• আইন ও আদালত

    স্মার্টফোনের মাধ্যমে পরীক্ষায় নকল করায় এইচএসসি পরীক্ষার্থী বহিষ্কার

      প্রতিনিধি ২০ আগস্ট ২০২৩ , ৯:২৮:৫৬ প্রিন্ট সংস্করণ

    মোঃ মহসিন মীর-বাউফল:

    পটুয়াখালীর বাউফল সরকারি কলেজ পরীক্ষা কেন্দ্রে মোসা. বুশরা (১৮) নামের এক উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। রবিবার (২০ আগস্ট) বাংলা ২য় পত্র পরীক্ষা চলাকালে এ ঘটনা ঘটেছে।
    কলেজ সূত্রে জানা গেছে, মোসা. বুশরা পরীক্ষা নীতিমালা উপেক্ষা করে পরীক্ষা কেন্দ্রে স্মার্টফোন ব্যবহার করার সময় বিষয়টি হল পরিদর্শক মো. নাজমুল কবিরের নজরে পড়ে। পরবর্তীতে তার ফোনের গ্যালারি চেক করলে বেশ কিছু প্রশ্নের উত্তরের ছবি পাওয়া যায়। এই অপরাধে তাকে বহিষ্কারের জন্য কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে সুপারিশ করেন হল পরিদর্শক মো. নাজমুল কবির।

    অপরাধের সত্যতার প্রমাণ পেয়ে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও কলেজ অধ্যক্ষ আবুল বশার তালুকদার পরীক্ষার্থী মোসা. বুশরাকে বহিষ্কার করেন। ঘটনার সত্যতা স্বীকার করে বাউফল সরকারি কলেজের অধ্যক্ষ ও কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল বশার তালুকদার জানান, ‘পরীক্ষা চলাকালে স্মার্টফোনের মাধ্যমে নকল করার অপরাধে তাকে বহিষ্কার করা হয়েছে।’ আগামী বছর বুশরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন কি না? এমন প্রশ্নের জবাবে তিনি কালবেলাকে বলেন, ‘এবিষয়ে বোর্ড পরবর্তী সিদ্ধান্ত নিবে। অপরাধের ধরন বুঝে বোর্ড এক বছর, দুই বছর অথবা আজীবন পরীক্ষায় অংশগ্রহণ না করতে দেয়ার শাস্তি দিতে পারে।’

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ