• রাজশাহী বিভাগ

    সিরাজগঞ্জে ইলিশ সম্পদ উন্নয়নের লক্ষ্যে জনসচেতনতা সভা অনুষ্ঠিত

      প্রতিনিধি ৪ অক্টোবর ২০২২ , ১:৫৬:৫৬ প্রিন্ট সংস্করণ

    মোঃ লুৎফর রহমান লিটন-সলংগা সিরাজগঞ্জ প্রতিনিধিঃ

    মা ইলিশ রক্ষা পেলে, দেশে প্রচুর ইলিশ মেলে এই স্লোগান কে সামনে রেখে সিরাজগঞ্জে মা ইলিশ সংরক্ষণ অভিযান, ২০২২(২-২৮ অক্টোবর) সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় জনসচেতনতা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৪ অক্টোবর) বিকেল ৩ টার দিকে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে সিনিয়র উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে জেলে সম্প্রদয়,আড়তদার, মাছ বিক্রেতাদের মাঝে মা ইলিশ সম্পদ সংরক্ষণ ও বাংলাদেশে জাতীয় ইলিশ উৎপাদন বৃদ্ধিতে সচেতনমুলক আলোচনা সভা করা হয়েছে।

    এছাড়াও একটি প্রজননক্ষম ইলিশ প্রজনন মৌসুমে প্রায় ২২ লক্ষ পর্যন্ত ডিম দিয়ে থাকে। সরকার ঘোষিত ২২ দিন সারাদেশে ইলিশ আহরন,পরিবহন,মজুদ, বাজারজাতকরন, ক্রয়বিক্রয় ও বিনিময় সম্পুর্ন নিষিদ্ধ ও দন্ডনীয় অপরাধ এবং মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ অনুযায়ী নিষেধাজ্ঞা অমান্যকারী শাস্তি ১ থেকে ২ বছরের সশ্রম কারাদণ্ড অথবা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দন্ড হবে এসমস্ত বিষয়ে আলোচনা করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডাঃ মো. হাবিবে মিল্লাত মুন্না এমপি। সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) এস.এম রকিবুল হাসান,

    বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা মৎস কর্মকর্তা মো. শাহিনুর রহমান, সিরাজগঞ্জ নৌ-থানার অফিসার ইনচার্জ মো. দেলোয়ার হোসেন, জেলা মৎস্য লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা তানভীর আলী আহমেদ (টুঙ্ক), ও সাধারণ সম্পাদক টিএম মাইনুল ইসলাম তালুকদার,সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রিয়াজ উদ্দিন তালুকদার, মৎস সম্প্রসারণ কর্মকর্তা লিটন সরকার। সভা সঞ্চালনা করেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আনোয়ার হোসেন।

    অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, পৌর মৎস্য লীগের সভাপতি খোকন, কাওয়াকোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিয়া মুন্সি, ছোনগাছা ইউনিয়নের জেলে সম্প্রদায়ের হালদার শ্রী বাবু লাল প্রমুখ। জেলা মৎস কর্মকর্তা মো. শাহিনুর রহমান বলেন, সদর উপজেলা, চৌহালী উপজেলা, কাজিপুর উপজেলা সহ সিরাজগঞ্জ জেলায় মা ইলিশ সংরক্ষণ অভিযান চালিয়ে যাবো। যমুনা নদীতে কোন মাছ ধরার জাল ও ইলিশ আহরন জেলে থাকবে না। এছাড়াও আমরা বিভিন্ন এলাকায় বাজারগুলো পরিদর্শন করবো। ইলিশ আমাদের জাতীয় সম্পদ, দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ। তাই আমাদের সম্পদ আমাদেরকে রক্ষা করতে হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ