• Uncategorized

    বিচারের বাঁণী নিভৃতে কাঁদে তানোরে ১০টি পরিবারের মানবেতর জীবনযাপন

      প্রতিনিধি ১৯ মে ২০২২ , ৪:৪৪:৩২ প্রিন্ট সংস্করণ

    মমিনুল ইসলাম মুন বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি

    রাজশাহীর তানোরের পাঁচান্দর ইউনিয়নের (ইউপি) কৃষ্ণপুর বেলপুকুর গ্রামে ১০টি সনাতন ধর্মালম্বী ও ১৮টি মুসলমান পরিবার খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছে। মানবিক বিপর্যয়ের মধ্যে পড়ে এসব পরিবারের আর্তনাদে পরিবেশ ভারী হয়ে উঠেছে। গত ১৮ জুন বুধবার আদালতের আদেশে এসব পরিবারকে উচ্ছেদ করা হয়েছে।
    জানা গেছে, তানোরের পাঁচন্দর ইউপির কৃষ্ণপুর মৌজার, জেল নম্বর ৯৮, আরএস খতিয়ান নম্বর ১২৯ ও আরএস ১২৩৪ নম্বর দাগে প্রায় এক একর ৬৪ শতক ধানী জমি রয়েছে। বিগত ২০১২ সালের প্রকাশিত গেজেটে নিম্ন তফসিলভুক্ত সম্পত্তি খাস (ভিপি) বলে গেজেট প্রকাশ হয়। নীতিমালা অনুযায়ী ভিপি সম্পত্তি রেজিষ্ট্রি বা বিক্রির কোনো সুযোগ নাই। এদিকে প্রকাশিত গেজেট সুত্র ধরে বিভিন্ন এলকার ২৮টি ভুমিহীন পরিবার সেখানে বসতি গড়ে তুলে প্রায় ১০ বছর ধরে শান্তিপুর্ণভাবে ভোগদখল করে আসছেন।
    ভুক্তভোগীদের অভিযোগ, কৃষ্ণপুর গ্রামের লাল মোহাম্মদের পুত্র দেলোয়ার হোসেন জাল দলিল সৃষ্টি এবং সেই দলিল ও মিথ্যা তথ্য দিয়ে গোপণে আদালতে উচ্ছেদ মামলা করে এক তরফা রায় নিয়েছেন। তবে ভুমিহীনরা বিষয়টি জানার পর ওই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেছেন যা এখানো চলমান রয়েছে। কিন্ত্ত উচ্চ আদালতে আপিল চলমান থাকার পরেও নিম্ন আদালতের এক তরফা রায় ও উচ্ছেদ নোটিশ বা পুর্ব ঘোষনা ব্যতিত ২৮টি পরিবারের ঘর-বাড়ি গুড়িয়ে দিয়ে নিয়মবর্হিভুত ভাবে তাদের উচ্ছেদ করা হয়েছে বলে দাবি করেন এসব পরিবার।এবিষয়ে তানোর থানার অফিসার ইন্চার্জ (ওসি) কামরুজ্জামান মিঞা বলেন, আদালতের রায়ে বাদি দেলোয়ার হোসেনকে কোট পুলিশ জমি বুঝিয়ে দিয়েছেন। এবিষয়ে দেলোয়ার হোসেন বলেন, আদালতের মাধ্যমে সকল নিয়মনীতি অনুসরণ করে তারা তাদের সম্পত্তি বুঝে পেয়েছেন। এবিষয়ে ভুমিহীন পল্লীর বাসিন্দা শ্যামল কুমার ও মালতী রাণী বলেন, তাদের কোনো উচ্ছেদ নোটিশ দেয়া হয়নি, ভিপি সম্পত্তি তারা কার কাছে থেকে কিভাবে কিনেছেন সেই কাগজপত্র দেখতে চাইলে তারা তাদের দেখাতে পারেনি। তারা বলেন, দেলোয়ার হোসেনের কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা করলেই জালিয়াতির ঘটনা ধরা পড়বে। তারা বলেন, ঘটনার দিন দেলোয়ারের বাড়িতে গরু জবাই করে বহিরাগত প্রায় তিনশ’ মানুষকে ভুরিভোজ করানো হয়েছে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ