• আমার দেশ

    বিশ্বের দরবারে দেশের প্রতিনিধিত্ব করতে চায় নিসা

      প্রতিনিধি ৩০ জানুয়ারি ২০২২ , ৫:৩৬:৩৮ প্রিন্ট সংস্করণ

    আসিফ খন্দকার:

    পুরো নাম নূরানী ইসলাম নিসা।বর্তমানে সরকারি আজিজুল হক কলেজে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরত। বাবার নাম মোঃ নজরুল ইসলাম খাঁন, মায়ের নাম মোছাঃ মেরিনা ইসলাম।প্রথম আলো পত্রিকার প্রতিলিপি এঁকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় নুরানী।আঁকিবুঁকির শুরু কিভাবে জানতে চাইলে নুরানী বলে,”ছোটবেলা থেকে আমি বইয়ে,পেপারে, বিভিন্ন জায়গায় দেয়া ছবি দেখে আঁকানোর চেষ্টা করতাম। পরবর্তীতে স্কুলের স্যারের কাছে চিত্রাঙ্কন শিখতাম।

    বয়সভিত্তিক চিত্রাঙ্কন প্রতিযোগিতায় পুরস্কার জিতেছি একাধিকবার। ২০১০ সালে “সুন্দর হাতের লেখা” প্রতিযোগিতায় ১ম স্থান অধিকার করার পর থেকে চিত্রাঙ্কনের পাশাপাশি হাতের লেখার প্রতি মনোযোগী হয়ে উঠি। এরই ধারাবাহিকতায় আমি “প্রথম আলো” পেপারের একটি প্রতিলিপি অঙ্কন করেছিলাম। ২০২০ সালের ২৭শে ডিসেম্বর প্রতিলিপিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করি। মুহূর্তে তা ভাইরাল হয়,অজস্র লাইক ও শেয়ারে ছড়িয়ে পড়ে। বর্তমানে পড়াশোনার পাশাপাশি হাতের লেখা ও চিত্রাঙ্কন করে তা সংরক্ষণ করছি আমার ব্যক্তিগত ফেসবুক পেজটিতে।”

    কথায় আছে যে রাঁধে,সে চুলও বাঁধে। অর্থাৎ মেধাবীরা তাদের মেধাকে একটি ক্ষেত্রে সীমাবদ্ধ রাখেনা।এর ব্যতিক্রম নয় নুরানী।ছবি আঁকা ছাড়াও সে মেধার ছাপ রেখেছে অন্যান্য ক্ষেত্রে। যেমন, সে ২০১৭ সালে আন্তস্কুল বিতর্ক প্রতিযোগিতায় দলীয়ভাবে রাজশাহী বিভাগে চ্যাম্পিয়ন। ২০১৯ সালে আন্তস্কুল ব্যাডমিন্টন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন। আন্তস্কুল সাইকেল রেসে একাধিকবার চ্যাম্পিয়ন। নুরানী অবদান রেখেছে সাহিত্য এবং অভিনয় শিল্পেও।সে বিশ্বসাহিত্য কেন্দ্র বগুড়ার একজন মঞ্চনাট্যকর্মী।

    সামাজিক সংগঠনেও তার সক্রিয়তা লক্ষ করা যায়।সে সহকারী পেট্রোল লিডার, বাংলাদেশ স্কাউট। বিজ্ঞান বিষয়ক সম্পাদক, প্রথম আলো বন্ধুসভা, বগুড়া। এতকিছু সামলাতে গিয়ে কিন্তু সে পড়াশোনায় পিছিয়ে থাকেনি।সে জেএসসি, এসএসসি পরীক্ষায় জিপিএ ফাইভ এবং সাধারণ গ্রেড এ মেধাবৃত্তিপ্রাপ্ত। ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে নুরানী জানায় সে বিভিন্ন প্রতিযোগিতায় দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে চায় এবং পেশাগত জীবনে একজন সুচিকিৎসক হতে চায়। দৈনিক আলোকিত ৭১ সংবাদের পক্ষ থেকে তারজন্য রইলো অনেক শুভ কামনা।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ