• আন্তর্জাতিক

    রোহিঙ্গা সংকটকে চীন নিজের মূলধনসরূপ প্রয়োগ করছে।

      প্রতিনিধি ৪ সেপ্টেম্বর ২০২২ , ১০:৫৩:৫১ প্রিন্ট সংস্করণ

    (১) মিয়ানমারের দীর্ঘদিনের নির্যাতিত মুসলিম সংখ্যালঘু নিরাপত্তা বাহিনীর নির্মম দমন-পীড়ন থেকে পালিয়ে যাওয়ায় রোহিঙ্গা শরণার্থী সংকটের মানবিক সংখ্যা বেড়েই চলেছে। এটি নিপীড়ন, প্রতিশোধ এবং মৌলবাদের একটি দুষ্ট চক্র যা শুরু হয়েছিল যখন একটি রোহিঙ্গা বিদ্রোহী গোষ্ঠী মিয়ানমারের সেনাবাহিনীর উপর আক্রমণ শুরু করেছিল এবং একের পর এক নির্বিচারে, অর্থ পুড়িয়ে প্রতিশোধের সূচনা করেছিল।

    (২)সেই থেকে, প্রতিবেশী বাংলাদেশ ৮০০,০০০ এরও বেশি রোহিঙ্গার আগমন দেখেছে এবং অনেক শরণার্থীর চাপে রয়েছে। বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে নৃশংসতার জন্য অগ্নিসংযোগের মধ্যে থাকা মিয়ানমারের সরকার এখন পশ্চিমা অধিকার গোষ্ঠীগুলির নিষেধাজ্ঞা এবং অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহাল করার জন্য একটি সমন্বিত প্রচারণার মুখোমুখি। এই হত্যাকাণ্ড থেকে যদি একজন আন্তর্জাতিক খেলোয়াড় আরও শক্তিশালী হয়ে উঠতে পারে, তা হল চীন।

    (৩) ওয়াশিংটনে অবস্থিত স্টিমসন সেন্টারের একজন পণ্ডিত ইউন সান বলেছেন, আঞ্চলিক শক্তিগুলো মিয়ানমারে প্রভাব বিস্তারের জন্য লড়াই করে, চীনের সরকার মিস অং সান সু চি এবং তার দল, ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসিকে সমর্থন করার সম্ভাব্য সুবিধা দেখেছে, কারণ তিনি আন্তর্জাতিক সমালোচনার সম্মুখীন হয়েছেন। মায়ানমারের সাথে চীনের সম্প্রীতির আরেকটি চিহ্ন হিসেবে, একটি প্রত্যন্ত শহর Naypyidaw-এ একটি অন্তর্বর্তীকালীন যোগাযোগ অফিস খুলেছে,

    যা ২০০৫ সালে মিয়ানমারের রাজধানী হিসেবে উদ্বোধন করা হয়েছিল। বেশিরভাগ বিদেশী মিশন দেশটির প্রাক্তন রাজধানী ইয়াঙ্গুনে অবস্থিত। ( ৪) সংক্ষেপে, পশ্চিমারা যখন আঙুল নাড়ছে, তখন চীন একটি সুযোগ দেখছে। এর অর্থ এই নয় যে বেইজিং সংকটকে অসংযতভাবে স্বাগত জানায়; রাখাইন রাজ্যে সহিংসতা সেখানে চীনা বিনিয়োগকে হুমকির মুখে ফেলেছে, যার মধ্যে কিয়াউকপিউতে একটি তেল পাইপলাইন রয়েছে, যা ইতিমধ্যেই স্থানীয় অস্থিরতার কারণে হুমকির মুখে পড়েছে।

    যাইহোক, রোহিঙ্গা সঙ্কট বেইজিংয়ের জন্য নিজেকে মিয়ানমারের সমর্থনকারী এবং বিচারহীন অংশীদার হিসাবে উপস্থাপন করার জন্য একটি উন্মোচন উপস্থাপন করেছে। ( ৫) শুরুতে, বেইজিংকে অবশ্যই নিরাপত্তা পরিষদে মিয়ানমারের বিরুদ্ধে যে কোনো কঠোর নিষেধাজ্ঞা ভেটো দিতে হবে। যদিও বেইজিং সম্প্রতি অত্যধিক সহিংসতার নিন্দা জানিয়ে নিরাপত্তা পরিষদের একটি সর্বসম্মত বিবৃতিতে যোগদান করেছে, তবে অর্থপূর্ণ পদক্ষেপের সাথে সেই বাগাড়ম্বরকে সমর্থন করার কোনও উদ্দেশ্য নেই।

    যা সম্প্রতি পশ্চিম দিকে চলে যাওয়া একটি এশিয়ান অংশীদারকে বিচ্ছিন্ন করতে পারে। প্রকৃতপক্ষে, চীন সম্ভবত সংঘাতের মধ্যস্থতা করার আশায় একটি দ্বৈত খেলা খেলছে: পশ্চিমাদের কাছে ইঙ্গিত দিচ্ছে যে তারা সহিংসতা সম্পর্কে “চিন্তিত”, মিয়ানমারের সাথে একটি গ্রহণযোগ্য সমাধানের দিকে কাজ করার সময় যা সরকারের কাছে সবচেয়ে কম শাস্তিমূলক হবে।

    (৬) মিয়ানমারের পক্ষে চীনের অবশ্যই মতাদর্শগত কারণ রয়েছে এবং জিনজিয়াংয়ের উইঘুরদের দুর্দশা যেমন দেখিয়েছে, বেইজিং তার নিজের মুসলিম সংখ্যালঘুদের উপর নৃশংসভাবে নিপীড়ন করতে কোন দ্বিধা নেই। কিন্তু সম্প্রতি ফিলিপাইন, থাইল্যান্ড এবং মালয়েশিয়ায় দেখা গেছে, মানবিক বিভ্রান্তির প্রতি চীনের অ্যালার্জিও একটি কৌশলগত উদ্দেশ্যে কাজ করে। মূল্যবোধের বিবেচনায় ভারমুক্ত, বেইজিং মার্কিন যুক্তরাষ্ট্র বা ইউরোপীয় ইউনিয়ন তিরস্কার বা নিষেধাজ্ঞার জন্য বেছে নেওয়া সমস্ত ধরণের অস্বস্তিকর শাসনের সাথে বন্ধুত্ব করতে পারে।

    যখনই কোনো পশ্চিমা মিত্র মানবিক কারণে ওয়াশিংটনের অনুগ্রহ থেকে ছিটকে পড়ে, চীন শূন্যতা পূরণ করতে সাহায্য করে, আর্থিক সাহায্য, অবকাঠামো বিনিয়োগ বা অস্ত্র সরবরাহ করে। (৭) মিয়ানমারের ক্ষেত্রে, ওবামার অধীনে চীনের কাছে সেই সুযোগ কম সহজলভ্য ছিল, যখন মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন গণতান্ত্রিক ভালো আচরণের পুরস্কার হিসেবে ধীরে ধীরে নিষেধাজ্ঞা তুলে নেয়- বিশেষ করে সু চির মুক্তি এবং নির্বাচন—এবং দেশটিকে পশ্চিম দিকে নিয়ে যায়।

    কিন্তু সেই নীতি, স্বল্প মেয়াদে যতই সফল বলে মনে হয়েছিল, তাও ছিল অদূরদর্শী। নিষেধাজ্ঞা প্রত্যাহার করে এবং বার্মার গণতন্ত্রীকরণের বিষয়ে “মিশন সম্পন্ন” ঘোষণা করার মাধ্যমে, ওবামা কার্যকরভাবে মার্কিন যুক্তরাষ্ট্রকে দেশটির উপর সীমিত লিভারেজ প্রত্যাখ্যান করেছিলেন এবং ঐতিহাসিক প্রত্যাশা তৈরি করেছিলেন যে মিয়ানমার রাতারাতি একটি শান্তিপূর্ণ গণতন্ত্রে রূপান্তরিত হবে ।

    ( ৮) আর এর বিনিময়ে চীন কী চাইবে? একটির জন্য অবিরত জ্বালানি সহযোগিতা, যার মধ্যে একটি তেল সংযোগ রয়েছে যা চীনা আমদানিকে মালাক্কা প্রণালীকে বাইপাস করার অনুমতি দেয়, সেইসাথে দেশের জলবিদ্যুৎ সেক্টরে একটি সুবিধাজনক পা রাখা, যেখানে পরিকল্পিত চীনা প্রকল্পগুলি এখন পর্যন্ত মাটি থেকে নামতে লড়াই করেছে। বেইজিং এমন একটি নম্র মিয়ানমার দেখতে চায় যা আসিয়ানের মতো বহুপাক্ষিক ফোরামে তার বিডিং করে এবং প্রতিবেশী ভারতের সাথে উত্তেজনা এড়ায়। এর আগে বাংলাদেশের সঙ্গে রোহিঙ্গা বিরোধে মধ্যস্থতা করতে চীনের প্রস্তাব প্রত্যাখ্যান করে মিয়ানমার।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ