• আন্তর্জাতিক

    শিশুদের জন্য ফাইজারের টিকার অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

      প্রতিনিধি ৩১ অক্টোবর ২০২১ , ১২:১৫:২৬ প্রিন্ট সংস্করণ

    নিউজ ডেস্কঃ

    ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজারের টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। এর ফলে যুক্তরাষ্ট্রের ৫ থেকে ১১ বছর বয়সী দুই কোটি ৮০ লাখ শিশু করোনার টিকা পাবে।

    উচ্চ পর্যায়ের একটি মেডিকেল প্যানেল চলতি সপ্তাহে এই মার্কিন সরকারকে এই টিকার অনুমোদনের পরামর্শ দেয়। মেডিকেল প্যানেল জানিয়েছিল, পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকির চেয়েও এই টিকার উপকারিতা বেশি।

    যুক্তরাষ্ট্রের আগে চীন, চিলি, কিউবা, সংযুক্ত আরব আমিরাতসহ বেশ কয়েকটি দেশ শিশুদের জন্য করোনার টিকার অনুমোদন দিয়েছে। শিশুদের বেশ কয়েকটি কোম্পানির করোনার টিকা দেওয়া হচ্ছে এসব দেশগুলোতে।

    এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের খাদ্য ‍ও ওষুধ প্রশাসনের (এফডিএ) প্রধান জেনেট উডকক জানান, একজন মা ও চিকিৎসক হিসেবে, আমি জানি বাবামা, শিশুদের পরিচর্যাকারী আর স্কুল কর্তৃপক্ষ আজকের অনুমোদনের অপেক্ষায় রয়েছেন।

    শিশুদের করোনার টিকা দেওয়ার মাধ্যমে যুক্তরাষ্ট্র স্বাভাবিক পরিস্থিতিতে ফেরার কাছাকাছি চলে আসবে বলেও আশা প্রকাশ করেছেন জেনেট।

    যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) একটি প্যানেল এই নিয়ে আরও আলোচনার জন্য মঙ্গলবার বৈঠকে বসবে। এরপর টিকাদান শুরু হবে বলে জানা গেছে।

    চলতি সপ্তাহে ফাইজার ও তাদের অংশীদার বায়োএনটেক ঘোষণা করেছিল, যুক্তরাষ্ট্র সরকার তাদের কাছ থেকে আরও পাঁচ কোটি ডোজ টিকা কিনেছে। মার্কিন সরকার শিশুদের টিকা দেওয়া নিয়ে কাজ করছে বলেও জানিয়েছিল কোম্পানিটি। পর্যায়ক্রমে পাঁচ বছরের কম বয়সী শিশুদের নিয়েও মার্কিন সরকার কাজ করবে বলে জানিয়েছিল ফাইজার ও তাদের অংশীদার বায়োএনটেক।সূত্রঃযুগান্তর।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ