• লাইফস্টাইল

    শীতে ত্বকের যত্নে পাঁচ খাবার

      প্রতিনিধি ২৫ নভেম্বর ২০২১ , ৪:১৯:৩৪ প্রিন্ট সংস্করণ

    লাইফস্টাইল ডেস্কঃ

    ত্বকের সঙ্গে পরিবেশের সম্পর্কটা একদম লাগোয়া। শীত এলে আর্দ্রতা কমতে থাকে, যার প্রভাবে ত্বক হয় শুকনো ও কমতে থাকে উজ্জ্বলতা। যারা এমনটা চান না তাদের এবার বিশেষ কিছু খাবারের পরিমাণ বাড়িয়েই নিতে পারেন ত্বকের যত্ন।

    গাঢ় সবুজ শাক-সবজি-
    সবুজ শাকসবজিতে ভিটামিন এ, সি, কে বেশি থাকে। ভিটামিন এ ত্বকের আর্দ্রতা ধরে রাখে। এটি ত্বককে মসৃণও রাখে। ভিটামিন ছাড়াও এ ধরনের শাক-সবজিতে থাকে আয়রন এবং খনিজ যা ত্বকের পাশাপাশি চুলকেও খসখসে হওয়া থেকে বাঁচায়। তাই, শীতের রূপচর্চায় অবশ্যই বেশি করে সবুজ শাকসবজি রাখুন।

    মসলা ও ভেষজ-
    প্রতিটি মসলার আছে নিজস্ব সুগন্ধ, আছে বিশেষ কিছু গুণ। শীতে প্রতিদিনের খাদ্য তালিকায় আদা, লবঙ্গ, দারচিনি, এলাচ, কালো ও সাদা গোলমরিচ এবং রসুন খানিকটা বাড়তি যোগ করুন। চায়ে লবঙ্গ এবং এলাচ যোগ করুন। এতে ব্রণ ও কালো দাগ কমবে। দারচিনি বাড়াবে বিপাকক্রিয়ার গতি। রক্ত ​​সঞ্চালন উন্নত করে বলে এটি চুলের বৃদ্ধি ও চুলপড়া কমাতেও ভূমিকা রাখে। রসুনের অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-এজিং, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং ত্বক মসৃণ করার উপকারিতা রয়েছে যা শীতে খুব কাজে আসে।

    সাইট্রাস ফল-
    লেবু, কমলা, মালটা এসবই হলো সাইট্রাস ফল। এর মধ্যে কমলাটা খেতে পারেন বেশি। কারণ এসে ‍জুসের পাশাপাশি ফাইবারও ঢোকে শরীরে। যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। সাইট্রাস ফলগুলো রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়ায় এবং ত্বকে শীতকালীন নানা সংক্রমণ ঠেকায়। এ ছাড়াও এগুলো ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে। ত্বকে ওই র‌্যাডিকেল যত কম থাকবে, ত্বক ততই তরুণ থাকবে।

    শুকনো ফল-
    ড্রাই ফ্রুট বা শুকনো ফলগুলোর মধ্যে রয়েছে বাদাম, কিসমিস, খেজুর, আখরোট ইত্যাদি। শুকনো ফলগুলোতে ভালো কোলেস্টেরল, আয়রন, প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন, ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড, ফাইবার এবং আরও অনেক দরকারি বস্তু থাকে। এই সমস্ত পুষ্টি উপাদানগুলো চুলের ঘনত্ব বজায় রাখে। সূর্যের ক্ষতিকর রশ্মি থেকেও ত্বক বাঁচায়। ত্বককে ভেতর থেকে পুষ্ট করে ড্রাই ফ্রুটস। এতে থাকা ভিটামিন শরীরকে পর্যাপ্ত তাপও দেয়।

    দানাদার শস্য-
    শীতের মৌসুমে বাজরা, রাগি, ভুট্টা ইত্যাদিসহ আরও অনেক মৌসুমী শস্য পাবেন। এগুলোও শারীরিক উষ্ণতা বজায় রাখে এবং ত্বক সুস্থ রাখে। শস্যগুলো প্রচুর প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন, উচ্চমাত্রার ফসফরাস এবং ফাইবার সমৃদ্ধ। মাল্টিগ্রেইন শুধু শরীরের ওজনই ঠিক রাখে না, ত্বকের উজ্জ্বলতাও বাড়ায়। এগুলোতে থাকা ভিটামিন বি ত্বক পরিষ্কার রাখে এবং ময়েশ্চার ধরে রাখতে সাহায্য করে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ