়েছে। অপর দিকে দেবীদ্বার পৌর আওয়ামীলীগের সভাপতি আবুল কাসেমও তার নিজ বাড়িতে ৭ মার্চের আলাদা অনুষ্ঠন করার ঘোষণা দিয়েছে।

    ৭ মার্চ ত্রিমুখী অনুষ্ঠান ঘোষণায় গোলযোগের আশংকায় নিরাপত্তা জোরদার করার প্রস্তুতি নিচ্ছেন উপজেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী।

    গত ২১ ফেব্রুয়ারী সদ্য ঘোষিত আওয়ামী লীগ উপজেলা কমিটির পক্ষ থেকে শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে এমপি গ্রুপের লোকজন ককটেল বিস্ফোরনসহ বিভিন্ন দেশীয় অস্ত্রসস্ত্র ও ইটপাটকেল ছুঁড়ে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রোশন অনুসারীদের উপরে হামলা, ফুলের তোড়া ছিনিয়ে নিয়ে ভাংচুরসহ ১০-১২জনকে আহত করে।
    স্থানীয় সাংসদ রাজী মোহাম্মদ ফখরুলের অনুসারী উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোস্তফা কামাল চৌধুরী বলেন, ২৭ বছর পর সম্মেলনে ৬ সদস্যের নাম ঘোষণায় সম্মেলন শেষ হয়, পরবর্তীতে ৭১ সদস্যের কমিটি ঘোষণা হলেও তা পারিবারিক ও ব্যক্তি সমর্থকদের নিয়ে গঠন করার অভিযোগে ওই কমিটি স্থগিত রয়েছে। তাই সভাপতি আমার সাথে পরামর্শ না করেই নিজ দায়িত্বে কার্যনির্বাহী কমিটির উদ্যোগে ৭ মার্চ পালনের ঘোষণা গ্রহনযোগ্য নয়। আমি এবিএম গোলাম মোস্তফা পৌর মিলনায়তনে ৭ মার্চের আলোচনার আয়োজন করেছি। জেলা উপজেলার সকল নেতা-কর্মীদের দাওয়াত করেছি। স্থানীয় এমপি, জেলার আ’লীগের সভাপতিসহ অনেক নেতাই থাকবেন।
    কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক রোশন আলী মাষ্টার বলেন, সামনে নির্বাচন তাই দলীয় শৃঙ্খলা না মেনে নিজেরা এমপি হয়ে যাবেন মনে করে যার যার অবস্থানে বিভাজন তৈরী করে নিজের অবস্থান তুলে ধরছেন।

    কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও দেবীদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, সবাই যার যার মতো ৭ মার্চ পালন করবে তাই আমিও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনে কুমিল্লা মডেল কলেজে অনুষ্ঠান পালন করবো।
    এ ব্যপারে দেবীদ্বার থানার অফিসার ইনচার্জ কমল কৃষ্ণ ধর বলেন, ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ দিবস’ জাতীয় দিবস। সংঘাতের আশংকা দেখা দিলে তাৎক্ষনিক ব্যবস্থা নেব।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ